এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




ভাটনগর শান্তি পুরস্কারে সম্মানিত ৪ তরুণ বাঙালি




নিজস্ব প্রতিনিধি: একুশের বুকে বাংলার গর্ব চার তরুণ বাঙালি। চলতি বছরের ভাটনগর শান্তি পুরস্কার পেতে চলেছেন একজন নয়, চার চারজন তরুণ বাঙালি বিজ্ঞানী। কেন্দ্র সরকার জানিয়েছে এবারে মোট ১১জন বিজ্ঞানী এই পুরস্কার পেতে চলেছেন। সেই ১১জনের মধ্যে নাম রয়েছে এই চার বাঙালি তরুণ বিজ্ঞানীর। এ গর্ব শুধু তাঁদেরই নয়, এ গর্ব বাংলা ও বাঙালিরও। যে ৪জন তরুণ বাঙালি বিজ্ঞানী এই সম্মান পেতে চলেছেন তাঁরা হলেন কনক সাহা, কণিষ্ক বিশ্বাস, দেবদীপ মুখোপাধ্যায় ও অনীশ ঘোষ। গত কয়েক বছর ধরেই ভাটনগর পুরস্কারে বাঙালির জয়যাত্রা অব্যাহত। ২০১৯ সালে ৬জন বাঙালি ও ২০২০ সালে ৭ জন বাঙালি এই পুরস্কার পেয়েছেন। এবারে সেই সংখ্যা কিছুটা কমলেও বাঙালির কাছে অবশ্যই তা গর্ব হয়ে থাকলো।

নাসার হাবল টেলিস্কোপ ব্রহ্মাণ্ডে আলোর উৎসের সন্ধান দিতে পারেনি। কিন্তু ভারতের পাঠানো কৃত্রিম উপগ্রহ অ্যাস্ট্রোস্যাট ৯৩০ কোটি আলোকবর্ষ দূরের একটি নক্ষত্রপুঞ্জ থেকে আসা অতিবেগুনী রশ্মি চিহ্নিত করেছিল এবং তা থেকেই আলোর উৎস সন্ধানে দিশা দেখিয়েছিল একদল বিজ্ঞানী। সেই বিজ্ঞানীদের দলে ছিলেন কনক সাহা যিনি এখন পুণের ইন্টার ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স এর অ্যাসোসিয়েট প্রোফেসর পদে রয়েছেন। কনকবাবু এখন গোটা বিশ্বেই কার্যত নক্ষত্রপুঞ্জ সংক্রান্ত গবেষণায় প্রথম সারির বিজ্ঞানী হিসাবে পরিচিত। অন্যদিকে যে প্রযুক্তির ওপরে কম্পিউটারের তথ্য সুরক্ষিত থাকে সেই ক্রিপ্টোগ্রাফি ও কম্পিউটার আর্কিটেকচার নিয়ে গবেষণা করছেন ভাটনগর পুরস্কার বিজয়ী অপর বিজ্ঞানী দেবদীপ মুখোপাধ্যায়। এর পাশাপাশি তিনি এখন খড়গপুর আইআইটি’র কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের অ্যাসোসিয়েট প্রফেসর। এই দুই বিজ্ঞানীই এবারে ভাটনগর পুরস্কার পেয়েছেন ফিজিক্যাল সায়েন্স বিভাগে। তাঁরা ছাড়া আর কেউ এই বিভাগে এবছরে এই পুরস্কার পাননি।

অপর দুই বাঙালি বিজ্ঞানী যারা এই বছর ভাটনগর পুরস্কার পেয়েছেন তাঁদের মধ্যে কণিষ্ক বিশ্বাস পেয়েছেন কেমিক্যাল সায়েন্স বিভাগে। সলিড স্টেট কেমেস্ট্রি, থার্মোইলেকট্রিক মেটিরিয়াল ও ইনসুলেটর নিয়ে গবেষণা করা এই বাঙালি বিজ্ঞানী এখন বেঙ্গালুরুতে জওহরলাল নেহেরু সেন্টার ফর অ্যাডভান্সড সায়েন্টিফিক রিসার্চে অ্যাসোসিয়েট প্রফেসর পদে রয়েছেন।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

নিউটাউনের শংকর নেত্রালয়ে চোখের পরীক্ষা করালেন মুখ্যমন্ত্রী

রিপন স্ট্রিটে গুলি কাণ্ডে জামশেদপুর থেকে গ্রেপ্তার কুখ্যাত গ্যাংস্টার সোনা

বাংলার তিন মন্ত্রীর সঙ্গে অস্ট্রেলিয়ার রাজদূতের বৈঠকের অনুমতি দিল না কেন্দ্র

রেশন দুর্নীতির সঙ্গে যোগ নেই, দাবি ঋতুপর্ণার

রাত ১১ টায় মিলবে না মেট্রো, বদল সময়সূচির

রাজভবনের সামনে শুভেন্দুর ধর্নার আবেদন খারিজ কলকাতা হাইকোর্টের

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর