এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




বাংলায় জমি হারাচ্ছে তৃণমূল, বাড়ছে বিজেপি, ইঙ্গিত বুথফেরত সমীক্ষায়




নিজস্ব প্রতিনিধি: বিধানসভা ভোটে ২০০-র বেশি আসনে জিতে তৃতীয়বার ক্ষমতায় ফিরলেও লোকসভা ভোটে শাসকদল তৃণমূল কংগ্রেস বড়সড় ধাক্কা খাচ্ছে। অন্তত একাধিক বুথফেরত সমীক্ষায় তেমনই ইঙ্গিত মিলেছে। তবে বিধানসভা ভোটের মতো লোকসভা ভোটেও জোট বেঁধে লড়লেও কংগ্রেস এবং বামেরা খুব একটা সাড়া জাগানো ফল করছে না বলে বুথফেরত সমীক্ষায় উঠে এসেছে। যদিও অবৈজ্ঞানিক বুথফেরত সমীক্ষা মানতে রাজি হননি তৃণমূলের শীর্ষ নেতারা। গত বিধানসভা ভোটে, এমনকি পঞ্চায়েত ভোটে বুথফেরত সমীক্ষা কীভাবে ভুল প্রমাণিত হয়েছিল, তা তুলে ধরছেন তাঁরা।  

পাঁচ বছর আগে অর্থা‍ৎ ২০১৯ সালের লোকসভা ভোটে রাজ্যের ৪২ আসনের মধ্যে ২২টি আসনে জিতেছিল তৃণমূল কংগ্রেস। উল্টোদিকে বিজেপি জিতেছিল ১৮টি আসনে। কংগ্রেসের ঝুলিতে গিয়েছিল মাত্র ২টি আসন। খালি হাতে ফিরতে হয়েছিল বামেদের। যদিও ২০২১ সালের বিধানসভা ভোটে হারানো জমি অনেকটাই পুনরুদ্ধার করতে পেরেছিল তৃণমূল কংগ্রেস। কিন্তু লোকসভা ভোটে ফের শক্তিক্ষয়ের ইঙ্গিত মিলেছে।

‘এবিপি নিউজ-সি ভোটার’-এর সমীক্ষা অনুযায়ী, রাজ্যের ৪২টি লোকসভা আসনের মধ্যে ১৩ থেকে ১৭টি আসনে জয় পেতে পারে শাসকদল তৃণমূল কংগ্রেস বিজেপির ঝুলিতে যেতে পারে ২৩ থেকে ২৭ আসন। আর কংগ্রেস-বাম জোটের ঝুলিতে যেতে পারে ১-৩ আসন। বুথফেরত সমীক্ষায় ইঙ্গিত দেওয়া হয়েছে, আসন কমলেও বিজেপির সঙ্গে তৃণমূলের হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। বাংলার শাসকদল পেতে চলেছে ৪১.৫ শতাংশ ভোট। বিজেপির ঝুলিতে যাচ্ছে ৪২.৫ শতাংশ ভোট। কংগ্রেস-বাম জোট পেতে পারে ১৩.২ শতাংশ ভোট। আইএসএফ-সহ অন্যান্যরা পাবে ২.৮ শতাংশ ভোট।

‘জন কী বাত’ এর সমীক্ষা অনুযায়ী, বাংলায় বিজেপি পেতে পারে ২১ থেকে ২৬টি আসন। তৃণমূল কংগ্রেস পেতে পারে ১৬ থেকে ১৮টি আসন। ‘ইন্ডিয়া নিউজ-ডি ডায়নামাইজ’ এর সমীক্ষায় ইঙ্গিত মিলেছে, বিজেপি পাবে ২১টি আসন। তৃণমূল কংগ্রেস পাবে ১৯টি আসন এবং বাম-কংগ্রেস জোট পাবে দুটি আসন। ‘রিপাবলিক ভারত-ম্যাট্রিজ’ এর সমীক্ষা অনুযায়ী, তৃণমূল কংগ্রেস পেতে পারে ১৬ থেকে ২০টি আসন। উল্টোদিকে বিজেপি পেতে পারে ২১ থেকে ২৫ আসন। আর কংগ্রেস-বাম জোট পেতে পারে সর্বোচ্চ একটি আসন।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

কাগজপত্র নিয়ে ইডি দফতরে ঋতুপর্ণার হিসাবরক্ষক, অভিনেত্রী যাবেন কী?

ডায়মন্ডহারবারে পরাজিত অভিজিৎকে শোকজ  বিজেপির

ফের পিছল দক্ষিণবঙ্গের পূর্বাভাস, সপ্তাহের শেষ ভাগে দক্ষিণবঙ্গের জেলাতে আগমন ঘটতে পারে বর্ষার

ভোট পরবর্তী হিংসা না থাকলে বাহিনী প্রত্যাহার হোক, অভিমত কলকাতা হাইকোর্টের

কারখানায় গ্যাস সিলিন্ডার ফেটে ভয়াবহ বিস্ফোরণ, আহত ৪ শ্রমিক

ভোট পরবর্তী হিংসার ৫৬০টি অভিযোগের মধ্যে অর্ধেকের বেশি ভুয়ো-ভিত্তিহীন

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর