Comm Ad 005 TBS

নাইজেরিয়ায় বিক্ষোভকারীদের উপরে নির্বিচারে গুলি সেনার, হত ২০

Share Link:

নাইজেরিয়ায় বিক্ষোভকারীদের উপরে নির্বিচারে গুলি সেনার, হত ২০

আন্তর্জাতিক ডেস্ক: পুলিশের অত্যাচারের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে গিয়ে সেনাদের গুলিতে প্রাণ গেল ২০ বিক্ষোভকারীর। সেনা জওয়ানদের এলোপাতাড়ি গুলিতে গুরুতর জখম হয়েছেন আরও ৫০ জন। মর্মান্তিক ঘটনাটি ঘটেছে নাইজেরিয়ার লাগোসে। সেনাদের এমন আচরণ নিয়ে নিন্দার ঝড় উঠেছে। ক্ষোভে ফুঁসছেন আমজনতা। পরিস্থিতি সামাল দিতে এবং বিক্ষোভ যাতে না ছড়াতে পারে তার জন্য লাগোস সহ অন্যান্য শহরে কার্ফু জারি করেছে প্রশাসন। গোটা ঘটনার তদন্তের আশ্বাসও দেওয়া হয়েছে। তবে প্রশাসনিক তদন্তে ভরসা রাখতে পারছেন না স্থানীয় বাসিন্দারা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘বিবিসি’ জানিয়েছে, গত সপ্তাহ দুয়েক ধরে লাগোস সহ নাইজেরিয়ার বড় সহরগুলিতে পুলিশের বিতর্কিত বিশেষ বাহিনী স্পেশ্যাল অ্যান্টি রবারি স্কোয়াডের (সার্স) বিরুদ্ধে লাগাতার বিক্ষোভ প্রদর্শন করছেন স্থানীয় বাসিন্দারা। বিক্ষোভকারীদের অভিযোগ, ধরপাকড় ও জিজ্ঞাসাবাদের নামে বর্বরতা চালাচ্ছে সার্স-এর সদস্যরা। বিক্ষোভের মুখে পড়ে অবশ্য নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মুদু বুহারি সার্স বিলুপ্ত করার কথা ঘোষণা করেছেন। কিন্তু তাতেও বিক্ষোভ থামেনি। মঙ্গলবার সন্ধ্যায় লাগোসের লেকিতে শান্তিপূর্ণ বিক্ষোভ দেখাচ্ছিলেন বিক্ষোভকারীরা। আচমকাই সেখানে হাজিওর হয় সেনা জওয়ানরা। কেউ কিছু বুঝে ওঠার আগেই এলোপাতাড়ি গুলি ছুঁড়তে শুরু করে। শুধু তাই নয়, চিকি‍ৎসার জন্য আহতদের অ্যাম্বুলান্সে চাপিয়ে হাসপাতালে নিয়ে যেতে বাধাও দেয় সেনা জওয়ানরা। ফলে অনেকেই বিনা চিকি‍ৎসায় ঘটনাস্থলেই মৃত্যুর কোলে লুটিয়ে পড়েন।

মঙ্গলবার সন্ধ্যায় লাগোসে বিক্ষোভকারীদের উপরে সেনা জওয়ানদের নির্বিচারে গুলি চালানোর প্রতিবাদের সরব হয়েছেন নাইজেরিয়ার জাতীয় দলের ফুটবলার ওডিয়ন জুড ইগহালো। টুইটারে এক ভিডিয়ো বার্তায়  তিনি বলেছেন, ‘আমি এই সরকারকে নিয়ে খুবই লজ্জিত।’ অবিলম্বে শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের উপরে নির্যাতন বন্ধের জন্য নাইজেরিয়ার প্রেসিডেন্টের কাছে আর্জি জানিয়েছেন প্রাক্তন মার্কিন ভাইস প্রেসিডেন্ট হিলারি ক্লিনটনও।
 
আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামেনেস্টি ইন্টারন্যাশনালের পক্ষ থেকে লাগোসের ঘটনার নিন্দা জানিয়ে বলা হয়েছে, ‘নাইজেরিয়ায় প্রশাসনের মদতে গণহত্যা সংগঠিত হচ্ছে। অবিলম্বে ওই গণহত্যা বন্ধ করতে বিশ্বের অন্যান্য দেশের উচিত নাইজেরিয়ার সরকারের উপরে চাপ সৃষ্টি করা।

Comm Ad 018 Kalna

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 026 BM

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 008 Myra

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

#

#

#

#

#

#

#

#

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 2020-LDC Momo

Editors Choice

Comm Ad 2020-LDC Momo