এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




মঙ্গলবার গোটা বঙ্গ জুড়ে ঝড়-বৃষ্টির পূর্বাভাস, ২৩ মে নিম্নচাপ বলয় তৈরির সম্ভাবনা প্রবল




নিজস্ব প্রতিনিধি: ২৩ মে একটি নিম্নচাপ বলয় তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে।শুক্রবার উত্তরের সব জেলায় বৃষ্টি হবে। বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। দক্ষিণে নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম এবং দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে বৃষ্টি হতে পারে। শুক্রবার আলিপুর আবহাওয়া দফতরের(Alipur Weather Office) পূর্বাঞ্চলের অধিকর্তা সোমনাথ দত্ত এই খবর জানান। তিনি বলেন,শনিবার উত্তরে সামান্য বৃষ্টি হতে পারে তবে দক্ষিণে বৃষ্টির আশা কম।রবিবার কলকাতা ,হাওড়া, হুগলি ,পুরুলিয়া এবং ঝাড়গ্রাম ছাড়া রাজ্যের উত্তর থেকে দক্ষিণ সর্বত্র বৃষ্টি হবে। ভোটের দিন ২০ তারিখ সোমবার রাজ্য জুড়ে বৃষ্টি হবে। তাপমাত্রা কমবে। বৃষ্টি কলকাতা সহ গোটা রাজ্যে হবে। শীতল বাতাস বইবে। মনোরম পরিবেশে ভোট হবে। মাঝে মাঝে বৃষ্টি কিছুটা বিঘ্ন ঘটাবে। তবে তা বিপর্যয়ের চেহারা নেবে না। ২১ মে উত্তরে বৃষ্টি কমবে। দক্ষিণে সব জেলায় বৃষ্টি বাড়বে।

শুক্রবার বজ্র বিদ্যুৎ সহ দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে পুরুলিয়া ,বাঁকুড়া, বর্ধমান, দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রাম(Jhargram) জেলায়।বাকি গাঙ্গেয় দক্ষিণবঙ্গ সহ উত্তরের সমতলের ৩ জেলায় ঘর্মাক্ত উষ্ণ আবহাওয়া জারি থাকবে । বিশেষত মালদা, দুই দিনাজপুর এবং কোচবিহারে অস্বস্তি বাড়বে।উত্তরের দুই দিনাজপুর শনিবার তাপপ্রবাহের কবলে পড়বে। শনিবার দক্ষিণে বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহ বইতে পারে।১৯ মে রবিবার দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুরে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে দমকা হাওয়ার পূর্বাভাস জারি থাকছে।১৯ তারিখ উত্তরের পার্বত্য জেলায় ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়ার সঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

২১ মে মঙ্গলবার গোটা দক্ষিণবঙ্গে(South Bengal) বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে।মালদহের বজ্রপাত নিয়ে আলিপুর আবহাওয়া অফিসের বক্তব্য ,আমাদের উত্তরবঙ্গে রাডার নেই। তাই স্থানীয় বজ্রপাতের পূর্বাভাস আমরা দিতে পারিনি। আমাদের পর্যবেক্ষণ কেন্দ্র ইংরেজবাজার এলাকায় আছে। তাই রতুয়াতে যা ঘটেছে আমরা তার আঁচ পাইনি। আমরা বৃহস্পতিবার বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছিলাম। কিন্তু এতো তীব্র বজ্রপাতের পূর্বাভাস আমরা দিতে পারিনি। এ নিয়ে আমাদের বিভাগীয় অনুসন্ধান চলছে।২৩ তারিখ সমুদ্র পৃষ্ঠ বেশ উষ্ণ থাকবে। তার ওপর মৌসুমী বায়ু আন্দামান সাগরে পৌঁছে যাবে। অতএব এখনও পর্যন্ত নিম্নচাপ বলয় তৈরির সম্ভাবনা আছে। শক্তি বাড়ানোর মতো সমস্ত পরিস্থিতি তৈরি হতে পারে সেখানে। আরও শক্তি বাড়িয়ে এটি নিম্নচাপ, তারপর গভীর বা অতি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। আমরা সিস্টেমটি নিবিড় পর্যবেক্ষণে রাখছি। সিস্টেম ডেভেলপ হলে আপডেট দেওয়া হবে।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

চলতি বছর হচ্ছে না বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন

সিকিমে ভারী বৃষ্টির কারণে বন্ধ ১০ নম্বর জাতীয় সড়ক

মুরগির ডিম-মাংসে নিষেধাজ্ঞা নেই, জানালেন স্বাস্থ্যসচিব

ডায়মন্ড হারবারের ভোটারদের কৃতজ্ঞতা জানাতে বিশেষ উদ্যোগ অভিষেকের

খেলার নাম করে ডেকে নিয়ে গিয়ে নাবালিকাকে ধর্ষণ, গ্রেফতার ২

দুবাইতে মিলবে  বাংলার হস্তশিল্প, নয়া উদ্যোগ  রাজ্য সরকারের

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর