Comm Ad 005 TBS

করোনা চিকিৎসায় রেমডেসিভির ব্যবহারের অনুমোদন দিল মার্কিন যুক্তরাষ্ট্র

Share Link:

করোনা চিকিৎসায় রেমডেসিভির ব্যবহারের অনুমোদন দিল মার্কিন যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিনিধি, ওয়াশিংটন: বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সঙ্ঘাত আরও চড়িয়ে প্রাণঘাতী করোনাভাইরাসের চিকি‍ৎসায় রেমডেসিভির ব্যবহারের অনুমতি দিল মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। ইবোলার চিকি‍ৎসায় ব্যবহৃত রেমডেসিভিরের ভেকলুরিকে অনুমোদন দিতে গিয়ে এফডিএ’র পক্ষ থেকে বলা হয়েছে, ‘ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গিয়েছে, রেমডেসিভির ব্যবহারে করোনা আক্রান্তরা গড়ে ৫ দিন আগে সুস্থ হচ্ছেন।’ এই প্রথম মার্কিন মুলুকে করোনার চিকি‍ৎসায় কোনও ওষুধ ব্যবহারের অনুমোদন দেওয়া হল। আগে অবশ্য জরুরি প্রয়োজনে রেমডেসিভির ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছিল।

গত সপ্তাহে অবশ্য অন্য কথা শুনিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। জাতিসঙ্ঘের স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছিল, রেমডেসিভির ব্যবহারে করোনা আক্রান্তদের মৃত্যু ঝুঁকি কমার কিংবা দ্রুত সুস্থ হয়ে ওঠার কোনও প্রমাণ মেলেনি। শুধু রেমডেসিভির নয়, ম্যালেরিয়া নিরোধী হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারেও করোনা চিকি‍ৎসায় খুব একটা হেরফের হচ্ছে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি অবশ্য খারিজ করে দিয়েছিল রেমডেসিভিরের প্রস্তুতকারী গিলিয়াড সায়েন্সেসের শীর্ষ আধিকারিকরা। সম্প্রতি করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চিকি‍ৎসাতেও রেমডেসিভির ব্যবহার করা হয়েছিল।

বৃহস্পতিবার মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনের পক্ষ থেকে বিবৃতিতে জানানো হয়েছে, ’করোনায় আক্রান্ত হয়ে যারা হাসপাতালে ভর্তি তাদের মধ্যে যারা ১২ বছর বা তার বেশি বয়সী এবং ৪০ কিলোগ্রামের ঊর্ধ্বে ওজন তাদের ক্ষেত্রে রেমডেসিভিরের ভেকলুরিকে ব্যবহারের অনুমোদন দেওয়া হচ্ছে। আজ থেকেই ওই ওষুধ ব্যবহার করতে পারবেন চিকি‍ৎসকরা।’ এফডিএ’র কমিশনার স্টিফেন হ্যান এ প্রসঙ্গে বলেছেন, ‘এখনও পর্যন্ত রেমডেসিভিরের ক্লিনিক্যাল ট্রায়ালের যে তথ্য পাওয়া গিয়েছে তা বিশ্লেষণ করে আমরা সন্তুষ্ট। একটি ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গিয়েছে, স্বাভাবিকভাবে করোনায় আক্রান্তদের সুস্থ হতে ১৫ দিন লাগলেও রেমডেসিভির ব্যবহারের ফলে ১০দিনেই আক্রান্তরা সুস্থ হয়ে উঠছেন। তাই রেমডেসিভির ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে।’
 

2020 New Ad HDFC 04

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 2020-WBSEDCL RC

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

2020 New Ad HDFC 05

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

#

#

#

#

#

#

#

#

#

#

#

#

Voting Poll (Ratio)

corona 02

Editors Choice

Comm Ad 2020-himalaya RC