এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




হজ করতে গিয়ে মক্কায় মৃত ৯৮ ভারতীয়




নিজস্ব প্রতিনিধি : হজ করতে গিয়ে মক্কায় ভারতীয়দের মৃত্যুর সংখ্যা বেড়ে প্রায় একশো ছুঁইছুঁই। শুক্রবার বিদেশ মন্ত্রকের তরফে এই কথা জানানো হয়েছে। জানা গিয়েছে, এখনও পর্যন্ত দশটি দেশের হাজারেরও বেশি হজযাত্রীর মৃত্যু হয়েছে। এরমধ্যে ৯৮ জন রয়েছেন ভারতীয় নাগরিক।

এদিন বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই বছর ভারত থেকে এক লক্ষ পঁচাত্তর হাজার হজযাত্রী গিয়েছিল মক্কায়। এরমধ্যে ৯৮ জন ভারতীয় নাগরিকের মৃত্যু হয়েছে। চলতি সপ্তাহে সৌদি আরবে তাপমাত্রা প্রায় ৫১.৮ ডিগ্রি সেলসিয়াসে গিয়ে পৌঁছেছে। মনে করা হচ্ছে, প্রচণ্ড গরমেই এদের মৃত্যু হয়েছে বলে জানা যাচ্ছে। জানা গিয়েছে, মোট ১০টি দেশের ১ হাজার ৮১ জন নাগরিকের মৃত্যু হয়েছে। মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এখন পর্যন্ত যাদের মৃত্যু হয়েছে, তাঁদের মৃত্যু স্বাভাবিক কারণেই হয়েছে। যে সব ভারতীয় এখন মক্কায় আটকে রয়েছেন, তাদের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। প্রচণ্ড গরমে যে মৃত্যুর সংখ্যা বাড়বে, সেই আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। রিপোর্ট অনুযায়ী, প্রতি বছরই পাঁচ লক্ষ মানুষের মৃত্যু হয় প্রচণ্ড গরমে। কিন্তু এই বছর সেই মৃত্যুর সংখ্যা আরও ত্রিশ গুণ বাড়বে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে ইতিমধ্যে হজযাত্রীদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। তাঁদের কাছে যাতে চিকিৎসা সংক্রান্ত পরিষেবা পৌঁছে দেওয়া যায়, সেবিষয়ে পরিকল্পনা করা হচ্ছে। পাশাপাশি আগামীদিনে যারা হজযাত্রীদের যাবেন, তাঁদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে রোডম্যাপ তৈরি করা হচ্ছে। এরমধ্যে রয়েছে হজযাত্রায় যাওয়ার আগে যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা, হজযাত্রীদের হেলথ কার্ড দেওয়া ও ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করা।

 

 

 

 




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

‘কারাগারে সন্ত্রাসীর মতো রয়েছি, মৌলিক অধিকার নেই’, পাক-সরকারকে ঠুকে ইমরান খান

বাইডেন ও কমলাকে নিয়ে ২৪ বছর আগে কী ‘ভবিষ্যদ্বাণী’ করেছিলেন ‘দ্য সিম্পসন্স ?

মার্কিন যুক্তরাষ্ট্রে ভয়াবহ সড়ক দুর্ঘটনায় নিহত অন্ধ্রের ২৫ বছর বয়সী পড়ুয়া

কেরলের সিপিআইএম সাংসদকে ফোনে হুমকি শিখ জঙ্গি সংগঠনের

গাজা শরণার্থী শিবিরে সাত দিনে ৬৩ বার বোমা হামলা ইজরায়েলের

প্রেসিডেন্ট প্রার্থী হিসাবে কমলার নাম সুপারিশ বাইডেনের

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর