এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

মানি লন্ডারিংয়ের অভিযোগে পেটিএম পেমেন্ট ব্যাঙ্ককে জরিমানা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের দুঃসময় যেন কিছুতেই কাটছে না। আগামী ১৫ মার্চ থেকে সংস্থার ব্যাঙ্কিং পরিষেবা বন্ধের নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। আর এবার মানি লন্ডারিং মামলায় ব্যাঙ্কটিকে ৫ কোটি ৪৯ লক্ষ টাকা জরিমানা করল অর্থ মন্ত্রকের অধীনস্ত আর্থিক গোয়েন্দা সংস্থা ফিনান্সিয়াল ইন্টিলিজেন্ট ইউনিট ইন্ডিয়া (এফআইইউ-ইন্ড)।

নিয়ন্ত্রণ বিধি লঙ্ঘনের অভিযোগে গত ৩১ জানুয়ারি ওয়ান-৯৭ কমিউনিকেশনসের মালিকানাধীন পেটিএম পেটিএম ব্যাঙ্কের বিরুদ্ধে কড়া পদক্ষেপের পথে হেঁটেছিল রিজার্ভ ব্যাঙ্ক। দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কের পক্ষ থেকে জানানো হয়েছিল, ২৯ ফেব্রুয়ারির পরে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের একাধিক পরিষেবা বন্ধ করতে হবে। পরে অবশ্য ওই সময়সীমা বাড়িয়ে ১৫ মার্চ করা হয়। রিজার্ভ ব্যাঙ্কের তরফে সময়সীমা বাড়ানোর কারণ ব্যাখ্যা করতে গিয়ে বলা হয়েছিল, গ্রাহকেরা যাতে বিকল্প ব্যবস্থা করতে পারেন তার জন্যই এমন পদক্ষেপ। সময়সীমা বৃদ্ধি করলেও কোনও গ্রাহকের বেতন যদি পেটিএম ব্যাঙ্কের অ্যাকাউন্টে জমা হয়, তা হলে ১৫ মার্চের আগে বিকল্প খুঁজে নেওয়ারও পরামর্শ দিয়েছে আরবিআই। যাতে কয়েক কোটি গ্রাহক বিপাকে না পড়ে তার জন্য পেটিএমের ইউপিআই পরিষেবা মসৃণ রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশনকে নির্দেশ দিয়েছিল।

এদিন পেটিএম পেমেন্টস ব্যাঙ্ককে ৫ কোটি ৪৯ লক্ষ টাকা জরিমানা করার কথা জানিয়ে ফিনান্সিয়াল ইন্টিলিজেন্ট ইউনিট ইন্ডিয়ার (এফআইইউ-ইন্ড) তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘আইন রক্ষাকারী সংস্থাগুলির দেওয়া রিপোর্টের প্রেক্ষিতে ওই জরিমানা করা হয়েছে। অনলাইন জুয়া-সহ একাধিক বেআইনি কাজকর্মে জড়িত থাকার অভিযোগ উঠেছে। ওই বেআইনি কাজকর্মের লেনদেন বাবদ জমা পড়া টাকা পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের বিভিন্ন অ্যাকাউন্টের মাধ্যমে পাচার করা হয়েছে।’

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

পথ দুর্ঘটনায় স্ত্রীর মৃত্যু, শোকে পরের দিন আত্মঘাতী স্বামী

কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের বিরুদ্ধে চরম ব্যবস্থা নিল আরবিআই

নির্বাচনী সভায় অজ্ঞান কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়কড়ি

ফের ইডির গ্রেফতারি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হেমন্ত সোরেন

কুখ্যাত গ্যাংস্টার লরেন্স বিষ্ণোইকে রিম্যান্ডে আনতে পারবে না পুলিশ, কেন?

ধনকুবেরদের ১৬ লক্ষ কোটি টাকা ঋণ মুকুব! প্রধানমন্ত্রীকে তোপ রাহুলের

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর