Comm Ad 018 Kalna

তুরস্কে ব্যর্থ অভ্যুত্থানে জড়িত ৩৩৭ জনকে যাবজ্জীবন

Share Link:

তুরস্কে ব্যর্থ অভ্যুত্থানে জড়িত ৩৩৭ জনকে যাবজ্জীবন

আন্তর্জাতিক ডেস্ক: চার বছর আগে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপে এর্ডোয়াকে ক্ষমতা থেকে উচ্ছেদ করার ব্যর্থ সেনা অভ্যুত্থানে জড়িত থাকার অভিযোগে একইসঙ্গে ৩৩৭ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দেশটির এক আদালত। যাদের যাবজ্জীবন কারাদন্ড দেওয়া হয়েছে, তাদের প্যারোলে মুক্তি পাওয়ারও কোনও সম্ভাবনা নেই। ওই অভ্যুত্থানে পুলিশ, বেসামরিক নাগরিক ও অভ্যুত্থানকারী মিলে ২৬৫ জন প্রাণ হারিয়েছিলেন।

আন্তর্জাতিক বার্তা সংস্থা ‘এএফপি’ জানিয়েছে, ২০১৬ সালের ১৫ জুলাই রাজধানী আঙ্কারার পাশের একটি বিমান ঘাঁটি থেকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপে এর্ডোয়ানের সরকারকে উ‍ৎখাত করতে অভ্যুত্থান ঘটানোর চেষ্টা করেন দেশের ত‍ৎকালীন বিমানবাহিনীর প্রধান আকিন ওজতুর্ক ছাড়াও বেশ কয়েকজন বায়ুসেনার পাইলট, সেনা আধিকারিক ও সরকার বিরোধী একটি গোষ্ঠীর সমর্থকরা। ট্যাংক, হেলিকপ্টার ও যুদ্ধবিমান নিয়ে সেনাদের প্রধান সরকারি দফতরের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা চালানো হয়। দেশের সেনাপ্রধান ও বর্তমান প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার ছাড়াও আরও বেশ কয়েকজন শীর্ষ সামরিক আধিকারিকদের সামরিক ঘাঁটিতে কয়েক ঘণ্টা আটক করে রাখা হয়। পুলিশের সঙ্গে বেশ কয়েকঘন্টা ধরে লড়াই চলে অভ্যুত্থানকারীদের। শেষ পর্যন্ত অবশ্য বিদ্রোহীদের অভ্যুত্থানের চেষ্টা ব্যর্থ হয়ে যায়।

ওই সেনা অভ্যুত্থানের পরেই দেশে জরুরি অবস্থা জারি করে ব্যাপক ধরপাকড় অভিযান চালায় এর্ডোয়ান সরকার। অভ্যুত্থানের পিছনে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী মুসলিম ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেন মূলচক্রী ছিলেন বলে অভিযোগ করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপে এর্ডোয়ান। তার পরেই গুলেনের সমর্থক বলে পরিচিত হওয়ার অভিযোগে প্রায় ২ লাখ ৯২ হাজার মানুষকে আটক করা হয়। দেড় লক্ষ সরকারি কর্মীকে চাকরি থেকে বরখাস্ত করা হয়। সামরিক বাহিনী থেকে ২০ হাজার সেনা সদস্যকে ছাঁটাই করা হয়।

২০১৭ সালের অগস্ট মাস থেকে ব্যর্থ অভ্যুত্থানে জড়িতদের বিরুদ্ধে বিচার প্রক্রিয়া শুরু হয়। অভিযুক্তদের বিরুদ্ধে প্রেসিডেন্ট এর্ডোয়ানকে হত্যার চেষ্টা এবং সাংবিধানিক প্রতিষ্ঠান দখলের অভিযোগ আনা হয়। বৃহস্পতিবার তুরস্কের সবচেয়ে বড় আদালত সিনকানে ওই মামলার রায় ঘোষণা করা হয়। রায় শুনতে আদালত চত্বরে বহু মানুষ জড়ো হয়েছিলেন। এজলাস কক্ষও ছিল  কানায় কানায় পূর্ণ।
 

Comm Ad 018 Kalna

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 026 BM

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 026 BM

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের  সমাপ্তি অনুষ্ঠান

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠান

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 2020-WB Tourism RC
Comm Ad 2020-LDC Momo