Comm Ad 2020-LDC Haringhata Meet

কার্ডিনাল পদে প্রথম কৃষ্ণাঙ্গ আমেরিকান উইলটন গ্রেগরি

Share Link:

কার্ডিনাল পদে প্রথম কৃষ্ণাঙ্গ আমেরিকান উইলটন গ্রেগরি

নিজস্ব প্রতিনিধি, ওয়াশিংটন: জর্জ ফ্লয়েডের মৃত্যু ঘিরে প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। দাবানলের মতো গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছিল  ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন। বর্ণবাদ বিরোধী সেই আন্দোলনকে এবার স্বীকৃতি দিলেন পোপ ফ্রান্সিস। ভ্যাটিকান সিটি থেকে পোপ ষোড়শ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যে ১৩ জনকে কার্ডিনাল হিসেবে বেছে নিয়েছেন সেই তালিকায় রয়েছেন কৃষ্ণাঙ্গ আমেরিকান আর্চবিশপ উইলটন গ্রেগরি। পোপের এমন সিদ্ধান্ত অনেকের কাছেই অপ্রত্যাশিত ছিল।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তাঁর দোসর বিদেশ মন্ত্রী মাইক পম্পেও কট্টর কৃষ্ণাঙ্গ বিরোধী হিসেবেই পরিচিত। এমনকী কৃষ্ণাঙ্গদের আন্দোলন ভাঙতে শ্বেতাঙ্গ উগ্রপন্থীদেরও আসরে নামিয়ে দিয়েছিলেন দুই হুজুর। ট্রাম্প জমানায় মার্কিন মুলুক জুড়ে কৃষ্ণাঙ্গদের উপরে নির্যাতন অনেকাংশে বেড়েছে। কৃষ্ণাঙ্গদের সঙ্গে উগ্র শ্বেতাঙ্গদের লড়াই আরও তীব্র হয়েছে। মার্কিন প্রেসিডেন্টের কৃষ্ণাঙ্গ বিরোধী মনোভাবে বেজায় ক্ষুব্ধ পোপ ষোড়শ ফ্রান্সিস। আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ক্যাথলিক খ্রিস্টানরা যাতে ট্রাম্পের পক্ষে ভোট দেন, সেই জন্য পোপের সঙ্গে দেখা করতে সটান রোমে হাজির হয়েছিলেন মার্কিন বিদেশমন্ত্রী মাইক পম্পেও। কিন্তু ট্রাম্পের যুদ্ধবাজ বিদেশ মন্ত্রীর সঙ্গে দেখা করতেই রাজি হননি পোপ। ভ্যাটিকান সিটি থেকে এক বিবৃতিতে মার্কিন বিদেশ মন্ত্রীর উদ্দেশ্য নিয়েও প্রশ্ন তোলা হয়েছিল।

এবার একজন কৃষ্ণাঙ্গ আমেরিকানকে কার্ডিনাল হিসেবে বেছে নিয়ে মার্কিন প্রেসিডেন্টকেই পোপ পরোক্ষে বার্তা দিলেন বলে মনে করছেন পর্যবেক্ষকরা। পাশাপাশি এবার যে ১৩ জন কার্ডিনাল হিসেবে নিয়োগ করা হয়েছে, তাদের মধ্যে চারজনের বয়স ৮০ বছরের কম। তার মধ্যে রাওয়ান্ডা, ফিলিপাইন্স, চিলির আর্চবিশপও আছেন। পোপের সিদ্ধান্ত থেকে মনে করা হচ্ছে, তিনি এমন একজনকে নিজের উত্তরসূরি হিসেবে চান, যিনি তার নীতি অনুসরণ করবেন। আগামী ২৮ নভেম্বর ভ্যাটিকান সিটিতে এক অনুষ্ঠানেই নয়া কার্ডিনালদের শপথবাক্য পাঠ করানো হবে এবং আনুষ্ঠানিকভাবে দায়িত্ব দেওয়া হবে।

Comm Ad 2020-WB Tourism body

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 2020-LDC Momo

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 006 TBS

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

#

#

#

#

#

#

#

#

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 2020-LDC Momo
Comm Ad 2020-WBSEDCL RC