ইতিহাসের পুনরাবৃত্তি, প্রাক্তন বন্ধুর ‘ঘরে’ গেলেন জাপ-রাজকুমারী

Published by:
https://www.eimuhurte.com/wp-content/uploads/2021/09/em-logo-globe.png

Rupendu Das

26th October 2021 11:01 am

আন্তর্জাতিক ডেস্ক: ‘প্রেমেরও ফাঁদ পাতা ভূবনে/কে কোথা ধরা পড়ে কে জানে।‘

এটা যে নিছক কথার কথা নয়, সেটা আরও একবার প্রমাণিত হল। যাবতীয় ঐতিহ্য ও নিয়মের বেড়াজাল ছিন্ন করে প্রাক্তন সহপাঠী, বর্তমানে আইনজীবী কুমোরুর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হলেন জাপ-রাজকুমারী মাকো। সেই সঙ্গে ছিন্ন হল রাজপরিবারের সঙ্গে সম্পর্ক। ঘটল ইতিহাসের পুনরাবৃত্তি। কুমোরুর সঙ্গে আমেরিকা চলে যাবেন জাপ রাজকুমারী।

জানা গিয়েছে, বিয়ের অনুষ্ঠান হয়েছে একেবারে সাদামাটা। স্থানীয় সময় সকাল ১০টা সেখানকার স্থানীয় ওয়ার্ড অফিসে গিয়ে পাত্র-পাত্রী রেজিস্ট্রিতে সই করেন। এই ব্যতিক্রমী মুহূর্তের সাক্ষী থাকতে রাজ পরিবারের তরফে রেজিস্ট্রি অফিসে উপস্থিত ছিলেন ১৮জন। জাপ-রাজকুমারীকে বিয়ে করতে কুমোরু গত ২৭ সেপ্টেম্বর জাপান পৌঁছন।

এই প্রথা ভাঙার পথ কিন্তু অনেক আগেই রচিত হয়েছিল। জাপ সম্রাট আকিহিতোর একমাত্র কন্যা সায়াকো, অর্থাৎ মাকোর পিসিও প্রথা ভেঙেছিলেন। বিয়ে করেন ওসিকি কুরোদা নামে এক টাউন প্ল্যানারকে। সেটা ২০০৫ সাল।

এই প্রথা ভাঙার রেওয়াজ শুধু জাপানের বুকেই ঘটেনি। এই ব্যতিক্রমী ঘটনার সাক্ষী বাকিমহাম প্যালেসও। মেঘান এবং প্রিন্স হ্যারির সম্পর্ক সেই ব্যতিক্রমী ঘটনার সাক্ষ্য বহন করে। এই সম্পর্ক থেকে তৈরি হয়েছিল এক নতুন শব্দবন্ধনী মেগসিট। আন্তর্জাতিক রাজনীতিতে তাদের এই সম্পর্ক চর্চার বিষয় হয়ে ওঠে। তাকে অতীত করে এবার তৈরি হল আরও একটি চর্চার বিষয়, যার কেন্দ্রীয় চরিত্র জাপ-রাজকুমারী মাকো এবং তাঁর প্রাক্তন সহপাঠী তথা আইনজীবী কুমোরু। 

More News:

Leave a Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

নজরকাড়া খবর

জেলা ভিত্তিক সংবাদ

Subscribe to our Newsletter

86
মিশন দিল্লি, পিকের চাণক্যনীতি কতটা কাজ দিল মমতার?