এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




ক্যান্সারে আক্রান্ত হয়েও জোরকদমে শুটিং, কিন্তু কাউকে জানতে দেননি ফিরোজ খান




নিজস্ব প্রতিনিধি: বলিউডের কিংবদন্তি অভিনেতা ফিরোজ খান, যিনি পর্দায় তার ক্যারিশমা এবং সাবলীলতার জন্য পরিচিত। পর্দায় তাঁর স্মরণীয় ভূমিকাগুলি আজও দর্শকদের চোখে তাজা। ২০০৭ সালের ‘ওয়েলকাম’ চলচ্চিত্রটি ছিল তাঁর শেষ সিনেমা। চলচ্চিত্রে তিনি ফানি গুণ্ডার ভূমিকায় অভিনয় করেছিলেন। তাঁর ভূমিকাটি আজও স্মরণীয়। কিন্তু জানেন কি, সেই ছবির সময়েই অভিনেতা ক্যান্সারের সঙ্গে লড়াই করছিলেন। কিন্তু তা মোটেও কাউকে বুঝতে দেননি তিনি। পরিচালক আনিস বাজমি সম্প্রতি প্রকাশ করেছেন যে, চিত্রগ্রহণের সময় টার্মিনাল অসুস্থতার বিষয়ে তিনি সচেতন থাকা সত্ত্বেও, এটিকে গোপন রেখেছিলেন। ফিরোজ খান ফুসফুস ক্যান্সারের সঙ্গে লড়াই করে হার মানেন।

২০০৯ সালে ৬৯ বছর বয়সে তিনি মারা যান। আনিস বাজমি আরও বলেন, ছবিতে চুক্তির করার আগে তিনি দশবার ছবিটি প্রত্যাখ্যান করেছিলেন। কারণ তাঁর শারীরিক অবস্থা ভাল ছিল না। সম্প্রতি একটি সাক্ষাৎকারে, ‘আনিস বাজমি প্রকাশ করেছেন যে, ফিরোজ তার ছেলে ফারদিন খানের ফিল্ম ‘নো এন্ট্রি’ দেখার পরে আমাকে ডিনারের জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন। আমি সবসময়ই তার ভক্ত ছিলাম। আমি তার সব ছবি দেখেছি। তার অনেক সংলাপ আমার হৃদয়ে গাঁথা।’ তখনই পরিচালক ওয়েলকামে RDX-এর ভূমিকায় অভিনেতাকে কাস্ট করার বিষয়ে তাঁকে প্রস্তাব দেন। এই বিষয়ে তিনি বলেন, “আমি ভেবেছিলাম, উদয় শেঠি এবং মজনু শেঠির বসকে ফিরোজ খানের চেয়ে কে ভালভাবে চিত্রিত করতে পারে? তবে, তিনি তখন সক্রিয়ভাবে কাজ করছিলেন না। আমি ভেবেছিলাম কাজ না করার জন্যে অসুস্থতা সম্পর্কে অজুহাত তৈরি করেছে, কিন্তু আমি দৃঢ়প্রতিজ্ঞ ছিলাম যে তিনি আমার সঙ্গে কাজ করবেন। তাই হয়েছে।’

আনিস অভিনেতার অসাধারণ পেশাদারিত্বের কথা জানায় বলেন, “তার অসুস্থতা সত্ত্বেও, ফিরোজ কখনই তার অস্বস্তিকে কাজের পরিবেশে পড়তে দেননি। তিনি আমাকে বুঝতে দেননি যে তিনি ভালো নেই। এটা এমন নয় যে তিনি ব্যথা পাননি কিন্তু তিনি তার অসুস্থতা নিজের কাছেই রেখেছিলেন এবং সেটে কাউকে তা জানতে দেননি।” ওয়েলকামে প্রধান ভূমিকায় অভিনয় করেছেন, অক্ষয় কুমার, অনিল কাপুর, নানা পাটেকর, ক্যাটরিনা কাইফ, পরেশ রাওয়াল। আর ফিল্ম ইন্ডাস্ট্রিতে ফিরোজ খানের যাত্রা শুরু হয়েছিল ১৯৬০-এর দশকে শালীন ভূমিকার মাধ্যমে। দুঃখজনকভাবে, ফিরোজ খান ২০০৯ সালে ৬৯ বছর বয়সে বিশ্বকে বিদায় জানান, ভারতীয় চলচ্চিত্রে অসাধারণ অবদানের উত্তরাধিকার রেখে যান।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

সুস্থ সন্ধ্যা রায়, ছ’দিন পর হাসপাতাল থেকে হাসিমুখে বাড়ি ফিরলেন বর্ষীয়ান অভিনেত্রী

গুজরাত হাইকোর্টের আদেশের পরেই ওটিটিতে মুক্তি পেল আমির পুত্রের ‘মহারাজ’

প্রথম ভারতীয় হিসেবে ‘Dior’s Haute Couture’ শোয়ে অংশ নিচ্ছেন সোনম কাপুর

‘ফুলকি’, ‘নিম ফুলের মধু’-র মধ্যে জোর টক্কর, শীর্ষস্থান কার দখলে?

‘হিন্দুদের আঘাত করে ছবি তৈরি নয়’, রণবীরকে উপদেশ রামানন্দ সাগরের নাতির

রেণুকাস্বামীর দেহ লোপাটের জন্য ৩০ লাখের সুপারি, স্বীকারোক্তি দর্শনের

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর