কলকাতায় সেঞ্চুরির পথে ডিজেল, পেট্রোল ১০৭ পার

Published by:
No Author

21st October 2021 11:15 am | Last Update 21st October 2021 11:28 am

নিজস্ব প্রতিনিধি: আবারও বাড়ল জ্বালানির দাম। কলকাতায় পেট্রোল লিটার প্রতি ৩৪ পয়সা বেড়ে দাম হল ১০৭ টাকা ১১ পয়সা। অন্যদিকে ডিজেলের দামও বাড়ল ৩৫ পয়সা। বৃহস্পতিবার কলকাতায় ডিজেল বিকোচ্ছে ৯৮ টাকা ৩৮ পয়সায়। ইতিমধ্যে দেশের এক ডজনেরও বেশি রাজ্যে ডিজেল সেঞ্চুরি করে ফেলেছে। কলকাতাতেও সেঞ্চুরির দোরগোড়ায় দাঁড়িয়ে ডিজেল।

উৎসবের মরসুমেও লাগাতার দাম বেড়ে চলেছে জ্বালানির। মাঝে মাত্র দু’দিন বিরতি দিয়ে ফের টানা দু’দিন বৃদ্ধি হল দাম। কলকাতায় বুধবার পেট্রোলের দাম ৩৪ পয়সা বাড়ার পর বৃহস্পতিবার ফের ৩৪ পয়সা বেড়ে গেল লিটার প্রতি। গত দশ দিনে ৭ বার বৃদ্ধি হয়েছে জ্বালানির দাম। মোট ২ টাকা ৩১ পয়সা দাম বেড়েছে অক্টোবরের ১১ তারিখ থেকে। অন্যদিকে গত দশদিনে কলকাতায় ডিজেলের দাম বেড়েছে ২ টাকা ৪৫ পয়সা। পরিসংখ্যান বলছে, শুধু অক্টোবরেই কলকাতায় ডিজেলের দাম বেড়েছে লিটারে প্রায় পাঁচ টাকা। গত ২০ দিনে পেট্রোলের দাম লিটারে বেড়েছে সাড়ে চার টাকারও বেশি। এক বছরে পেট্রোল লিটারে বেড়েছে ২৪ টাকারও বেশি, আর ডিজেল প্রায় ২৫ টাকা।

জ্বালানির দাম বৃদ্ধির ফলে নিত্যপ্রয়োজনীয় জিনিসেরও লাগাতার মূল্যবৃদ্ধি অব্যাহত। সবজি থেকে মাছ-মাংস, ভোজ্য তেল— সবেরই আগুন দাম। স্বাভাবিকভাবেই ক্রমেই কঠিন থেকে কঠিনতম হয়ে উঠছে সাধারণ মানুষের জীবনযাপন। যদিও কেন্দ্রের তরফে বার বার বিবৃতি জারি করা হয়, বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম বৃদ্ধির জন্য এই মূল্যবৃদ্ধি। যদিও ওয়েস্ট বেঙ্গল পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশনের যুগ্ম সচিব প্রসেনজিৎ সেন জানিয়েছেন, ক্রুড অয়েল কিনে সঙ্গে সঙ্গে পেট্রোল, ডিজেল প্রস্তুত করা হয় না। অন্তত ৬ মাস আগে কেনা হয়, পুরনো তেল এখন বিক্রি হচ্ছে। তখন কম দামে কেনা হয়েছিল, কিন্তু এখন আকাশছোঁয়া দামে বিক্রি করে অতিরিক্ত মুনাফা করছে সরকার। আর এর জেরে বিক্রি কমে গিয়েছে, ফলে ব্যবসায়ীদেরও মার খেতে হচ্ছে।

More News:

Leave a Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

নজরকাড়া খবর

জেলা ভিত্তিক সংবাদ

Subscribe to our Newsletter

86
মিশন দিল্লি, পিকের চাণক্যনীতি কতটা কাজ দিল মমতার?