আত্মসমর্পণ করে জামিন পেলেন নোবেল জয়ী অর্থনীতিবিদ ইউনুস

Published by:
https://www.eimuhurte.com/wp-content/uploads/2021/09/em-logo-globe.png

Sundeep Sinha

12th October 2021 3:13 pm

নিজস্ব প্রতিনিধি, ঢাকা: শ্রম আইন লঙ্ঘন মামলায় কিছুটা হলেও স্বস্তি পেলেন শান্তিতে নোবেল জয়ী তথা স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ‘গ্রামীণ’ এর প্রতিষ্ঠাতা মুহম্মদ ইউনুস। মঙ্গলবার শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে দায়ের হওয়া মামলায়  ঢাকার তৃতীয় শ্রম আদালতে আইনজীবীর মাধ্যমে আত্মসমর্পণ করে জামিন আবেদন জানান তিনি। শুনানি শেষে বিচারক শহিদুল ইসলাম ১০ হাজার টাকার মুচলেকায় ইউনুসের জামিন মঞ্জুর করেন। তাঁর সঙ্গেই জামিন মঞ্জুর হয়েছে গ্রামীণ টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল হাসান এবং বোর্ড ডিরেক্টর নুর জাহান বেগম ও শাহজাহানের।

গত ৯ সেপ্টেম্বর ঢাকার শ্রম আদালতে ইউনুস ও তাঁর সংস্থার তিন আধিকারিকের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগ এনে মামলা দায়ের করেন কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদফতরের শ্রম পরিদর্শক এসএম আরিফুজ্জামান। অভিযোগপত্রে বলা হয়, নোবেল জয়ী অর্থনীতিবিদ ইউনূসের মালিকানাধীন গ্রামীণ টেলিকমে শ্রম আইনের একাধিক ধারা লঙ্ঘন করেছে। ১০১ জন শ্রমিক-কর্মচারীকে স্থায়ী করার কথা থাকলেও তাদের স্থায়ী করা হয়নি। শ্রমিকদের অংশগ্রহণের তহবিল ও কল্যাণ তহবিল গঠন করা হয়নি। তাছাড়া সংস্থার লভ্যাংশের পাঁচ শতাংশ শ্রমিকদের দেওয়ার কথা থাকলেও তা তাদের দেওয়া হয়নি।

যদিও অভিযোগ ওঠার পরে একাধিকবার ইউনুস ও তাঁর সঙ্গীরা অবশ্য দাবি করেছেন, বর্তমান সরকারের স্বেচ্ছাচারীমূলক কাজকর্মের বিরুদ্ধে সরব হওয়ার কারণেই তাঁদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ আনা হয়েছে। কোনও ভাবেই শ্রম আইন লঙ্ঘন করা হয়নি। উল্লেখ্য, ২০০৭ সালে ত‍ৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের জমানায় বাংলাদেশের রাজনীতি থেকে শেখ হাসিনা ও বেগম খালেদা জিয়াকে সরিয়ে দিতে ‘মাইনাস টু’ তত্ত্ব হাজির করেছিলেন ইউনুস।

Rupangi

More News:

Leave a Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

নজরকাড়া খবর

Manjusha Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

Subscribe to our Newsletter

45
মিশন দিল্লি, পিকের চাণক্যনীতি কতটা কাজ দিল মমতার?