এই প্রথম দেশে পরুষকে ছাপিয়ে উল্লেখযোগ্য হারে বাড়ল নারীর সংখ্যা

Published by:
https://www.eimuhurte.com/wp-content/uploads/2021/09/em-logo-globe.png

Srabanti Ghosh

25th November 2021 12:04 pm | Last Update 25th November 2021 3:30 pm

নিজস্ব প্রতিনিধিঃ ভারতবর্ষের ইতিহাসে এই প্রথম! পুরুষদের থেকে বেশী নারী। জানা যাচ্ছে সম্প্রতি জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষায় দেখা গিয়েছে দেশে উল্লেখযোগ্য হারে বেড়েছে নারীর স্নগখ্যা। এমনকি সংখ্যার নিরিখে নারীর জনসংখ্যা পিছনে ফেলেছে পরুষের সংখ্যাকেও। ওই পরিসংখ্যান অনুযায়ী, প্রতি ১,০০০ জন পুরুষে ভারতে এই মুহূর্তে রয়েছেন ১,২০০ জন মহিলা।

পাশাপাশি ওই সমীক্ষা দাবি করেছে, আর জনবিস্ফোরণের আশঙ্কা নেই ভারতে। জনসংখ্যার বয়সও কমছে না। 

 বুধবার জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষার পঞ্চম পর্যায়ের সমীক্ষার রিপোর্ট প্রকাশ্যে এসেছে এবং তাতেই দেখা যাচ্ছে এই প্রথম গড় হিসাবে পুরুষদের থেকে মহিলাদের সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়েছে। দেখা গিয়েছে যেখানে ২০১৫-১৬ সালে জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষায় মহিলা এবং পুরুষের গড় অনুপাত ছিল ৯৯১:১০০০, ২০২০-২১ সালে সেটাই বেড়ে ১০০০:১২০০ হয়েছে।   

তবে আমাদের দেশে বেশ কিছু বছর ধরেই যে মহিলাদের সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাচ্ছে সেটা কয়েক বছরের পুরনো সমীক্ষার দিকে নজর দিলেই দেখা যাবে। যেমন, ১৯৯০ সালে ভারতে ১,০০০ জন পুরুষপিছু মহিলার সংখ্যা ছিল ৯২৭। কিন্তু  ২০০৫-০৬ সালে সেই সংখ্যাটাই বেড়ে সমান সমান হয়েছে। এই বছর জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষায় পুরুষ এবং মহিলার সংখ্যা সমান ছিল। অর্থাৎ প্রতি ১,০০০ জন মহিলায় পুরুষের সংখ্যা ছিল ১,০০০ জন। কিন্তু ২০১৫-১৬ সালে জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষায় আবার মহিলাদের সংখ্যা কিছুটা কমে যায় এবং সেই বছর মহিলা এবং পুরুষের অনুপাত দাঁড়ায় ৯৯১:১০০০ তে। কিন্তু এবার পুরুষদের টেক্কা দিয়েছেন মহিলারা। 

তবে এত গেল প্রাপ্তবয়স্কদের হিসাব। কিন্তু সদ্যজাত শিশুদের ওপর সমীক্ষা চালিয়ে যে পরিসংখ্যান বানানো হয় তাতে দেখা যাচ্ছে এখনও কন্যাসন্তানের থেকে প্রধান্য পাচ্ছেন পুত্র সন্তানরা। জানা যাচ্ছে গত পাঁচ বছরে জন্মের সময় সদ্যজাত শিশুদের ক্ষেত্রে পুরুষ এবং নারীর অনুপাত দাঁড়িয়েছে ১০০০:৯২৯-তে। 

More News:

Leave a Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

নজরকাড়া খবর

জেলা ভিত্তিক সংবাদ

Subscribe to our Newsletter

86
মিশন দিল্লি, পিকের চাণক্যনীতি কতটা কাজ দিল মমতার?