Comm Ad 018 Kalna

মাটির নিচে ফের পরমাণু কেন্দ্র তৈরি করছে ইরান

Share Link:

মাটির নিচে ফের পরমাণু কেন্দ্র তৈরি করছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসঙ্ঘের অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পরেই ফের মাটির নিচে পরমাণু কেন্দ্র গড়ে তোলার কাজ শুরু করেছে ইরান। সেই সঙ্গে পরমাণু অস্ত্র তৈরির জন্য প্রয়োজনীয় ইউরেনিয়াম সংগ্রহের কাজও শুরু হয়েছে। এমনই উদ্বেগজনক তথ্য জানিয়েছেন জাতিসঙ্ঘের পরমাণু শক্তি সংস্থার প্রধান রাফায়েল গ্রসি। তবে নতুন করে পরমাণু কেন্দ্র তৈরির কাজ শুরু করলেও মধ্যপ্রাচ্যের দেশটির হাতে পরমাণু অস্ত্র তৈরির মতো প্রয়োজনীয় ইউরেনিয়াম এখনও নেই বলেও জানিয়েছেন তিনি। তবে ইরানের পরমাণু কেন্দ্র তৈরি করার বিষয়টি ফের জলঘোলা হযে পারে বলে মনে করছে কূটনীতিক মহল।

আজ থেকে ১৮ বছর আগে ২০০২ সালে প্রথম উপগ্রহ চিত্রে ইরানের পরমাণু শক্তিকেন্দ্রের বিষয়টি ধরা পড়ে। আর তাতেই প্রমাদ গুনেছিলেন মার্কিন যুক্তরাষ্ট্র সহ বিশ্বের পরাক্রমশালী দেশগুলির শীর্ষ নেতারা। ২০০৩ সালে জাতিসঙ্ঘের প্রতিনিধিরা ইরানের পরমাণু চুল্লি দেখতে যান। সরেজমিনে পর্যবেক্ষণের পরে ফিরে এসে তঁরা জানান, মাটি থেকে সাত দশমিক ছয় মিটার নিচে তৈরি করা হয়েছে ওই পরমাণু কেন্দ্র। বিমান হামলাতেও যাতে কেন্দ্রটির কোনও ক্ষতি না হয়, তার জন্য গোটা এলাকা অ্যান্টি এয়ারক্রাফট মিসাইল দিয়ে ঘিরে রাখা হয়েছে।

আয়াতুল্লা আলি খামেইনির দেশ যাতে পরমাণু অস্ত্র তৈরি করতে না পারে, তার জন্য ২০১৫ সালে ইরানের সঙ্গে বিশ্বের ছয় শক্তিধর দেশের এক চুক্তি স্বাক্ষরিত হয়। ওই চুক্তিতে বলা হয়েছিল, পরমাণু গবেষণা করতে পারলেও ইরান পরমাণু অস্ত্র তৈরি করতে পারবে না। নির্দিষ্ট পরিমাণ ইউরেনিয়ামের বেশি জমা করা যাবে না। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প দায়িত্ব নেওয়ার পরেই সেই চুক্তি থেকে সরে আসে যুক্তরাষ্ট্র এবং ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারি করা হয়। গত জুলাই মাসে ইরানের পরমাণুকেন্দ্রে আগুন লাগে। কারও নাম না করলেও ইরান দাবি করে, চক্রান্ত করে আগুন লাগানো হয়েছিল।

2020 New Ad HDFC 04

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 026 BM

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 2020-himalaya RC

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

#

#

#

#

#

#

#

#

#

#

#

#

Voting Poll (Ratio)

2020 New Ad HDFC 05

Editors Choice

Comm Ad 2020-LDC Egg