BIG BREAKING: ১১ জন কংগ্রেস বিধায়ক সহ প্রাক্তন মুখ্যমন্ত্রী তৃণমূলে

Published by:
https://www.eimuhurte.com/wp-content/uploads/2021/09/em-logo-globe.png

Arghya Naskar

24th November 2021 11:27 pm | Last Update 24th November 2021 11:41 pm

নিজস্ব প্রতিনিধি: কংগ্রেস ও গান্ধি পরিবারের অস্বস্তি বাড়িয়ে বড় ধাক্কা তৃণমূলের। গান্ধি পরিবার ঘনিষ্ঠ তথা মেঘালয়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমা সহ মোট ১২ জন বিধায়ক যোগ দিয়েছেন তৃণমূলে। দীর্ঘদিন ধরেই মেঘালয়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমার তৃণমূলে যোগদানের খবর ঘুরপাক খাচ্ছিল জাতীয় রাজনীতিতে। কিন্তু মাঝেই মুকুল সাংমা রাহুল গান্ধির সঙ্গে দেখা করে সমস্ত জল্পনায় জল ঢেলে দেন। তবে মাঝে ফের সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে যোগাযোগ করেন মুকুল সাংমা। আর সেখানেই ঠিক হয় মমতা বন্দ্যোপাধ্যায়ের দিল্লি সফরেই চূড়ান্ত দলবদলের খেলাটা খেলবেন নেত্রী। আর সেই অঘটন ঘটিয়ে মেঘালয়ে কংগ্রেস শিবিরে বড়সড় ভাঙন ধরিয়ে বিরোধী দলের আসনে তৃণমূল কংগ্রেস। সেরাজ্যে মোট ১৭ জন কংগ্রেস বিধায়ক রয়েছেন, যার মধ্যে প্রাক্তন মুখ্যমন্ত্রী সহ ১১ জন বুধবারই তৃণমূলে এসেছেন বলেই সূত্রের খবর। বৃহস্পতিবার দুপুর ১ টা নাগাদ আনুষ্ঠানিক ঘোষণা করবেন তৃণমূল সুপ্রিমো, এমনটাই জানা গিয়েছে সূত্র মারফত।

জুন মাসের তুলনায় চলতি মাসের দিল্লি সফর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে তাৎপর্যপূণ্য। একই সঙ্গে জাতীয় রাজনীতি ও বিশেষ করে কংগ্রেসের ক্ষেত্রে বড় চ্যালেঞ্জ বলাই যায়। কারণ গত মঙ্গলবার থেকেই একাধিক কংগ্রেস নেতা নাম লেখাচ্ছেন তৃণমূলে। প্রাক্তন ক্রিকেটার ও বিশ্বকাপার কীর্তি আজাদ, রাহুল ঘনিষ্ঠ ও হরিয়ানার কংগ্রেস ইউনিটের মুখ অশোক তানওয়ার, এবার মুকুল সাংমা। মেঘালয়ের কংগ্রেসের মূল শক্ত ঘাঁটিতেই কোপ মেড়ে নিজেদের ঝুলিতে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে তুলে নিয়েছেন তৃণমূল সুপ্রিমো। কিন্তু কেন এত বড় সিদ্ধান্ত নিলেন মুকুল সাংমা? রাজনৈতিক মহলে কান পাতলেই জানা যায় একাধিক কারণ রয়েছে। মেঘালয়ে মূল নেতা হয়েও ক্রমশ কোণঠাসা হচ্ছিলেন মুকুল। এছাড়াও প্রশান্ত কিশোরের সঙ্গে মুকুল সাংমার ঘনিষ্ঠতার কথা কারোর অজানা নয়। তাই বিজেপি বাদে একটা পৃথক সর্বভারতীয় রাজনৈতিক প্ল্যাটফর্ম খুঁজছিলেন মেঘালয়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী, তাই তৃণমূলে যোগদান করলেন মুকুল।

মেঘালয়ে এনপিপি ও ইউডিপি’র সঙ্গে জোটে সরকার রয়েছে বিজেপির। সেখানে ১৮ জন বিধায়ক নিয়ে প্রধান বিরোধী দল হিসেবে ছিল জাতীয় কংগ্রেস। তাঁদের জোটসঙ্গী ছিল শরদ পাওয়ারের এনসিপি দলের বিধায়ক। কিন্তু বুধবার রাতেই প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমা সহ ১১ বিধায়ক তৃণমূলে আসায় এখন সেই রাজ্যে প্রধান বিরোধী দলের তালিকায় উঠে এল তৃণমূল।

More News:

Leave a Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

নজরকাড়া খবর

জেলা ভিত্তিক সংবাদ

Subscribe to our Newsletter

86
মিশন দিল্লি, পিকের চাণক্যনীতি কতটা কাজ দিল মমতার?