এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




বিদ্যুৎ বিভ্রাট হলেও আর থেমে থাকবে না কলকাতা মেট্রোর রেক

Courtesy - Google




নিজস্ব প্রতিনিধি: কলকাতার Lifeline হয়ে উঠেছে মেট্রো রেল। সেই পাতালরেলকেই আমরা চলতি মাসে দেখেছি একাধিকবার থমকে যেতে। আর সেটাও দিনের ব্যস্ত সময়ে। শুধু এমাসেই নয়, এর আগেও একাধিকবার দেখা গিয়েছে মেট্রো রেলের পরিষেবা থমকে গিয়েছে রেক ও বিদ্যুৎজনিত সমস্যার জন্য। বিদ্যুতবাহী থার্ড রেল থেকে মেট্রোর রেক বিদ্যুৎ টানতে না পারার জন্য ওই সমস্যা দেখা দেয়। কিন্তু এবার এই সমস্যা দূর করতে উদ্যোগী হয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষ। যাত্রীদের আরও ভালো পরিষেবা দিতে বিভিন্ন সময় বিভিন্ন ধরনের পদক্ষেপ করে থাকে মেট্রো রেল(Kolkata Metro Rail) কর্তৃপক্ষ। এবার আরও এক যুগান্তকারী পদক্ষেপের পথে কলকাতা মেট্রো। এর ফলে বিদ্যুৎ বিভ্রাট হলেও থেমে থাকবে না মেট্রোর রেক। বরং পৌঁছে যাবে পরবর্তী স্টেশনে। এর জন্য প্রয়োজনীয় পদক্ষেপও শুরু হয়ে গিয়েছে। সবকিছু ঠিকঠাক চললে এই বছরের শেষের দিকে কলকাতা মেট্রোর ব্লু লাইনে চালু হতে পারে এই পরিষেবা।

এক প্রেস বিজ্ঞপ্তিতে কলকাতা মেট্রো রেলের তরফে জানান হয়েছে, পরিবেশ বান্ধব উপায়ে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য, মেট্রো রেলওয়ে খুব শীঘ্রই ব্লু লাইনের সেন্ট্রাল সাব-স্টেশনে Battery Energy Storage System বা BESS, Install করতে চলেছে। Inverter এবং Advanced Chemistry Cell বা ACC ব্যাটারির সমন্বয়ে গঠিত এই নতুন সিস্টেমটি হঠাৎ Power Cut বা Greed Failure’র ক্ষেত্রে অবাক করে দেওয়ার মতো কার্যকরী। ইতিমধ্যেই একাধিক বিদেশী বহু-জাতিক সংস্থাগুলি এই প্রকল্প বাস্তবায়নের জন্য কলকাতা মেট্রোর সঙ্গে কাজ করার আগ্রহও প্রকাশ করেছে৷ নয়া এই সিস্টেমটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যে এর সাহায্যে উৎপাদিত বিদ্যুত কোনও Power Cut বা Greed Failure’র ক্ষেত্রে টানেলের মধ্যবর্তী জায়গা থেকে পরবর্তী স্টেশনে ৩০ কিমি প্রতি ঘন্টা বেগে রেকগুলিকে নিয়ে যেতে পারবে। এটি বাস্তবায়িত হলে, বিদ্যুত বিভ্রাটের সময় মেট্রোকে আর ভূগর্ভস্থ টানেলে বা ভায়াডাক্টে অপেক্ষা করতে হবে না।

সব থেকে বড় কথা, কলকাতা মেট্রোর পরিকাঠামোয় এই ব্যবস্থা চালু হলে হাজার হাজার যাত্রীকে নিরাপদে পরবর্তী স্টেশনে পৌঁছে দেওয়া যাবে। নতুন এই যে প্রযুক্ত কলকাতা মেট্রো রেলের পরিষেবায় যুক্ত করা হচ্ছে তাতে এই ব্যাটারিটি রাতেও Storage System হিসাবেও ব্যবহার করা যাবে এবং পরবর্তীতে তাতে সঞ্চিত বিদ্যুত দিনের ব্যস্ত সময়ে ব্যবহার করা যাবে৷ মেট্রো কর্তৃপক্ষ নতুন সাব-স্টেশনগুলিতে Traction Energy Storage System বা TESS অতিরিক্ত ফিচার সহ ২ মেগাওয়াট ক্ষমতার মোট ৭টি BESS Install করার পরিকল্পনা করছে। আরও উন্নতমানের মেট্রো পরিষেবার জন্য খুব শীঘ্রই এটি ব্লু লাইনে যুক্ত করা হবে। এক্ষেত্রে কর্তৃপক্ষের আশা, যদি সবকিছু পরিকল্পনা অনুযায়ী চলে, তাহলে ২০২৪ সালের শেষের দিকে এই পদ্ধতি মেট্রোতে সংযুক্ত করা যাবে। সেক্ষেত্রে কলকাতা মেট্রোই হতে চলেছে দেশের মধ্যে প্রথম মেট্রো পরিষেবা যেখানে যুক্ত হচ্ছে বেস।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

কলকাতায় মঙ্গলবার থেকে বৃষ্টিপাত শুরু হবে, উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে

অস্ত্রোপচারের পর স্থিতিশীল রয়েছেন অভিষেক

রবিবার মানিকতলার আটটি ওয়ার্ডে তৃণমূল প্রার্থী সুপ্তি পান্ডের হয়ে প্রচারে নামল তৃণমূল

রাজ্যের সব চাকরিতে Transgender-দের জন্য ১ শতাংশের সংরক্ষণ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ Acropolis Mall, মাথায় হাত কর্মীদের

কিশোর সহ গঙ্গায় ডুবল গাড়ি, স্থানীয়দের তৎপরতায় বাঁচল জীবন

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর