corona 01

২৭ বছর পর নাগোরনো-কারাবাখে আজারবাইজানের সেনা

Share Link:

২৭ বছর পর নাগোরনো-কারাবাখে আজারবাইজানের সেনা

আন্তর্জাতিক ডেস্ক: ২৭ বছরের প্রতীক্ষার অবসান। শুক্রবার নগোরনো-কারাবাখের মাটিতে মাথা উঁচু করে পা রাখল আজারবাইজানের সেনাবাহিনী। না, কোনও প্রতিরোধের মুখোমুখি হতে হয়নি তাদের। দীর্ঘ ৩০ বছর বাদে নিজেদের ভূখণ্ডে ঢুকতে পেরে উচ্ছ্বাসে ভেসে যান আজার বাহিনী। রাশিয়ার মধ্যস্থতায় শান্তিচুক্তির আওতায় আর্মেনিয়া যে তিনটি এলাকা আজারবাইজানকে ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল তার মধ্যে অন্যতম ছিল আঘদাম। আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, এদিন আজারবাইজানের সেনাবাহিনী আঘদাম এলাকায় প্রবেশ করেছে।

সোভিয়েত রাশিয়া ভেঙে যাওয়ার পরেই স্বাধীন দেশ হিসেবে আত্মপ্রকাশ করেছিল আর্মেনিয়া ও আজারবাইজান। আন্তর্জাতিকভাবে আজারবাইজানের এলাকা হিসেবে স্বীকৃত হলেও নাগোরনো-কারাবাখ দখল করে রেখেছিল আর্মেনীয় বংশোদ্ভুতরা। আর ওই অঞ্চলের দখলদারি নিয়ে গত আড়াই দশকের বেশি সময় ধরে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে রক্তক্ষয়ী লড়াই চলছিল। ওই লড়াইতে দুই দেশের কয়েক হাজার সেনা সদস্য ও নিরীহ নাগরিককে প্রাণ হারাতে হয়।

শেষ পর্যন্ত গত ৯ নভেম্বর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যস্থতায় দুই দেশের মধ্যে শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়। শান্তিচুক্তি অনুযায়ী, আজারবাইজান নাগোরনো-কারাবাখের দ্বিতীয় বৃহত্তম শহর শুশাসহ যেসব এলাকা দখলে রেখেছে সেগুলো তাদের দখলেই থাকবে। আর আর্মেনীয় বংশোদ্ভূতদের তিনটি অঞ্চল থেকে নভেম্বরের মাঝামাঝি থেকে পয়লা ডিসেম্বরের মধ্যে পাততাড়ি গোটাতে হবে।

বার্তা সংস্থা ‘এএফপি’ জানিয়েছে, আঘদাম ছেড়ে যাওয়ার আগে আর্মেনিয়ার সেনারা তাদের সদর দফতর ধ্বংস করে দিয়েছে। এমনকী আর্মেনিয় বংশোদ্ভূতরাও তাদের বাড়িঘর আগুনে পুড়িয়ে দিয়েছে। দুই দেশের লড়াইয়ে ধ্বংসস্তুপে পরিণত হওয়া আঘদামকে নতুন করে গড়ে তোলার পাশাপাশি বিভিন্ন জায়গায় পুঁতে রাখা বিস্ফোরক খুঁজে বের করার মতো কঠিন কাজ করতে হবে আজারবাইজান সেনাবাহিনীকে।

Comm Ad 2020-tantuja-body

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 2020-WBSEDCL RC

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 2020-Valentine RC

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

#

#

#

#

#

#

#

#

#

#

#

#

Voting Poll (Ratio)

corona 02

Editors Choice

Comm Ad 2020-LDC Egg