Comm Ad 005 TBS

দোহা বিমানবন্দরে মহিলা যাত্রীদের নগ্ন করে তল্লাশি, ক্ষুব্ধ অস্ট্রেলিয়া

Share Link:

দোহা বিমানবন্দরে মহিলা যাত্রীদের নগ্ন করে তল্লাশি, ক্ষুব্ধ অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক: কাতারের রাজধানী দোহার হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে ১৮ মহিলা যাত্রীকে নগ্ন করে তল্লাশি চালানোর ঘটনায় বেজায় চটেছে অস্ট্রেলিয়া। যে ১৮ মহিলা যাত্রীকে বিমানবন্দরের টারম্যাকে নিয়ে গিয়ে নগ্ন করে তল্লাশি চালানো হয়েছে, তাদের মধ্যে ১৩ জন অস্ট্রেলিয়ার নাগরিক। বাকি ৫ জন অন্য দেশের নাগরিক। দোহা বিমানবন্দরে মহিলা যাত্রীদের নগ্ন করে তল্লাশি চালানোর ঘটনাকে ‘জঘন্য ও অত্যন্ত আপত্তিকর’ বলে আখ্যা দিয়েছেন অস্ট্রেলিয়ার বিদেশ মন্ত্রী মেরাইজ পেইন। বিষয়টি নিয়ে কাতার সরকারের সঙ্গে কথা বলবেন বলেও বুধবার দেশের সংসদে জানিয়েছেন তিনি।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা ‘রয়টার্স’ জানিয়েছেন, লজ্জাজনক ঘটনাটি ঘটেছে গত ২ অক্টোবর। দোহা বিমানবন্দরের আবর্জনাস্তূপ থেকে এক নবজাতককে উদ্ধার করা হয়। প্লাস্টিকে মুড়ে শিশুটিকে ফেলে রেখে যাওয়া হয়েছিল। নবজাতকের মাকে খুঁজে বের করার উদ্দেশে বিদেশি মহিলাদের বিমান থেকে জোর করে নামিয়ে নগ্ন করে তল্লাশি করা হয়। এমনকী, তাঁরা সদ্য মা হয়েছেন কি না তা পরখ করে দেখতে গোপনাঙ্গেও তল্লাশি চালানো হয়। বিমানবন্দরের টারম্যাকে রাখা অ্যাম্বুলান্সের ভিতরে নিয়ে গিয়ে ওই তল্লাশি চালান নিরাপত্তা রক্ষীরা। ওইদিন যাদের বিমান থেকে জোর করে নামিয়ে নগ্ন করে তল্লাশি চালানো হয়, তাঁরা সবাই সিডনিগামী বিমানের যাত্রী ছিলেন।  ১০টি বিমান থেকে মোট ১৮ জনকে মহিলাকে নামানো হয়েছিল। যাঁদের মধ্যে ১৩ জন অস্ট্রেলিয়ার বাসিন্দার। বিষয়টি প্রকাশ্যে আসতেই শোরগোল বেঁধে যায়। দেশের নাগরিকদের সঙ্গে এমন আচরণের তীব্র প্রতিক্রিয়া জানান অস্ট্রেলিয়ার বিদেশ মন্ত্রী।

অবশ্য ঘটনা নিয়ে সাফাই দিতে গিয়ে কাতার প্রশাসনের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘এক নবজাতককে আবর্জনার স্তুপে ফেলে যাওয়ার মতো জঘন্য অপরাধের সঙ্গে যুক্ত অপরাধীকে ধরতেই তল্লাশির সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। যদি ওই তল্লাশিতে কোনও যাত্রীর ব্যক্তিগত স্বাধীনতা বিঘ্নিত হয়ে থাকে, তাহলে তার জন্য দুঃখিত। ভবিষ্যতে কাতারে আসা যাত্রীদের নিরাপত্তা সুনিশ্চিত করার দিকে নজর রাখা হবে।’ যার জন্মদাত্রীকে খুঁজতে এত কাণ্ড সেই নবজাতক বর্তমানে দোহার এক হাসপাতালে ভর্তি। অবশ্য সুস্থই রয়েছে একরত্তি শিশুটি।

Comm Ad 2020-LDC Haringhata Meet

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 2020-Valentine RC

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 2020-Valentine RC

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

#

#

#

#

#

#

#

#

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 2020-LDC Momo

Editors Choice

Comm Ad 2020-himalaya RC