দেড় বছরে এই প্রথম! করোনায় মৃত্যুহীন বাণিজ্য নগরী

Published by:
https://www.eimuhurte.com/wp-content/uploads/2021/09/em-logo-globe.png

Srabanti Ghosh

17th October 2021 8:54 pm

নিজস্ব প্রতিনিধি: ২০২০ সালে দেশের উপর যখন প্রথম করোনা মহামারীর ঢেউ আছড়ে পড়ে তখন থেকেই সবথেকে সংকটজনক অবস্থায় ছিল মহারাষ্ট্র তথা বাণিজ্য নগরী মুম্বই। পশ্চিমের এই শহর মহামারির প্রথম থেকেই করোনার ভয়াবহতাকে প্রত্যক্ষ করেছে একেবারে সামনের সারিতে দাঁড়িয়ে। প্রথম ঢেউয়ের পরে যখন বেশ কিছুদিন দেশের করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে আসে তখনও কিন্তু বাণিজ্য নগরীর করোনা আক্রান্ত এবং মৃতের সংখ্যা উপরের দিকেই ছিল বরাবর। এরপর করোনার দ্বিতীয় ঢেউয়ে কার্যত লন্ডভন্ড হয়ে যায় মুম্বই। সামান্য অক্সিজেনের জন্য হাসপাতালের সামনের রাস্তায় শুয়ে, বসে থাকতে দেখা যায় রোগীদের। এক কথায় বলতে গেলে দেশের ভয়ংকরতম করোনা পরিস্থিতির সাক্ষী থেকেছে এই মুম্বই শহর। কিন্তু রবিবার সেইসব বিষাদ আর দুঃখের অনেকটাই অবসান হল। মার্চে ভারতে করোনা আছড়ে পড়ার পর থেকে এই প্রথম মৃত্যুহীন বাণিজ্য নগরী। হিসাব হয়েছে, গত ২৪ ঘন্টায় মুম্বইতে একজনও করোনা আক্রান্ত হয়ে মারা যায়নি। গোটা মহামারীকালে এই প্রথমবার মুম্বই শূন্য মৃত্যুর রেকর্ড করল।

তবে শুধু মৃত্যু নয়, আক্রান্তের সংখ্যা দিক থেকেও অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে মুম্বইয়ের করোনা পরিস্থিতি। জানা গিয়েছে, গত ২৪ ঘন্টায় ৩৬৭ জন নতুন করে মুম্বাইয়ে করোনা আক্রান্ত হয়েছেন। সেই সঙ্গে কমেছে অ্যাকটিভ কেসের সংখ্যা। কেন্দ্রের হিসাব বলছে, গত ২৪ ঘন্টায় মুম্বইয়ের ১.২৭ শতাংশ অ্যাকটিভ কেস কমেছে। এই মুহূর্তে এই শহরে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ৫০৩০। সেই সঙ্গে আরও জানানো হয়েছে, বিগত কয়েক দিন ধরে মুম্বাইয়ে সুস্থতার হার উল্লেখযোগ্য হারে বেড়ে এই মুহূর্তে দাঁড়িয়ে রয়েছে ৯৭ শতাংশে।

অন্যদিকে, মুম্বই পুরসভার তরফ থেকে জানানো হয়েছে গত ২৪ ঘন্টায় ২৮৬০০ জনের করোনা পরীক্ষা করা হয়েছে। পাশাপাশি এটাও জানানো হয়েছে এই মুহূর্তে মুম্বইয়ে কোনও কনটেনমেন্ট জোন নেই। তবে আপাতত পঞ্চাশটি বাড়ি স্যানিটাইজেশন করার জন্য বন্ধ রাখা হয়েছে।

উল্লেখ্য, কেন্দ্রের হিসাব অনুযায়ী এখনও পর্যন্ত মুম্বইয়ে ৭,৫০,৮০৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। অন্যদিকে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ১৬,১৮০ জনের।

More News:

Leave a Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

নজরকাড়া খবর

জেলা ভিত্তিক সংবাদ

Subscribe to our Newsletter

86
মিশন দিল্লি, পিকের চাণক্যনীতি কতটা কাজ দিল মমতার?