এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

জেলবন্দি ভারতের নৌসেনা অফিসারদের মুক্তি

নিজস্ব প্রতিনিধি : শেষ পর্যন্ত জেলবন্দি আট জন নৌ সেনা অফিসারকে মুক্তি দিল কাতার। এই আট জনের মধ্যে সাত জন ইতিমধ্যে ভারতে এসে পৌঁছেছেন। ১৮ মাস জেল খাটার পর ভারতে এসে পৌঁছোল নৌসেনা অফিসার। এই ঘটনাকে ভারতের বড়সড় কূটনৈতিক জয় বলেই মনে করা হচ্ছে।

সোমবার ভারতের বিদেশ মন্ত্রকের তরফ থেকে নৌসেনা অফিসারদের মুক্তির কথা জানানো হয়েছে। সম্প্রতি কাতারের আমির শেখ তামিম ইবেন হামাদ আল থানি আট জন নৌসেনা অফিসারকে মুক্তির দেওয়ার বিষয়টি মঞ্জুর করেন। এর আগে অবশ্য নয়াদিল্লির সঙ্গে দোহার দ্বিপাক্ষিক আলাপ আলোচনা হয়। সেই আলোচনার ফলশ্রুতি হিসাবেই ভারতীয় নৌসেনা অফিসারদের মুক্তি দেওয়ার বিষয়টি চূড়ান্ত রূপ পায়। এদিন ভারতের বিদেশ মন্ত্রকের তরফেও কাতারের আমিরকে এই বিষয়ে ধন্যবাদ জানানো হয়েছে। জানা গিয়েছে, নৌসেনা আধিকারিকদের যে মুক্তি দেওয়া হবে, সেবিষয়টি অবশ্য আধিকারিকরা আগে থেকে জানতেন না। প্রথমে তাঁদের ভারতীয় দূতাবাসের কর্মীরা নিয়ে যান। এরপর তাঁদের ছেড়ে দেওয়া হয়। তারপর ইন্ডিগো বিমানে করে নৌসেনা আধিকারিকদের ভারতে নিয়ে আসা হয়। রবিবার রাত দুটোর সময়ে ভারতে এসে পৌঁছোন নৌসেনা আধিকারিকরা।

২০২২ সালের আগস্টে এই আট জন নৌসেনা আধিকারিকদের গ্রেফতার করা হয়েছে। যে সব নৌসেনা আধিকারিকদের গ্রেফতার করা হয়েছে, তাঁরা হলেন ক্যাপ্টেন নভতেজ সিং গিল, ক্যাপ্টেন সৌরভ বিশিষ্ট, কমান্ডার পুর্ণেন্দু তিওয়ারি, ক্যাপ্টেন্ বীরেন্দ্র কুমার ভার্মা, কমান্ডার সুগুনাকর পাকালা, কমান্ডার সঞ্জীব গুপ্তা, কমান্ডার অমিত নাগপাল ও রাগেশ। ২০২৩ সালে ২৬ অক্টোবর কাতারের আদালত তাঁদের ইজরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগ মৃত্যুদণ্ডের সাজা দেয়। জানা গিয়েছে, এই সব নৌসেনা অফিসাররা কাতারের একটি বেসরকারি সংস্থার হয়ে কাজ করতেন। কাতারের নৌসেনা বাহিনীকে ইটালিয়ান ইউ২১২ ডুবোজাহাজ চালানোর বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছিলেন এই নৌসেনা আধিকারিকরা।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

দু’হাতে স্বয়ংক্রিয় অস্ত্র চালানোয় ওস্তাদ ছিলেন নিহত মাও নেতা শঙ্কর রাও

বিজেপি ছাড়লেন কর্নাটকের প্রবীণ সাংসদ কারাড়ি সাঙ্গান্না

লোকসভা ভোটে হরিয়ানায় প্রার্থী গায়ক রাহুল যাদব, কোন দলের হয়ে লড়বেন?

হেমাকে নিয়ে বেফাঁস মন্তব্য, ৪৮ ঘন্টার জন্য সুরজেওয়ালার প্রচার নিষিদ্ধ

ছত্তিশগড়ে শঙ্কর রাও-সহ ২৯ মাওবাদীকে খতম করল নিরাপত্তা রক্ষীরা

গুজরাতে আপের তারকা প্রচারকের তালিকায় ‘তিহাড়ে বন্দি’ কেজরি, শিসোদিয়া

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর