গ্যাস ভরতে লাগছে ছ্যাঁকা, তাই কিলো দরে বিক্রি হচ্ছে উজ্জ্বলার সিলিন্ডার

Published by:
https://www.eimuhurte.com/wp-content/uploads/2021/09/em-logo-globe.png

Arghya Naskar

22nd October 2021 10:45 pm

নিজস্ব প্রতিনিধি: ঢাক ঢোল পিটিয়ে উজ্জ্বলা যোজনার প্রকল্প ২০১৬ সালে চালু করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গরিব মহিলাদের পরিবারে বিনামূল্যে গ্যাসের লাইন ও নির্দিষ্ট সংখ্যক ভর্তুকি দিয়ে গ্যাসের সিলিন্ডার দিচ্ছে কেন্দ্র। কিন্তু বর্তমানে গ্যাসের সিলিন্ডার ১০০০ টাকায় পৌঁছে যাওয়ায় উজ্জ্বলা যোজনার গ্যাসের প্রতি আগ্রহ নেই কারোর। সেই চিত্র ধরা পড়েছে সর্বত্র। মধ্যপ্রদেশের জব্বলপুরে দেখা গিয়েছে বিচিত্র চিত্র। উজ্জ্বলা যোজনার গ্যাসের সিলিন্ডারে কানেকশন নিলেও দ্বিতীয়বারের জন্য কেউ সিলিন্ডার ভরাচ্ছেন না আকাশছোঁয়া জ্বালানির দামের জন্য। তাই গ্যাসের সিলিন্ডার গুলি বিক্রি হচ্ছে কেজি দরে কিংবা ফেরিওয়ালাদের কাছে।

প্রধানমন্ত্রীর স্বপ্ন ছিল উজ্জ্বলা যোজনার গ্যাসের কানেকশন ফিয়ে নিরাপদ ভাবে মহিলাদের রান্নার ব্যবস্থা করবেন তিনি। কিন্তু অত্যাধিক মূল্যবৃদ্ধির জন্য উজ্জ্বলা যোজনার গ্যাসের সিলিন্ডার আর দ্বিতীয়বারের জন্য নিতে চাইছেন না কেউই। উপভোক্তাদের দাবি, বাড়িতে সংসার চালাবে নাকি ১০০০ টাকা দিয়ে গ্যাস ভরবে। উজ্জ্বলার গ্যাস দেওয়াই হয়েছিল বিনামূল্যে গরীব বাড়ির মহিলাদের কাছে। ঘটনা একই ছত্তিশগড়ের ভিন্ডে। সেখানে সরকারের তরফে জানানো হয় মোট ২ লক্ষ ৭৬ হাজার মানুষের মধ্যে ১ লাখের বেশি মানুষ উজ্জ্বলা যোজনার গ্যাসের কানেকশন রয়েছে। কিন্তু তার মধ্যে কতজন গ্যাসের সিলিন্ডার না ভর্তি করতে পারায় কানেকশন ফিরিয়ে দিয়েছে জানায়নি।

যদিও এইভাবে ফেরিওয়ালাদের কাছে উজ্জ্বলার গ্যাসের সিলিন্ডার বিক্রি করা নিয়ে চাপে পড়েছে কেন্দ্রীয় সরকার। কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিলেও কোনও কাজ হয়নি। কারণ জ্বালানির মূল্যবৃদ্ধির জন্য কেউ গ্যাসের সিলিন্ডার দ্বিতীয়বার ভর্তি করার কথা ভাবছে না। সবাই আঁচের উনুনে কিংবা কাঠের ভরসাতেই ফের রান্না করছে।

More News:

Leave a Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

নজরকাড়া খবর

জেলা ভিত্তিক সংবাদ

Subscribe to our Newsletter

86
মিশন দিল্লি, পিকের চাণক্যনীতি কতটা কাজ দিল মমতার?