Comm Ad 018 Kalna

করোনা রুখতে ফের শনিবার থেকে ইরানে লকডাউন

Share Link:

করোনা রুখতে ফের শনিবার থেকে ইরানে লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাসের বেনজির তাণ্ডবে গত কয়েকদিন ধরেই লণ্ডভণ্ড মধ্যপ্রাচ্যের দেশ ইরান। গত ২৪ ঘন্টায় দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৩৫২ জন। আর মারণ ভাইরাসের ছোবলে মৃত্যুর মুখে ঢলে পড়েছেন ৪৮২ জন। করোনার সংক্রমণের চিত্র যেভাবে ঊর্ধ্বমুখী, তাতে অশনিসঙ্কেত দেখছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তাই প্রাণঘাতী ভাইরাসকে রুখতে ফের লকডাউনের রাস্তায় হাঁটার সিদ্ধান্ত নিয়েছে ইরান সরকার। আগামি শনিবার থেকেই দেশে লকডাউন কার্যকর হবে বলে ঘোষণা করেছেন প্রেসিডেন্ট হাসান রুহানি। রাজধানী তেহরানসহ দেশের ১৫০টি শহরে এই লকডাউন কার্যকর করা হবে বলে জানিয়েছেন তিনি।
 
চিনের উহান থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এশিয়ায় বিপর্যস্ত দেশগুলির মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে ইরান। মঙ্গলবার পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭ লক্ষ ৮৮ হাজার ৪৭৩ জন। আর প্রাণ হারিয়েছেন ৪২ হাজার ৪৬১ জন। আক্রান্তের নিরিখে বিশ্বে ইরানের স্থান ১৪তম। আর মৃত্যুর নিরিখে অষ্টম। দেশে প্রথম ঢেউ আছড়ে পড়ার পরেই লকডাউনের পথে গিয়েছিল ইরান সরকার। তাতে অবশ্য বেশ কয়েক মাস বাদে সংক্রমণ পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছিল হাসান রুহানির সরকার।

কিন্তু গত মাসখানেক ধরে নতুন করে তাণ্ডব শুরু করেছে প্রাণঘাতী ভাইরাস। ইতিমধ্যেই অবশ্য কড়া বিধিনিষেধ নতুন করে চালু হয়েছে। বিয়ে সহ সামাজিক অনুষ্ঠান আয়োজনের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি হয়েছে। স্কুল-কলেজ সহ শিক্ষা প্রতিষ্ঠান, থিয়েটার হলও বন্ধ করে দেওয়া হয়েছে। দেশে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় মঙ্গলবার থেকেই র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিটের উদ্বোধন করা হয়েছে। ওই কিটের মাধ্যমে ১৫ থেকে ২০ মিনিটের মধ্যেই করোনা আক্রান্তকে শনাক্ত করা সম্ভব।

করোনা মোকাবিলায় গঠিত টাস্কফোর্সের প্রধান আলি রেজা দাবি করেছেন, র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিট তৈরির মাধ্যমে বিশ্বের শীর্ষ পাঁচ দেশের তালিকায় ঠাঁই করে নিয়েছে ইরান। চিন, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও দক্ষিণ কোরিয়ার কাছেই এতদিন এই প্রযুক্তি ছিল।

 

Comm Ad 2020-tantuja-body

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 2020-WB Tourism RC

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

2020 New Ad HDFC 05

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

#

#

#

#

#

#

#

#

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 2020-LDC Momo

Editors Choice

Comm Ad 2020-WB Tourism RC