এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

চলে গেলেন সত্যজিতের ছবির শব্দের কারিগর তথা সাউন্ড রের্কডিস্ট অনুপ মুখোপাধ্যায়

নিজস্ব প্রতিনিধি: বছরের শেষে টলিপাড়ায় বিষাদের সুর। মারা গেলেন টলিপাড়ার নামজাদা সাউন্ড রের্কডিস্ট অনুপ মুখোপাধ্যায়। যিনি সত্যজিৎ রায়, মৃণাল সেন, গৌতম ঘোষ থেকে অতনু ঘোষ-একাধিক পরিচালকের সঙ্গে কাজ করেছেন। সূত্রের খবর, শুক্রবার ভোরে ইছাপুরের বাসভবনে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন অনুপ মুখোপাধ্যায়। আজ সকাল ৬টা নাগাদ হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান ৭০ বছর বয়সী সাউন্ড ইঞ্জিনিয়ার। তাঁর প্রাথমিক জীবন সম্পর্কে যদি বলতে হয়, তাহলে জানাবো, পুণে ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটের কৃতী ছাত্র ছিলেন অনুপ মুখোপাধ্যায়। যেখানে পড়াশোনা করেছেন মিঠুন চক্রবর্তী, নাসিরুদ্দিন শাহ, শক্তি কাপুরের মতো তারকারা।

পড়াশোনা শেষ করে মুম্বইয়ে স্ট্রাগল শুরু করেন তিনি, এরপর নিজের শহরে ফিরে এনএফডিসিতে কাজ শুরু তাঁর। মুলত তাঁর হাত ধরেই টলিপাড়ার রেকর্ডিং স্টুডিওতে বিবর্তনের জোয়ার আসে। শব্দগ্রহণ অ্যানালগ থেকে ডিজিটাল পদ্ধতিতে প্রথম তাঁর হাতেই রূপ পেয়েছিল। সুতরাং স্বাভাবিকভাবেই সাউন্ড ডিজাইনারের মৃত্যুতে শোকস্তব্ধ পরিচালকরা। তাঁর মৃত্যুতে বাংলা সিনেমার একটা যুগের অবসান। এই প্রতিভাবান শব্দশিল্পী এসআরএফটিআই (SRFTI)-এর ডিনের পদেও অধিষ্ঠিত ছিলেন। এমনকী কাহিনিচিত্র এবং তথ্যচিত্রে শব্দগ্রহণের জন্য চারবার জাতীয় পুরস্কারে ভূষিত হয়েছিলেন তিনি। এদিন তাঁর মৃত্যুর খবরটি সোশ্যাল মিডিয়ায় নিশ্চিত করেছেন ‘ময়ূরাক্ষী’ খ্যাত পরিচালক অতনু ঘোষ।

তিনি ফেসবুকে লিখলেন, ‘অনুপ মুখোপাধ্যায়। বাংলা তথা ভারতীয় সিনেমার শব্দ ঘিরে যে নামটা বেশ কয়েক দশক ধরে ওতপ্রোতভাবে জুড়ে আছে। চারবার জাতীয় পুরস্কার পেয়েছেন। সত্যজিৎ রায়, তপন সিংহ থেকে শুরু করে কত অসংখ্য পুরোনো-নতুন, নামী-অনামী নির্দেশকের ছবিতে কাজ করেছেন। আমিও তাদের মধ্যে একজন। পাঁচটা ছবিতে অনুপদার সঙ্গে কাজ করার সৌভাগ্য হয়েছে। ভাবছিলাম, যা যা শিখেছি, তার মধ্যে কোনটা সবচাইতে গুরুত্বপূর্ণ? Where art ends… and pretension begins! হ্যাঁ, এটাই অনুপদার কাছে পাওয়া সবচেয়ে জরুরি শিক্ষা।’ হরনাথ চক্রবর্তীর একাধিক ছবির সাউন্ড ডিজাইনা করেছিলেন তিনি। পরিচালক জানিয়েছেন, ‘আমার যত হিট ছবি অনুপ দার সঙ্গে। প্রতিবাদ, শ্বশুরবাড়ি জিন্দাবাদ – সবই।’ এছাড়াও সন্দীপ রায়ের ‘নয়ন রহস্য’ ছবির ডাবিংও শেষ করেছিলেন অনুপ।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

পারিবারিক বিয়েতে স্বামী ও দেওরদের সঙ্গে তুমুল নাচ বিদ্যার, ভাইরাল ভিডিও

জয়ার পর এবার টলিউডের ‘ধন্যি মেয়ে’ দেবলীনা, তাহলে উত্তমকুমার কে?

করণ আউজলার বাড়িতে এলোপাথাড়ি গুলি, আতঙ্কে প্রখ্যাত গায়কের পরিবার

আল্লুর সঙ্গে রোমান্সে বুঁদ রশ্মিকা, কবে মুক্তি পাচ্ছে ‘পুষ্পা ২’-এর দ্বিতীয় গান?

বিয়ের ছয়মাস পূর্তিতে স্বামী পরমব্রতকে নিয়ে মিষ্টি পোস্ট পিয়ার

রাফায় ইজরায়েলি আক্রমণে নিরীহ ফিলিস্তিনিদের মৃত্যু দেখে কাঁদছেন আয়েশা

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর