Comm Ad 005 TBS

পপ তারকাকে গ্রেফতারের প্রতিবাদে উত্তাল উগান্ডা, পুলিশের গুলিতে নিহত ৩৭

Share Link:

পপ তারকাকে গ্রেফতারের প্রতিবাদে উত্তাল উগান্ডা, পুলিশের গুলিতে নিহত ৩৭

আন্তর্জাতিক ডেস্ক: পপ তারকা তথা রাজনীতিবিদ ববি ওয়াইনকে গ্রেফতারের প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে উগান্ডা। গত তিনদিন ধরে চলা প্রতিবাদ-বিক্ষোভ সামাল দিতে গিয়ে পুলিশের গুলি চালানোর ঘটনায় ৩৭ জন বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে। গুরুতর জখম হয়েছেন আরও অনেকে। অশান্তি বাঁধানোর দায়ে এখনও পর্যন্ত ৫৭৭ জন বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ। কিন্তু তাতেও বিক্ষোভ থামার কোনও নামগন্ধ নেই।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম ‘আলজাজিরা’ জানিয়েছে, গত তিনদিন আগে আচমকাই মহামারী আইন ভাঙার অপরাধে দেশের জনপ্রিয় পপ তারকা ও প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী ববি ওয়াইনকে গ্রেফতার করে উগান্ডা পুলিশ। কিন্তু গ্রেফতারের পরে বিশিষ্ট শিল্পীকে কোথায় রাখা হয়েছে, সে সম্পর্কে স্পষ্ট করে কিছু জানায়নি পুলিশ। এমনকী তাঁর পরিবারকেও দেখা করতে দেওয়া হয়নি। গ্রেফতারের খানিক পরেই ববি ওয়াইন এক টুইটে লেখেন, ‘অমানবিকভাবে পুলিশ গাড়ি ভেঙে আমাকে গ্রেফতার করেছে।‘ অন্য এক টুইটে তিনি বলেন, ‘স্বাধীনতার মূল্য অনেক বেশি। তবে আমাদের অবশ্যই সেটি অর্জন করতে হবে।’

দেশের জনপ্রিয়তম পপ তারকাকে পুলিশ জোর করে গ্রেফতার করেছে, সেই খবর ছড়িয়ে পড়তেই প্রতিবাদ জানাতে রাস্তায় নেমে আসেন ববি ওয়াইনের সমর্থকরা। রাস্তা অবরোধ করার পাশাপাশি টায়ারে আগুন জ্বালানোর পাশাপাশি যানবাহন চলাচলও বন্ধ করে দেয়। পপ তারকার সমর্থকদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে। এমনকী নির্বিচারে গুলিও চালাতে শুরু করে। এখনও পর্যন্ত সহিংস আন্দোলনের বলি হয়েছেন ৩৭ জন।

উগান্ডার পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে বলে জানিয়েছেন দেশটির রেডক্রসের মুখপাত্র আইরিন নাকাসিতা। কামপালা শহরের ব্যবসায়ীদের সংগঠনের চেয়ারম্যান ইভারেস্ট কিয়াঙ্গো সংবাদমাধ্যমকে বলেছেন, ‘শহরে যে বিশৃঙ্খলা দেখা দিয়েছে, তাতে কোনও দোকান খোলা রাখার ঝুঁকি নেওয়া যাচ্ছে না। তাই সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছি।’ পরিস্থিতি যেভাবে ক্রমশই জটিল হয়ে পড়ছে, তাতে কোথায় গিয়ে দাঁড়াবে বুঝতে পারছেন না রাজনৈতিক পর্যবেক্ষকরা।

Comm AD 12 Myra

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 008 Myra

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 026 BM

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

#

#

#

#

#

#

#

#

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 2020-himalaya RC

Editors Choice

Comm Ad 006 TBS