এই মুহূর্তে

সিকিমে ৩,৬৪০ মিটার উচ্চতায় দেখা মিলল রয়েল বেঙ্গল টাইগারের

courtesy: Google

নিজস্ব প্রতিনিধিঃ সিকিমের পাঙ্গালোখা বন্যপ্রাণী অভয়ারণ্যে ৩,৬৪০ মিটার উচ্চতায় দেখা মিলল রয়েল বেঙ্গল টাইগারের। পাঙ্গালোখা বন্যপ্রাণী অভয়ারণ্যটি সিকিম, পশ্চিমবঙ্গ এবং ভুটানের ত্রি-সংযোগস্থলে অবস্থিত। ১২৮ বর্গ কিলোমিটার জুড়ে এই অভয়ারণ্যটি বিস্তৃত। এটি সিকিমের বৃহত্তম বন্যপ্রাণী অভয়ারণ্য। বর্তমানে বম্বে ন্যাচারাল হিস্ট্রি সোসাইটির (বিএনএইচএস) একটি দল সিকিম বন বিভাগের সহযোগিতায় অভয়ারণ্যে একটি সমীক্ষা চালাচ্ছে। সেই সমীক্ষা চালানোর সময় তাদের নজরে পড়েছে একটি র‍য়েল  বেঙ্গল টাইগার। বম্বে ন্যাচারাল হিস্ট্রি সোসাইটির তরফে জানানো হয়েছে, এই প্রথম ৩,৬৪০ মিটার উচ্চতায় দেখা মিলেছে বাঘের।

মনে করা হচ্ছে বাঘটি ভুটান থেকে উত্তর সিকিমের জঙ্গলে প্রবেশের জন্য অভয়ারণ্যের উচ্চতর রেঞ্জগুলিকে করিডোর হিসাবে ব্যবহার করেছে। এর আগে উত্তর সিকিম অঞ্চলে বাঘের দেখা পাওয়া গিয়েছিল কিয়ংনোসলা আলপাইন অভয়ারণ্য এবং ফামবং লো বন্যপ্রাণী অভয়ারণ্যের মধ্যে। বম্বে ন্যাচারাল হিস্ট্রি সোসাইটির বিজ্ঞানী অথর্ব সিং বলেন, “সিকিম হিমালয়ের উচ্চ-উচ্চতায় বাঘের গতিবিধি সম্পর্কে আরও গভীর ধারণা অর্জনের জন্য আরও দীর্ঘমেয়াদী নিবিড় পর্যবেক্ষণের দরকার।“

প্রসঙ্গত ,মধ্য এশীয় ফ্লাইওয়ের (সিএএফ) মধ্যে বসবাসকারীদের সুরক্ষায় হিমালয়ের তিনটি রাজ্যে পাঁচটি জলাভূমি সংরক্ষণ  করতে একটি প্রকল্পের অংশ হিসাবে বিএনএইচএস দলটি অভয়ারণ্যের জীববৈচিত্র্য মূল্যায়ন করছে। ন্যাশনাল মিশন অন হিমালয়ান স্টাডিজের (এনএমএইচএস) আওতায় ভারত সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রক কর্তৃক অনুমোদিত এই প্রকল্পের লক্ষ্য লাদাখ, হিমাচল প্রদেশ এবং সিকিমের জলাভূমি রক্ষণাবেক্ষণ ও সংরক্ষণ করা। পাঙ্গালোখা বন্যপ্রাণী অভয়ারণ্য পূর্ব সিকিম জেলায় অবস্থিত। অভয়ারণ্যটিতে পান্ডা, চিতাবাঘ, হিমালয়ের কস্তুরী হরিণ, হিমালয়ের কালো ভাল্লুক সহ বিভিন্ন প্রজাতির আবাসস্থল রয়েছে।

Published by:

Srijita Mallick

Share Link:

More Releted News:

অ্যামাজনের কীর্তি, আসলের জায়গায় খদ্দেরকে ‘নকল’ আই ফোন ডেলিভারি

৬ জনকে খুনের দায়ে প্রাক্তন কুস্তি কোচের মৃত্যুদণ্ড

বিয়ে করতে এসে আই ফোন খোয়ালেন তরুণী

আগামী সপ্তাহেই ১০০ আসনের প্রার্থী তালিকা ঘোষণা বিজেপির

প্রতিশ্রুতি দেওয়ার অধিকার রয়েছে রাজনৈতিক দলগুলির, জানালেন প্রধান নির্বাচন কমিশনার

১ জুলাই থেকে কার্যকর হচ্ছে নয়া তিন ফৌজদারি আইন

Advertisement

এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর