Comm Ad 005 TBS

করোনার কালবেলায় বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর হংকং

Share Link:

করোনার কালবেলায় বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর হংকং

আন্তর্জাতিক ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাসের দাপটে বদলেছে অনেক কিছু। ভ্রমণ পিপাসু মানুষকে ‘ঘরবন্দি’ করে ফেলেছে মারণ ভাইরাস। তবুও জীবিকার তাগিদে বিশ্বের বড়-বড় শহরগুলিতে ঘুরে বেড়াতে হয় আমআদমিকে। করোনার কালবেলায় বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তকমা পেয়েছে হংকং। তার পরেই রয়েছে প্যারিস, জুরিখ ও লন্ডন। আর যুদ্ধবিধ্বস্ত হওয়া সত্ত্বেও বিশ্বের সবচেয়ে কম খরচের শহর নির্বাচিত হয়েছে সিরিয়ার রাজধানী দামেস্ক।

করোনার কালবেলায় ‘দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট’ (ইআইইউ) নামে একটি সংস্থা বিশ্বের প্রায় ১৩০টি শহরে হোটেল ভাড়া, খাবার, জল সহ ১৩৮টি পণ্য ও পরিষেবার মূল্যের উপরে সমীক্ষা চালিয়ে একটি তালিকা তৈরি করেছে। গত বছরের তালিকার সঙ্গে চলতি বছরের তালিকার অনেকটাই পার্থক্য রয়েছে। তালিকায় গত বছর শীর্ষে থাকা অনেক শহর যেমন নিচের দিকে নেমে গিয়েছে, তেমনই অনেক শহর উপরে উঠে এসেছে। মার্কিন ডলারের তুলনায় ইউরো ও ফ্রাঁর দাম বেড়ে যাওয়াতে ইউরোপের দেশগুলিতে থাকার খরচ বেড়েছে।

আইইউ’র সমীক্ষা অনুযায়ী, বর্তমানে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর হংকং। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে রয়েছে ফ্রান্সের রাজধানী প্যারিস ও সুইজারল্যান্ডের জুরিখ। গতবারের তালিকায় যৌথভাবে পঞ্চম স্থানে ছিল দুই শহর। তালিকায় চতুর্থস্থানে রয়েছে সিঙ্গাপুর। পঞ্চম স্থানে জাপানের শহর ওসাকার সঙ্গে যৌথভাবে রয়েছে ইজরায়েলের তেল আবিব। সিঙ্গাপুরের পিছিয়ে যাওয়ার কারণ ব্যাখ্যা করতে গিয়ে আইইইউ’র সমীক্ষকরা জানিয়েছেন, করোনা মহামারীর কারণে বিদেশি কর্মীরা নিজের দেশে ফিরে গিয়েছেন। ফলে হোটেলের ঘর সহ অন্যান্য বিলাসবহুল পণ্যের দাম অনেকটাই হ্রাস পেয়েছে। একই কারণে জাপানের ওসাকা শহরও তালিকায় নেমে গিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের তিন শহর নিউইয়র্ক, কোপেনহেগেন ও লস অ্যাঞ্জেলসও পিছিয়েছে। জেনেভার সঙ্গে যৌথভাবে সপ্তম স্থানে রয়েছে নিউইয়র্ক। নবম স্থানে কোপেনহেগেন ও লস অ্যাঞ্জেলস।

তবে তালিকায় সবচেয়ে বেশি অগ্রগতি হয়েছে ইরানের রাজধানী তেহরানের। মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে মধ্যপ্রাচ্যের দেশটিতে থাকা-খাওয়ার খরচ অনেকটাই বেড়েছে। একলাফে ২৭ ধাপ এগিয়েছে ইরানের রাজধানী শহর। তবে, আশ্চর্যজনকভাবে সবচেয়ে কম ব্যয়বহুল শহর নির্বাচিত হয়েছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার শহর দামেস্ক। তাদের একধাপ উপরে রয়েছে উজবেকিস্তানের রাজধানী তাসখন্দ।

আইইইউয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, করোনার কালবেলায় বৈদ্যুতিন সামগ্রীর চাহিদা সবচেয়ে বেড়েছে। আর কমেছে পোশাকের চাহিদা। অনাবশ্যক পণ্যের তুলনায় নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজারদর অনেকটাই স্থিতিশীল ছিল।

Comm Ad 2020-tantuja-body

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 026 BM

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 2020-Valentine RC

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

#

#

#

#

#

#

#

#

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 2020-himalaya RC

Editors Choice

Comm Ad 2020-WBSEDCL RC