Comm Ad 2020-LDC epic

অবাঞ্ছিত গর্ভধারণ রুখতে স্কুলে বিনামূল্যে কনডম বিলি

Share Link:

অবাঞ্ছিত গর্ভধারণ রুখতে স্কুলে বিনামূল্যে কনডম বিলি

নিজস্ব প্রতিনিধি, ওয়াশিংটন: এক বছর আগে স্বাস্থ্য বিভাগের সমীক্ষাতেই উঠে এসেছিল ভয়াবহ উদ্বেগের ছবি। সমীক্ষায় উঠে আসে, রাজ্যের উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে পাঠরত এক তৃতীয়াংশ পড়ুয়াই নিয়মিত যৌন সম্পর্কে লিপ্ত হন। তাদের মধ্যে মাত্র ৩২ শতাংশ যৌন সংসর্গের সময়ে কনডম ব্যবহার করে। বাকি ৬৮ শতাংশ কনডম ব্যবহারের ধার-ই ধারে না। ফলে অনিচ্ছাকৃত গর্ভধারণের শিকার হতে হচ্ছে।

আর তার পরেই এমন জলজ্যান্ত সামাজিক সমস্যার মোকাবিলার বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করছিল মার্কিন মুলুকের ভারমন্ট অঙ্গরাজ্যের স্বাস্থ্যবিভাগ। অবশেষে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, রাজ্যের প্রতিটি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বিদ্যালয়ে শিক্ষার্থীদের বিনামূল্যে কনডম দেওয়া হবে। সেই সিদ্ধান্তে শিলমোহর দিয়েছেন রাজ্যের গভর্নর ফিল স্কট। এ সংক্রান্ত নয়া আইনও পাশ হয়েছে। আগামী ১ জুলাই থেকে ওই আইন কার্যকর হবে।

মার্কিন সংবাদমাধ্যম ‘ফক্স নিউজ’ জানিয়েছে, নয়া আইনে বলা হয়েছে, ‘অনিচ্ছাকৃত গর্ভধারণ ও যৌন সংক্রমণজনিত রোগ প্রতিরোধ বা হ্রাস করতে প্রতিটি জেলা স্কুল কর্তৃপক্ষ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে সকল শিক্ষার্থীর জন্য বিনামূল্যে কনডম সরবরাহ করা হবে। স্কুলে নার্সের কার্যালয় সহ এমন স্থানে কনডম রাখতে হবে যাতে শিক্ষার্থীদের পক্ষে নিরাপদে এবং সহজেই তা সংগ্রহ করা সম্ভব হয়।’

ভারমন্টের আইনসভায় অবাঞ্ছিত গর্ভধারণ রুখতে বিনামূল্যে কনডম বিলির প্রস্তাব সংক্রান্ত বিলটি উত্থাপন করেছিলেন রিপাবলিকান আইনপ্রণেতা টপার ম্যাকফাউন। সংবাদমাধ্যমকে তিনি বলেছেন, ‘শিক্ষার্থীদের সুরক্ষিত রাখা এবং বর্তমানে ক্রমবর্ধমান হারে বাড়তে থাকা গর্ভপাতের সংখ্যা হ্রাস করার উদ্দেশেই এমন আইন প্রণয়ন করা হয়েছে।’ বিনামূল্যে কনডম বিলির সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ভারমন্টের শিক্ষা এবং স্বাস্থ্য বিভাগ। সমাজকর্মীরা মনে করছেন, মার্কিন মুলুকে এমন আইন প্রণয়ন করে বৈপ্লবিক সিদ্ধান্ত নিয়েছেন ভারমন্টের আইনপ্রণেতা। এতে একদিকে যেমন অবাঞ্ছিত গর্ভধারণ হ্রাস পাবে, তেমনই পড়ুয়া কিংবা অভিভাবকদের বিড়ম্বনাও অনেকটা দূর হবে।
 

Comm AD 12 Myra

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 2020-WBSEDCL RC

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 2020-himalaya RC

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

#

#

#

#

#

#

#

#

#

#

#

#

Voting Poll (Ratio)

2020 New Ad HDFC 05

Editors Choice

Comm Ad 006 TBS