এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




জাতিসঙ্ঘে ভাষণ দিতে গিয়ে নিজের ঢাক নিজেই পেটালেন মোদি




আন্তর্জাতিক ডেস্ক: জাতিসঙ্ঘের সাধারণ সভায় আত্মপ্রচারে মগ্ন রইলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  শুধু তাই নয়, স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর নাম শোনা গেল না। শোনা গেল সঙ্ঘ পরিবার নেতা দীনদয়াল উপাধ্যায়ের নাম।  রাজনৈতিক মহলের একাংশ মনে করছে, মোদির ভাষণ শুনে মনে হল না তিনি দেশের হয়ে প্রতিনিধিত্ব করছেন না সরকারের হয়ে। উল্লেখ করার মতো বিষয় হল তালিবান নিয়ে একটি শব্দও প্রধানমন্ত্রীকে খরচ করতে দেখা গেল না। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, তাহলে কী আফগানিস্তানে তালিবান শাসন মেনে নিল সাউথব্লক। 

তবে ভাষণ শুরু করেছিলেন করোনায় মৃতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে। জাতিসঙ্ঘের সাধারণ সভার অধিবেশনে ভাষণের অধিকাংশ জুড়ে ছিল আমিত্ব। ভাষণ শুরু করেন আমি এমন একটি দেশের হয়ে এখানে প্রতিনিধত্ব করছি, যে পৃথিবীতে গণতন্ত্রের ধারণাকে জন্ম দিয়েছে।

এখানেই শেষ নয়। আন্তর্জাতিক মঞ্চকে তিনি বিনিয়োগ মঞ্চে বদলে দিলেন। ভারতে এসে বিশ্বের শিল্পপতিদের বিনিয়োগের আহ্বান জানালেন। করলে মনীষী পুজো। শোনা গেল রবীন্দ্রনাথের উদ্ধৃতি। রাজনৈতিক মহলের একাংশের মতে, প্রধানমন্ত্রী ভারতের হয়ে প্রতিনিধিত্ব করতে জাতিসঙ্ঘে গিয়েছেন না বিজেপির হয়ে। 

ভাষণ শুরু করেন আমি দিয়ে। মোদি বলেন, আমি গণতন্ত্রের মহান পীঠস্থানের প্রতিনিধিত্ব করছি। আমরা দেশের ৬ লক্ষের বেশি গ্রামে ড্রোনের মাধ্যমে ডিজিটাল ম্যাপিং করছি। গৃহহীনদের জন্য ৩ কোটি পাকা ঘর তৈরি হয়েছে। ৪৩ কোটি মানুষের অ্যাকাউন্ট করা হয়েছে। ভারতীয়ের উন্নয়ন হলে পৃথিবীরও উন্নয়ন হবে। ৩৬ কোটির বেশি মানুষকে বিমার আওতায় আনা হয়েছে। উন্নয়নের পথে দ্রুত এগিয়ে চলেছে ভারত। বললেন মোদি।

শুধু তাই নয়, তিনি যে অত্যন্ত গরিব পরিবার থেকে উঠে এসেছেন, সেটাও ছাতি ফুলিয়ে জানিয়েছেন। জাতিসঙ্ঘের সভায় প্রধানমন্ত্রী বলেন, যে ছেলেটা ছোট বয়সে বাবাকে চা বিক্রির করতে সাহায্য করত, আজ সে  জাতিসঙ্ঘের সাধারণ সভায় চতুর্থবারের জন্য ভাষণ দিচ্ছেন।  প্রশ্ন উঠছে, জাতিসঙ্ঘের মত একটি আন্তর্জাতিক মঞ্চে প্রধানমন্ত্রীর কর্তব্য কি আত্মপ্রচারে মগ্ন হওয়া না কি দেশের হয়ে কথা বলা। যদি দেশের হয়ে প্রতিনিধিত্ব করবেন তাহলে কোন যুক্তিতে তিনি তাঁর শৈশবের স্মৃতি রোমন্থন করলেন।    

 




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

আইফোন নিয়ে বিবাদের জেরে তুতো ভাইকে শ্বাসরোধ করে খুন ১২ বছরের কিশোরীর

লাইভ ভিডিও চলাকালীনই মৃত্যু ২৪ বছর বয়সী চায়না ফুড ব্লগারের

রোড-রেজের জেরে নববধূর সামনেই গুলিতে নিহত ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি

কীভাবে একের পর এক মহিলাকে খুন করেছেন, জেরায় চাঞ্চল্যকর স্বীকারোক্তি ‘ভ্যাম্পায়ারের’

চিনে আকস্মিক বন্যায় নিহত ২০, নিখোঁজ ৩০ জনেরও বেশি

কুয়েতে ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ে ছাই ভারতীয় পরিবারের ৪ সদস্য

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর