এইচআইভি ঘিরে চিকিৎসাবিজ্ঞানে আলোড়ন

Published by:
https://www.eimuhurte.com/wp-content/uploads/2021/09/em-logo-globe.png

Rupendu Das

23rd November 2021 1:50 pm

আন্তর্জাতিক ডেস্ক:  এক যুগান্তকারী ঘটনার সাক্ষী চিকিৎসকমহল।

৩০ বছরের এইচআইভি আক্রান্ত এক মহিলা পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন। একটি সর্বভারতীয় চ্যানেলের খবর অনুযায়ী, মহিলা আর্জেন্তিনার এসপেরেঞ্জার বাসিন্দা। ২০১৩ সালে পরীক্ষায় ধরা পড়ে তিনি এইচআইভি আক্রান্ত। কিন্তু কী করে তিনি সুস্থ হয়ে উঠলেন, সেই প্রশ্ন এখন চিকিৎসকদের ভাবিয়ে তুলছে।

একটি সর্বভারতীয় চ্যানেলের খবর অনুযায়ী, এইচ আক্রান্ত মহিলার সুস্থ হওয়ার খবরটি প্রকাশিত হয়েছে অ্যানালস অব ইন্টারন্যাল মেডিসিন পরীক্ষায়। প্রকাশিত প্রতিবেদন অনুসারে,৩০ বছরের ওই মহিলা দুই সন্তানের জননী। বেশ কিছুদিন ধরে তিনি নানারকম শারীরিক সমস্যায় ভুগছিলেন। পরীক্ষার ধরা পড়ে, তাঁর শরীরে থাবা বসিয়েছে এইচআইভি। নিয়মিত চিকিৎসাও চলছিল। পরিবার ধরেই নিয়েছিল মহিলার সুস্থ হয়ে ওঠার সম্ভাবনা খুবই কম। কিন্তু সবাইকে অবাক করে দিয়েই মহিলা সুস্থ হয়ে ওঠেন। এই ঘটনায় চিকিৎসকমহলে তৈরি হয়েছে আলোড়ন।

জানা গিয়েছে, মহিলার স্বামীও এইচআইভি আক্রান্ত হয়েছিলেন। অ্যানালস অব ইন্টারন্যাল মেডিসিন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অনুসারে, ভদ্রলোকের নাম তিমোথি ব্রাউন। ২০১৭ সালে তাঁর মৃত্যু হয়। যদিও তাঁর স্ত্রী পুরোপুরি সুস্থ। আর এই অবাক করা ঘটনায় যুগপৎ বিস্মিত চিকিৎসকমহল।

প্রসঙ্গত উল্লেখ্য, বিশ্বে ৮০ মিলিয়ন মানুষ এইচআইভি আক্রান্ত। এর মধ্যে ৩৬.৩ মিলিয়ন প্রাণ হারিয়েছেন। এই পরিসংখ্যানের মাঝে আর্জেন্তিনার এসপেরেঞ্জার বাসিন্দার ঘটনা কিছুটা হলেও আশার আলো দেখাচ্ছে।

More News:

Leave a Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

নজরকাড়া খবর

জেলা ভিত্তিক সংবাদ

Subscribe to our Newsletter

86
মিশন দিল্লি, পিকের চাণক্যনীতি কতটা কাজ দিল মমতার?