Comm Ad 2020-WB Tourism body

আজারবাইজানের সঙ্গে যুদ্ধে নিহত ৮৭৪ আর্মেনিয় সেনা

Share Link:

আজারবাইজানের সঙ্গে যুদ্ধে নিহত ৮৭৪ আর্মেনিয় সেনা

আন্তর্জাতিক ডেস্ক: সময় গড়ানোর সঙ্গে সঙ্গেই বাড়ছে মৃতের তালিকা। বিতর্কিত নাগেরনো-কারবাখের দখলদারি নিয়ে আজারবাইজানের সঙ্গে তুমুল সংঘর্ষে বৃহস্পতিবার আরও ৪০ আর্মেনিয় সেনা সদস্য প্রাণ হারিয়েছেন। এ নিয়ে চলতি সংঘর্ষে এখনও পর্যন্ত ৮৭৪ জন আর্মেনিয় সেনা প্রাণ হারালেন। ফলে মৃত্যুভয় চেপে বসেছে আর্মেনিয় সেনাদের মধ্যে। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, আজারবাইজানের বিরুদ্ধে যুদ্ধে সামিল হতে বেঁকে বসেছে আর্মেনিয় সেনাবাহিনীর রিজার্ভ ইউনিটের ৫৪৩তম রেজিমেন্টের সেনা সদস্যরা। যদিও আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে ওই ধরনের কোনও ঘটনা ঘটেনি বলে জানানো হয়েছে।

গত মাসের ২৬ তারিখ থেকে বিতর্কিত নাগেরনো-কারবাখের দখলদারি নিয়ে আজারবাইজানের সঙ্গে আর্মেনিয়ার ফের লড়াই শুরু হয়েছে। যুযুধান দুই দেশকে যুদ্ধ থেকে বিরত রাখতে একটা চেষ্টা চালিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষ থামাতে মধ্যস্থতাও করেছিলেন। কিন্তু দু’দুবার যুদ্ধবিরতিতে সম্মত হলেও সেই চুক্তি ভঙ্গ করে ফের সংঘর্ষে জড়িয়ে পড়েছে দুই দেশই।

তবে চলতি লড়াইয়ে আর্মেনিয় বাহিনীকে অনেকটাই পিছু হঠতে বাধ্য করেছে আজারবাইজানের যোদ্ধারা। মঙ্গলবার রাত থেকে আঘদারা, ফুজুলি, জাবরাইল ও গুবাদলি এলাকায় আজারবাইজানের সেনাদের আক্রমণের মুখে অস্ত্র ছেড়ে পালাতে বাধ্য হয় আর্মেনিয় সেনারা। জাবরাইলে আক্রমণের মুখে ট্যাঙ্ক, গোলাবারুদ সহ বিপুল পরিমান অস্ত্রশস্ত্র ফেলে রেখে পালাতযে বাধ্য হয়েছে আর্মেনিয়া সেনাবাহিনীর ৫৫৬ রেজিমেন্টের সদস্যরা। প্রতিদিনই যেভাবে আর্মেনিয়ার সেনারা পিছু হঠছে, তাতে কতদিন পর্যন্ত আজারবাইজানের সঙ্গে যুদ্ধ জারি রাখতে পারবে আর্মেনিয়া সরকার তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে প্রতিরক্ষা বিশেষজ্ঞদের।   
 
 

Comm Ad 2020-LDC Haringhata Meet

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 2020-WBSEDCL RC

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 2020-Valentine RC

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

#

#

#

#

#

#

#

#

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 2020-WB Tourism RC

Editors Choice

Comm Ad 006 TBS