Comm Ad 2020-LDC Haringhata Meet

আততায়ীদের গুলিতে খুন ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী

Share Link:

আততায়ীদের গুলিতে খুন ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী

আন্তর্জাতিক ডেস্ক: আততায়ীদের গুলিতে প্রাণ হারালেন ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মহসিন ফখরিজাদেহে। শুক্রবার রাজধানী তেহরান থেকে বেশ খানিকটা দূরে ছোট শহর আবজার্দে তাঁর গাড়ি লক্ষ্য করে প্রথমে বোমা ছোঁড়ে আততায়ীরা। পরে এলোপাথাড়ি গুলি চালায়। ঘটনাস্থলেই মৃত্যুর কোলে লুটিয়ে পড়েন মহসিন। অতর্কিত হামলায় তাঁর নিরাপত্তার দায়িত্বে থাকা বেশ কয়েকজন নিরাপত্তা রক্ষীও গুরুতর জখম হয়েছেন। দেশের শীর্ষ পরমাণু বিজ্ঞানীর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লা আলি খামেইনি ও প্রেসিডেন্ট হাসান রুহানি। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘বিবিসি’ জানিয়েছে, ‘ইরানের পারমাণবিক কর্মসূচি ‘আমাদ’ (আশা)-এর নেতৃত্বে ছিলেন নিহত পরমাণু বিজ্ঞানী মহসিন ফখরিজাদেহ। ইউরোপ সহ অধিকাংশ দেশের কূটনীতিবিদের কাছে তিনি পরিচিত ছিলেন, ‘ইরানের বোমার জনক’ হিসেবে। তবে তেহরানের পক্ষ থেকে দীর্ঘদিন ধরে একে শান্তিপূর্ণ পারমাণবিক কর্মসূচি বলে দাবি করা হচ্ছে। এদিন সকালে যখন মহসিন গাড়ি চেপে যাচ্ছিলেন তখনই আচমকা তাঁর উপরে হামলা চালায় আততায়ীরা। প্রথমে বোমা ছোঁড়া হয়। তার পরে এলোপাথাড়ি গুলি চালানো হয়। সেই গুলিতে ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী ও তাঁর ম্যানেজার ঘটনাস্থলেই প্রাণ হারান। ইরানের সশস্ত্র বাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘বছরের পর বছর নিজের কাজ আর সংগ্রাম চালিয়ে যাওয়া বিজ্ঞানী ও তার ম্যানেজার কয়েক মিনিট আগে শহিদ হয়েছেন।’ 

এদিনের হামলার দায় এখনও কোনও জঙ্গি গোষ্ঠী স্বীকার না করলেও ইরানের শীর্ষ নেতাদের সন্দেহ, ইজরায়েলের গুপ্তচর সংস্থা ‘মোসাদ’ –এর গুপ্ত ঘাতকরাই খুন করেছেন মহসিন ফখরিজাদেহ-কে। কেননা, এক দশক ধরে ইরানের শীর্ষস্থানীয় পরমাণু বিজ্ঞানীদের ‘টার্গেট কিলিংয়ের’ জন্য অভিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের কুকর্মের দোসর হিসেবে কুখ্যাতি অর্জন করা বেঞ্জামিন নেতানিয়াহু’র দেশ। ২০১০ থেকে ২০১২ এই দুই বছরে ইরানের চারজন শীর্ষস্থানীয় পরমাণু বিজ্ঞানীকে আততায়ীদের হাতে প্রাণ হারিয়েছিলেন। 
 

Comm Ad 018 Kalna

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 2020-Valentine RC

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 008 Myra

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের  সমাপ্তি অনুষ্ঠান

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠান

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 2020-WB Tourism RC

Editors Choice

corona 02