এই মুহূর্তে

তালিবান উপস্থিতির দাবি পাকিস্তানের, ভেস্তে গেল সার্কের বৈঠক

নিজস্ব প্রতিনিধি: আগামী ২৫ সেপ্টেম্বর শনিবার নিউ ইয়র্কে সার্কের ৭৬তম বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু তুমুল মতান্তরের জেরে বুধবার সেই বৈঠক বাতিল হয়েছে বলে জানা গিয়েছে। আর এই বাতিল হওয়ার পিছনে রয়েছে পাকিস্তানের হাত। জানা গিয়েছে, সার্কের এই বৈঠকে সার্ক অন্তর্ভুক্ত দক্ষিণ এশিয়ান দেশগুলির বিদেশমন্ত্রীদের উপস্থিত থাকার কথা ছিল। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সম্প্রতি দাবি জানিয়েছেন, ওই বৈঠকে আফগানিস্তানের নতুন তালিবান বিদেশমন্ত্রীকেও আমন্ত্রণ জানানো হোক। কিন্তু পাকিস্তানের এই প্রস্তাবে চরম আপত্তি জানিয়েছে বাকি দেশগুলি। আর মূলত সেই কারণেই বাতিল হয়েছে ওই বৈঠক।

উল্লেখ্য, উল্লেখ্য আফগানিস্তান সার্ক ( সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর রিজিওনাল কোঅপারেশন)-এর সর্বকনিষ্ঠ সদস্য।  গত ১৫ আগস্ট তালিবানরা আফগানিস্তানের দখল নেওয়ার পরে তালিবানি নেতা মোল্লা আমির খান মোত্তাকি হয়েছেন আফগানিস্তানের নতুন বিদেশ মন্ত্রী। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এই তালিবান নেতাকেই সার্কের বৈঠকে আমন্ত্রণ জানানোর প্রস্তাব দেন। কিন্তু তাঁর এই প্রস্তাবের চরম বিরোধিতা করেছে ভারত। আর বিষয়ে ভারতের পাশে এসে দাঁড়িয়েছে সার্ক চুক্তিভুক্ত বাকি দেশগুলি।

উল্লেখ্য ভারত, পাকিস্তান এবং আফগানিস্তান ছাড়াও সার্কের বাকি সদস্যরা হল- বাংলাদেশ, ভুটান, নেপাল, মালদ্বীপ এবং শ্রীলঙ্কা। এছাড়াও কয়েকটি দেশকে সার্কের পর্যবেক্ষক হিসাবে রাখা হয়েছে। তারা হল চীন, ইউরোপিয়ান ইউনিয়ন, ইরান, কোরিয়া, অস্ট্রেলিয়া, জাপান, মায়ানমার, মরিশাস এবং আমেরিকা।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

মাহশা আমিনিকে নিয়ে গান লেখায় ৩ বছরের কারাদণ্ড পপস্টারের

আফগানিস্তানে তুষারপাতে ১৫ জনের মৃত্যু, আহত ৩০

মার্কিন মুলুকে হত্যা বাঙালি নৃত্যশিল্পীর, খুনের কারণ নিয়ে ধোঁয়াশা

গাজায় ফের ইজরায়েলি বোমা হামলায় নিহত হামাসের কব্জায় থাকা ৭ বন্দি

বিশ্বের জনসংখ্যার ১০০ কোটির বেশি স্থূলকায়!

ভয়াবহ দাবানলে পুড়ে ছাই টেক্সাস, মৃত ২

Advertisement

এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর