এবার দেশেও হানা ওমিক্রনের, বেঙ্গালুরুতে মিলল হদিশ

Published by:
https://www.eimuhurte.com/wp-content/uploads/2021/09/em-logo-globe.png

Srabanti Ghosh

28th November 2021 10:03 am | Last Update 28th November 2021 12:38 pm

নিজস্ব প্রতিনিধি: সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় মিলেছে করোনার নতুন প্রজাতি ওমিক্রনের হদিশ। ইতিমধ্যেই করোনার এই নতুন প্রজাতি সমগ্র বিশ্বের কাছে ত্রাসের রুপ নিয়েছে। এমনকি  বিশ্ব স্বাস্থ্য সংস্থাও করোনার এই নতুন প্রজাতিকে উদ্বেগজনক বলে চিহ্নিত করেছে। এমতাবস্থায় আমাদের দেশেও মিলল এই ওমিক্রনের হদিশ। জানা যাচ্ছে, সম্প্রতি দক্ষিণ আফ্রিকার দুজন নাগরিক বেঙ্গালুরুতে এসেছেন। তাঁদের শরীরেই মিলেছে করোনার এই নতুন প্রজাতির হদিশ।

জানা যাচ্ছে, শনিবার দক্ষিণ আফ্রিকার ওই দুই নাগরিক দক্ষিণ আফ্রিকা থেকে কর্ণাটকের বেঙ্গালুরুতে এসেছেন। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আগেই একটি নির্দেশিকা জারি করে বিমানবন্দরগুলিকে নির্দেশ দেওয়া হয়েছিল যে দক্ষিণ আফ্রিকা এবং ইজরায়েল থেকে আগত সকল যাত্রীকে আলাদা করে চিহ্নিত করতে হবে এবং তাঁদের সঙ্গে সঙ্গেই স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করতে হবে। সেই পরীক্ষাতেই দেখা যায়, ওই দুই আফ্রিকান নাগরিক এই নয়া প্রজাতির করোনা ভাইরাসে আক্রান্ত। এই ঘটনা প্রসঙ্গে বেঙ্গালুরু গ্রামীণের ডেপুটি কমিশনার কে শ্রীনিবাসন বলেন, ‘পয়লা নভেন্বর থেকে ২৬ নভেম্বর পর্যন্ত ৯৪ জন দক্ষিণ আফ্রিকা থেকে বেঙ্গালুরুতে এসেছেন। তাঁদের মধ্যে ২ জনের শরীরে করোনা ভাইরাস পাওয়া গিয়েছে। বিপদজ্জনক তালিকাভুক্ত দেশ থেকে এখনও ভারতে এসেছে ৫৮৪ জন।’  

তবে এখনই উদ্বেগের কোনও কারণ নেই বলে মনে করছেন বিশেষজ্ঞ মহল। কারণ ভারতে ওমিক্রনের দেখা মিললেও এখনও দেশের কোনও মানুষের শরীরে এই ভাইরাসের নমুনা পাওয়া যায়নি। পাশাপাশি, ইতিমধ্যেই  করোনার এই নয়া প্রজাতির মোকাবিলায় দেশজুড়ে সতর্কতা জারি করা হয়েছে। বিমানবন্দরগুলিতে পরীক্ষা এবং থার্মাল স্ক্রিনিংয়ের ওপর আরিও বেশী জোর দেওয়া হচ্ছে।   পাশাপাশি জানা যাচ্ছে, যেসব দেশ থেকে করোনার এই নয়া প্রজাতি ওমিক্রনের সন্ধান মিলেছে সেই সব দেশের পর্যটকদের জন্য অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থা করা হচ্ছে। এই দেশগুলোর মধ্যে রয়েছে দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বাংলাদেশ বৎসোয়ানা, চিন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ে, সিঙ্গাপুর, ইজরাইল, হংকং, ব্রিটেনসহ ইউরোপের দেশগুলো। 

More News:

Leave a Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

নজরকাড়া খবর

জেলা ভিত্তিক সংবাদ

Subscribe to our Newsletter

134
মিশন দিল্লি, পিকের চাণক্যনীতি কতটা কাজ দিল মমতার?

You Might Also Like