করোনা বিধি শিকেয়! বেনারসে ‘ভরত মিলাপ’ অনুষ্ঠানে রেকর্ড ভিড়

Published by:
https://www.eimuhurte.com/wp-content/uploads/2021/09/em-logo-globe.png

Srabanti Ghosh

17th October 2021 5:10 pm

নিজস্ব প্রতিনিধি: বিশেষজ্ঞদের পূর্বাভাষ অনুযায়ী করোনার তৃতীয় ঢেউ প্রায় দোরগোড়ায় কড়া নাড়ছে। চলতি মাসেই দেশ জুড়ে পালিত হয়েছে একের পর এক উৎসব। আর সেই উৎসবের আনন্দে মাততে দেশবাসীর লাগামছাড়া মনোভাবের ফলশ্রুতিই হল দেশজুড়ে ফের করোনার উরধ্মুখি সংক্রমণ। এমতাবস্থায় শনিবার বেনারসে দেখা গেল এক বিরল দৃশ্য। করোনা কাঁটা সাথে নিয়েই শনিবার বেনারসে ধুমধাম করে পালিত হল ‘ভরত মিলাপ’ অনুষ্ঠান। 

প্রথা অনুযায়ী, প্রতি বছর দশমীর পরের দিন পালিত হয় ‘ভরত মিলাপ’ অনুষ্ঠানে । কারণ ওইদিনই ১৪ বছরের বনবাস কাটিয়ে রামচন্দ্র অযোধ্যায় ফিরেছিলেন। এই দিনেই রামচন্দ্র এবং সীতাকে সসম্মানে অযোধ্যায় ফিরিয়ে এনেছিলেন ভাই ভরত। আর তাই এই দিনটি প্রবিত্র হিসাবে গণ্য হয়ে পালিত হয় ‘ভরত মিলাপ’ অনুষ্ঠান। শনিবার বেনারসে সেই অনুষ্ঠানই পালিত হল। কিন্তু তাতে যে পরিমাণ মানুষের সমাগম হয়েছে এবং যেভাবে করোনা বিধি শিকেয় উঠেছে তাতে রীতিমতো প্রমাদ গুনছেন বিশেষজ্ঞরা। 

এই অনুষ্ঠান উপলক্ষে শনিবার সকাল থেকেই বেনারসের নাতি ইমালি মাঠে ভক্তদের ঢল নেমেছিল। মাথায় গেরুয়া গামছা ও পরনে গেরুয়া পোশাক এবং সাদা ধুতিতে সেজে  যে পরিমাণ ভক্ত সমাগম হয়েছিল এদিন, তাতে কার্যত চোখ কপালে উঠেছে বিশেষজ্ঞদের।। ইতিমধ্যেই এই অনুষ্ঠানের একাধিক ভিডিও সোশ্যাল মিডিয়ায় ইতিউতি ঘুরে বেড়াচ্ছে যেখানে দেখা গিয়েছে লাখ লাখ ভক্ত একটি রথকে কাঁধে নিয়ে ওই মাঠের চারপাশ প্রদক্ষিণ করছেন। কিন্তু অধিকাংশের মুখেই মাস্ক নেই। সামাজিক দূরত্বেরও কোনও বালাই নেই। ভিড়ে ঠাসা গোটা মাঠ। 

এমনকি এই অনুষ্ঠান উপলক্ষে বেনারসের বাইরে থেকেও প্রচুর ভক্তের সমাগম হয়েছে বলে জানা গিয়েছে। দর্শনার্থীতে ঠাসা বেনারসের প্রায় প্রতিটা হোটেল। করোনা ভুলে গোটা শহর মেতেছে উৎসবের আমেজে। আর তাতেই সিঁদুরে মেঘ দেখছেন চিকিৎসক মহল।     

More News:

Leave a Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

নজরকাড়া খবর

জেলা ভিত্তিক সংবাদ

Subscribe to our Newsletter

86
মিশন দিল্লি, পিকের চাণক্যনীতি কতটা কাজ দিল মমতার?