Comm Ad 2020-WB Tourism body

পুলিশ সদস্যদের হিজাব পরার অনুমতি দিল নিউজিল্যান্ড

Share Link:

পুলিশ সদস্যদের হিজাব পরার অনুমতি দিল নিউজিল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বজুড়ে যখন ধর্মীয় অসহিষ্ণুতার বাড়বাড়ন্ত, ধর্মীয় বিভাজনের পথে হেঁটে নিজেদের গদি রক্ষা করার নোংরা খেলায় মত্ত রাজনৈতিক নেতারা, তখনই সম্প্রীতির এক নয়া নজির স্থাপন করল নিউজিল্যান্ড। ওশেনিয়া মহাদেশটির দেশটিতে ইসলাম ধর্মাবলম্বী নারী পুলিশ সদস্যদের ইউনিফর্মের সঙ্গে হিজাব পরার অনুমতি দিয়েছেন প্রধানমন্ত্রী জেসিন্ডা অ্যার্ডার্ন। নিউজিল্যান্ডের পুলিশ বাহিনীতে সদ্য যোগ দেওয়া কনস্টেবল জিনা আলী হচ্ছেন দেশটির প্রথম হিজাব পরিহিতা পুলিশ সদস্য।

নিউজিল্যান্ড পুলিশের এক মুখপাত্রের কথায়, ‘দেশে যে সাম্প্রদায়িক সম্প্রীতি রয়েছে তা বজায় রাখতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। ২০১৮ সাল থেকেই ইউনিফর্মের সঙ্গে হিজাব যুক্ত করার বিষয়টি নিয়ে কাজ শুরু হয়েছিল।’ উল্লেখ্য, নিউজিল্যান্ড ছাড়া লন্ডন মেট্রোপলিটন পুলিশ এবং পুলিশ স্কটল্যান্ডের ইউনিফর্মেও হিজাব পরার অনুমতি রয়েছে।

শুধুমাত্র ধর্মীয় বিশ্বাসের কারণে দাঁড়ি রাখতে গিয়ে ভারতের উত্তরপ্রদেশে চাকরি থেকে বরখাস্ত হয়েছিলেন এক মুসলিম পুলিশ আধিকারিক। শেষ পর্যন্ত দাঁড়ি কেটে চাকরি ফিরে পেয়েছিলেন তিনি। আর ওই ঘটনা প্রমাণ করে দিয়েছে, নরেন্দ্র মোদির জমানায় ভারতের মতো দেশে ধর্মীয় বিভাজন কোন পর্যায়ে পৌঁছেছে। ধর্মের বিষ কীভাবে দূষিত করছে সমাজব্যবস্থাকে। অথচ উল্টোচিত্র নিউজিল্যান্ডে। যেখানে মানুষের ধর্মীয় বিশ্বাসকে মর্যাদা দেওয়া হচ্ছে। সংখ্যালঘুদের ধর্মীয় অধিকারকে রক্ষা করতে একাধিক পদক্ষেপ নেওয়া হচ্ছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘বিবিসি’ জানিয়েছে, ১৪ বছর আগে ২০০৬ সালে ব্রিটেনের লন্ডন মেট্রোপলিটন পুলিশ ইউনিফর্মে হিজাব যুক্ত করে। ২০১৬ সালে একই পথ অনুসরণ করে স্কটল্যান্ড পুলিশও। ২০০৪ সালে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া পুলিশের সদস্য মাহা সুক্কার ইউনিফর্মের সঙ্গে হিজাব পরতেন। নিউজিল্যান্ডে যিনি প্রথম ইউনিফর্মের সঙ্গে হিজাব পরার অনুমতি পেলেন সেই জিনা আলির জন্ম ফিজিতে। ছোটবেলাতেই পরিবারের সঙ্গে নিউজিল্যান্ডে পাড়ি জমান তিনি। গতবছর ক্রাইস্টচার্চে জোড়া মসজিদে ভয়াবহ হামলার পরে পুলিশে যোগ দেওয়ার ভাবনা মাথায় আসে জিনার।

হিজাব পরে ডিউটি পালন করার অনুভূতি প্রসঙ্গে সংবাদমাধ্যমকে জিনা  বলেছেন, ‘নিউজিল্যান্ড পুলিশের ইউনিফর্মের অংশ হিসেবে হিজাব দেখাতে পারার অনুভূতি খুবই অসাধারণ। আমার মনে হয়, আরও মুসলিম নারী পুলিশে যোগ দিতে উ‍ৎসাহিত হবে।’

Comm Ad 018 Kalna

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 026 BM

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 026 BM

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

#

#

#

#

#

#

#

#

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 2020-himalaya RC

Editors Choice

Comm Ad 2020-WBSEDCL RC