Comm AD 12 Myra

উইঘুর মুসলিমদের নির্যাতন, কাঠগড়ায় সৌদি আরব

Share Link:

উইঘুর মুসলিমদের নির্যাতন, কাঠগড়ায় সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক: উইঘুর মুসলিমদের উপরে অকথ্য নির্যাতনের অভিযোগে দীর্ঘদিন ধরেই চিনের বিরুদ্ধে সরব আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলি এবং একাধিক মুসলিম দেশ। এবার মুসলিম প্রধান দেশ সৌদি আরবের বিরুদ্ধে একই অভিযোগ উঠেছে। দুই উইঘুর মুসলিমকে বন্দি করে সৌদি পুলিশ নির্যাতন চালাচ্ছে বলে অভিযোগ করেছেন উইঘুর আন্দোলনের অন্যতম নেতা আব্দুয়েলি আইয়ুপ। ইতিমধ্যেই হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) এ বিষয়ে অভিযোগ জানিয়েছেন তিনি।

আব্দুয়েলি আইয়ুপের অভিযোগ, গত ফেব্রুয়ারিতে এক ধর্মীয় অনুষ্ঠানে যোগ দিতে সৌদি আরবে যান উইঘুর মুসলিম স্কলার হেমদুল্লাহ আব্দুয়েলি (৫২)। তাঁর সঙ্গে ছিলেন বন্ধু নুরমেমত রোজি। দু’জনকেই মক্কা থেকে গ্রেফতার করেছে সৌদি পুলিশ। রোজি তাঁর পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ করে জানিয়েছেন, তাঁরা বর্তমানে জেদ্দার বুরেইম্যান জেলে রয়েছেন এবং বিপদে রয়েছেন। চিনের বিশেষ অনুরোধে সৌদি প্রশাসন দু’জনকে গ্রেফতার করেছে।

যদিও অন্য এক সূত্র থেকে হিউম্যান রাইটস ওয়াচ জানতে পেরেছে, ধর্মীয় অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে সৌদিতে উইঘুর সম্প্রদায়ের মধ্যে চিন বিরোধী প্রোপাগান্ডা চালিয়েছিলেন আইয়ুপ। শুধু তাই নয়, শিনজিয়াংয়ে উইঘুর সম্প্রদায়ের উপরে চিন সরকারের অমানবিক নির্যাতন চালানোর কথা তুলে ধরে চিনের বিরুদ্ধে হাতে অস্ত্র তুলে নেওয়ার আহ্বান জানান। চিনের সঙ্গে যেহেতু সৌদি শাসকদের সুসম্পর্ক রয়েছে, তাই দেশের মাটিতে দাঁড়িয়ে উইঘুর সমাজকর্মী আব্দুয়েলি আইয়ুপের এমন কাজকর্মে যথেষ্টই বিড়ম্বনায় পড়ে সৌদি প্রশাসন। ফলে আইয়ুপি ও তাঁর সঙ্গীকে গ্রেফতার করা হয়। যদিও এখনও তাঁদের চিনে পাঠানো হয়নি। তবে সেই সম্ভাবনা রয়েছে ১০০ শতাংশ।

চিনের দুই উইঘুর আন্দোলনের কর্মীর বর্তমান অবস্থান সম্পর্কে সৌদি প্রশাসনকে মুখ খোলার অনুরোধ জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ।

2020 New Ad HDFC 04

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 006 TBS

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

2020 New Ad HDFC 05

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের  সমাপ্তি অনুষ্ঠান

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠান

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 006 TBS
Comm Ad 2020-himalaya RC