এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

WEB Ad_Valentine



আমেরিকায় উদ্ধার রাজনৈতিক নেতাদের ব্যবহৃত গোপন সুড়ঙ্গ

Capitol Hill staffers are seen on a subway car at the US Capitol on September 17, 2021 in Washington, DC. - Frequented by future presidents, Supreme Court justices and even the occasional movie star, it is the daily transport of choice for some of the world's most powerful movers and shakers -- yet few Americans know it exists. The Capitol Subway System underneath the US Congress has been transporting Washington's lawmakers and their aides from the Senate and House chambers to their office buildings a few blocks away away for more than a century. (Photo by Olivier DOULIERY / AFP)



আন্তর্জাতিক ডেস্ক: জানেন কি আমেরিকায় একটি সুড়ঙ্গ রয়েছে, যার বয়স ১০০ বছরের বেশি।

জানেন কি, সে দেশের  প্রথম সারির নেতা থেকে শুরু করে সুপ্রিম কোর্টের বিচারপতিরা ওই গোপন রাস্তা ব্যবহার করতেন। এমনকী মার্কিন সেলুলয়েডের  হেভিওয়েট তারকারা  ব্যবহার করতেন সেই সুরঙ্গ।

না জানারই কথা। খোদ মার্কিন নাগরিক জানতেন না এই গোপন রাস্তার কথা। অবশেষে উদ্ধার হয়েছে সেই গোপন সুড়ঙ্গ। সুড়ঙ্গটি তিন হাজার ফুটের বেশি লম্বা। রয়েছে দুটি লাইন। আপ এবং ডাউন। রয়েছে কয়েকটি স্টেশন। একটি স্টেশন থেকে অপর একটি স্টেশনে যেতে সময় লাগে মাত্র ৯০ সেকেন্ড।

ইতিহাস বলছে, বহু ঘটনাপ্রবাহের সাক্ষী এই সুড়ঙ্গ। এমনকী এই সুড়ঙ্গে মধ্য়েই ঘটে গিয়েছে নারকীয় হত্যাকাণ্ড। সে দেশের হবু  প্রেসিডেন্ট জন বিকারকে এই সুড়ঙ্গের মধ্যেই গুলি করা হয়। হামলার পরে পরেই ঘটনাস্থল থেকে পালায় হত্যাকারী। বেশ কয়েকবছর বাদে অবশ্য সে ধরা পড়ে।

সূত্রে পাওয়া খবরে জানা গিয়েছে, এই সুড়ঙ্গ তৈরি করা হয়েছিল তাদের কথা ভেবে যাদের জীবন ঝুঁকি পূর্ণ। মার্কিন সেনেট অফিসের ইতিহাসবিদ ড্যান হল্ট জানিয়েছেন, বহু ঘটনাপ্রবাহের সাক্ষী এই গোপন সুড়ঙ্গ। আমেরিকার বেশ কয়েকজন প্রথম সারির নেতার ওপর হামলা হয়েছিল এই গোপন সুড়ঙ্গে।

ইতিহাস বলছে, এই গোপন সুড়ঙ্গ খুলে দেওযা হয় ১৯০৯ সালের ৭ মার্চ।যানজট এড়িয়ে দ্রুত যাতে গন্তব্যে পৌছন যায়, তার জন্য তৈরি করা হয়েছিল এই সুরঙ্গ। আজ প্রায় একশো বছর বাদে বিশ্ববাসী জানল এই গোপান সুড়ঙ্গের খবর।



Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

যুক্তরাজ্যে ভারতীয় হাইকমিশনারকে গুরুদ্বারে প্রবেশে বাধা খলিস্তানিদের

র‍্যাপ তারকা তুপাক শাকুর হত্যা মামলায় দোষী সাব্যস্ত প্রাক্তন গ্যাংস্টার

স্কটল্যান্ডে খলিস্তানিদের বাধায় গুরুদ্বারে ঢুকতে পারলেন না ভারতের রাষ্ট্রদূত

প্রবল বর্ষণে ভাসছে নিউইয়র্ক, জারি জরুরি অবস্থা

খাইবার পাখতুনখোয়ায় থানা লক্ষ্য করে জোড়া বিস্ফোরণে নিহত ৪

পাকিস্তানের বালুচিস্তানে আত্মঘাতী বিস্ফোরণে নিহত ৫২

Advertisement

এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর