জঙ্গি সংগঠন IS খোরাসানের তিন শীর্ষ নেতাকে কালো তালিকাভুক্ত করল আমেরিকা

Published by:
https://www.eimuhurte.com/wp-content/uploads/2021/09/em-logo-globe.png

Sundeep Sinha

23rd November 2021 3:08 pm | Last Update 23rd November 2021 4:39 pm

নিজস্ব প্রতিনিধি, ওয়াশিংটন: আফগানিস্তানকে ফের সন্ত্রাসবাদের ঘাঁটি হিসেবে যাতে না গড়ে তুলতে পারে তার জন্য কুখ্যাত জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (খোরাসান) দায়েশ গোষ্ঠীর তিন শীর্ষ নেতাকে কালো তালিকাভুক্ত করল মার্কিন বিদেশ দফতর। সোমবার আইএস (খোরাসান) এর দায়েশ গোষ্ঠীর ওই তিন নেতাকে কালো তালিকাভুক্ত করার পাশাপাশি তাদের বিরুদ্ধে একাধিক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আফগানিস্তানে রাজনৈতিক পালাবদলের পরেই নতুন করে সক্রিয় হয়ে উঠেছে ইসলামিক স্টেট (খোরাসান) দায়েশ গোষ্ঠী। ইতিমধ্যেই একাধিক নাশকতামূলক কাজকর্মে নাম জড়িয়েছে জঙ্গি সংগঠনটির। ফলে প্রমাদ গুনছে বিশ্বের একাধিক দেশ। ফের নতুন করে আফগানিস্তানকে ঘাঁটি করে উপমহাদেশে সন্ত্রাসী হামলা চালাতে পারে বলে আশঙ্কা করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞ। আইএস (কে) দায়েশ গোষ্ঠী নতুন করে মাথাচাড়া দিয়ে ওঠার আগে প্রত্যাঘাত করল মার্কিন বিদেশ মন্ত্রক।

সোমবার সংগঠনের যে তিন শীর্ষ নেতাকে ‘আন্তর্জাতিক’ সন্ত্রাসী হিসেবে কালো তালিকাভুক্ত করা হয়েছে তাদের মধ্যে রয়েছে আই এস (কে)-র সর্বোচ্চ নেতা তথা আমির সানাউল্লাহ গাফারি ওরফে শাহাব আল-মুহাজির। গত বছরের জুন মাস থেকেই সংগঠনের শীর্ষ পদে বসেছেন তিনি। গাফারির ইশারাতেই আফগানিস্তানে লাগাতার হামলা চলছে বলে মার্কিন গোয়েন্দা সংস্থার এক রিপোর্টে উঠে এসেছে। সানাউল্লাহ গাফারির পাশাপাশি দায়েশের মুখপাত্র সুলতান আজিজ আজিমকেও কালোতালিকাভুক্ত করা হয়েছে। আর তৃতীয় যাকে কালো তালিকাভুক্ত করা হয়েছে তিনি হলেন মৌলভী রজব। পাশাপাশি সংগঠনের জন্য আন্তর্জাতিক স্তরে অর্থ সংগ্রহের দায়িত্বে থাকা ইজমাতুল্লাহ খালোজাইয়ের উপরে নিষেধাজ্ঞা জারি করেছে আমেরিকার ট্রেজারি বিভাগ।

More News:

Leave a Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

নজরকাড়া খবর

জেলা ভিত্তিক সংবাদ

Subscribe to our Newsletter

86
মিশন দিল্লি, পিকের চাণক্যনীতি কতটা কাজ দিল মমতার?