Comm AD 12 Myra

১ নভেম্বর থেকে খুলছে সুন্দরবনের সব পর্যটন কেন্দ্র

Share Link:

১ নভেম্বর থেকে খুলছে সুন্দরবনের সব পর্যটন কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, খুলনা: দীর্ঘ সাত মাস বাদে ফের পর্যটকদের জন্য খুলে দেওয়া হচ্ছে সুন্দরবনের সব পর্যটন কেন্দ্র। স্বাস্থ্যবিধি মেনে আগামী ১ নভেম্বর শনিবার থেকেই ভ্রমণ পিপাসুরা ফের যেতে পারবেন  করমজল, কটকা, কচিখালী, দুবলারচর, হিরণপয়েন্ট, কলাগাছিয়া, মানিকখালী, আন্দারমানিক ও দোবেকীতে। এ বিষয়ে বন বিভাগের পক্ষ থেকে সরকারি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। প্রশাসনের সিদ্ধান্তে ফের খুশির হাওয়া সুন্দরবনে পর্যটন শিল্পের সঙ্গে জড়িত ব্যবসায়ী ও পর্যটক মহলে।

দেশে করোনাভাইরাসের প্রকোপ শুরু হওয়ার পরেই গত ১৯ মার্চ সুন্দরবনে পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে বন বিভাগ। তার পর থেকে সাত মাসের বেশি সময় ধরে বন্ধ দেশের অন্যতম দর্শনীয় পর্যটন কেন্দ্র। ফলে কর্মহীন হয়ে পড়েছেন পর্যটন শিল্পের সঙ্গে জড়িত ব্যবসায়ী, ও শ্রমিক-কর্মচারীরা। সম্প্রতি কক্সবাজার, কুয়াকাটা সহ বেশ কিছু পর্যটন কেন্দ্র সরকার খুলে দেওয়ার পরেই সুন্দরবনের অন্তর্গত পর্যটন কেন্দ্রগুলি খুলে দেওয়ার দাবিতে মানববন্ধনসহ নানা কর্মসূচিও পালন করেছিলেন তাঁরা।

শীতকালে পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণ হয়ে ওঠে সুন্দরবনের বিভিন্ন পর্যটন কেন্দ্র। দেশের বিভিন্ন প্রান্তের পাশাপাশি বিদেশ থেকেও বহু পর্যটক ভিড় জমান সুন্দরবনে। ভ্রমণ পিপাসু পর্যটকদের কথা মাথায় রেখেই ১ নভেম্বর থেকে সুন্দরবনের বিভিন্ন পর্যটন কেন্দ্র খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বন বিভাগ। করোনার কালবেলায় দীর্ঘদিন ধরে বন্ধ থাকার কারণে ও বিধ্বংসী ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবে সুন্দরবনের পর্যটন কেন্দ্রগুলির বেশ কিছু ক্ষতি সাধিত হয়েছে। তাই পর্যটন কেন্দ্রগুলির সংস্কার ও মেরামতের কাজ যুদ্ধকালীন পরিস্থিতিতে শুরুর নির্দেশও দেওয়া হয়েছে। লঞ্চ, ভুটভুটি সহ ক্ষতিগ্রস্থ নৌযানগুলিকে দ্রুত মেরামত করে চলাচলের উপযোগী করে তোলার জন্যও পর্যটন ব্যবসায়ীদের অনুরোধ জানানো হয়েছে।

বন বিভাগের নির্দেশের পরেই ফের পর্যটক টানতে জোর কদমে প্রস্তুতি শুরু করেছেন পর্যটন ব্যবসায়ীরা। সুন্দরবনের অন্যতম পর্যটন ব্যবসায়ী মিজানুর রহমান মিজান প্রশাসনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। সাংবাদিকদের তিনি বলেন, ‘করোনা আমাদের একদম পথে বসিয়ে দিয়ে গিয়েছে। বসিয়ে বসিয়ে কর্মচারিদের বেতন দিতে হয়েছে। ধার দেনা করে পুঁজি খাটিয়ে যে ব্যবসা শুরু করেছিলাম তা এখন যেন মরার ওপর খাড়ার ঘায়ে পরিণত হয়েছে। প্রশাসনের বেঁধে দেওয়া বিধিনিষেধ মেনেই ব্যবসা পরিচালনা করব।’
 

Comm Ad 2020-tantuja-body

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

corona 02

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 2020-WBSEDCL RC

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

#

#

#

#

#

#

#

#

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 2020-Valentine RC

Editors Choice

Comm Ad 008 Myra