ভারতের প্রথম ন্যাপকিন বর্জিত গ্রাম কেরলের কুম্বালাঙ্গি

Published by:
https://www.eimuhurte.com/wp-content/uploads/2021/09/em-logo-globe.png

Rupendu Das

13th January 2022 2:55 pm

নিজস্ব প্রতিনিধি, তিরঅনন্তপূরম:  জানেন কি, এই ভারতেই রয়েছে এমন একটি গ্রাম, যেখানে ঋতুমতি মেয়েরা ন্যাপকিনের বদলে ব্যবহার করে ন্যাপকিন কাপ। বলা যেতে পারে, ন্যাপকিনের ব্যবহার সেখানে একপ্রকার হয় না। এমনই একটি গ্রাম রয়েছে ভারতের দক্ষিণের রাজ্য কেরলে। গ্রামের নাম কুম্বালাঙ্গি। সরকারের তরফে এই গ্রাম আদর্শগ্রামের শিরোপা পেয়েছে।সরকারের ঘোষণায় উচ্ছ্বসিত গ্রামবাসীরা। এদিন বিকেলে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। জানা গিয়েছে, গ্রামের সমস্ত ১৮ ঊর্ধ্ব মেয়েদেরই এই কাপ দেওয়া হবে। যার ব্যবহারের মাধ্যমে ন্যাপকিনকে বিদায় জানাবেন তাঁরা।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে, সাংসদ হিবি এডেন জানান, এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে, আভলকায়ী (একমাত্র তোমার জন্য)। এই ব্যতিক্রমী প্রকল্পের শরিক এইচএলএল ম্যানেজেমন্ট অ্যাকাডেমি এবং ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন।প্রধামমন্ত্রী সংসদ আদর্শ গ্রাম যোজনায় ১৮ এবং ততোর্ধ্বদের হাতে এই কাপ তুলে দেওয়া হবে।

এই মেন্সট্রুয়াল কাপ নিয়ে একটাই প্রশ্ন উঠছে। তা হল এটি কি পুরোপুরি স্বাস্থ্যকর।

বিশেষজ্ঞদের একাংশের মতে, প্যাডের থেকে এই কাপ অনেকটাই স্বাস্থ্যকর। কারণ, প্যাডে রক্ত জমাট বেঁধে থাকে। কিন্তু এই কাপ রক্তকে না শুষে কেবল এটি সংগ্রহ করে রাখে। তাই, প্যাডের বদলে এই কাপ ব্যবহার করা অনেক স্বাস্থ্যসম্মত। ইতিমধ্যেই এই গ্রাম পেয়ে গিয়েছে দেশের প্রথম ‘মডেল ট্যুরিস্ট ভিলেজে’র খেতাব। তার মুকুটে জুড়বে আরও একটি নতুন পালক। অপেক্ষা শুধু সরকার ঘোষণার।

More News:

Leave a Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

নজরকাড়া খবর

জেলা ভিত্তিক সংবাদ

Subscribe to our Newsletter

134
মিশন দিল্লি, পিকের চাণক্যনীতি কতটা কাজ দিল মমতার?

You Might Also Like