Comm Ad 005 TBS

১লা ডিসেম্বর থেকে চালু হচ্ছে কোল্ডফিল্ড, ভাগীরথী সহ ৭টি ট্রেন

Share Link:

১লা ডিসেম্বর থেকে চালু হচ্ছে কোল্ডফিল্ড, ভাগীরথী সহ ৭টি ট্রেন

নিজস্ব প্রতিনিধি: শহরতলির লোকাল ট্রেন পরিষেবা চালু হলেও এখনও জেলাস্তরে লোকাল ট্রেন পরিষেবা চালু হয়নি। কিন্তু দিন কে দিন ট্রেনের চাহিদা ক্রমশই বেড়ে চলেছে। এই অবস্থায় জেলাগুলিতে লোকাল ট্রেন পরিষেবা চালুর দাবি ওঠার সঙ্গে সঙ্গে ফার্স্ট প্যাসেঞ্জার ও রাজ্যগুলির মধ্যে চলাচল করা ট্রেনগুলি চালু করার জন্য ক্রমশ চাপ বাড়ছিল রেলের আধিকারিকদের ওপরে। যদিও কোভিড আবহে এই সব ট্রেন চালু করার জন্য রেল ও রাজ্য উভয়কেই একমত হতে হবে। শহরতলির বাইরে লোকাল ট্রেন চালানোর জন্য রেল ও রাজ্যের মধ্যে এখনও কোনও বৈঠক হয়নি। কবে থেকে সেই ট্রেন চালু হবে তারও কোনও আঁচ মেলেনি। তবে শোনা যাচ্ছে ডিসেম্বর মাস থেকেই তা চালু হতে পারে। তবে সেই চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষিত হওয়ার আগেই এবার পূর্ব রেল জানিয়ে দিল আগামী ১ ডিসেম্বর থেকেই চালু হয়ে যাচ্ছে কোল্ডফিল্ড এক্সপ্রেস, ভাগীরথী এক্সপ্রেস ও মুম্বাই মেল সহ মোট ৭টি ট্রেন। তবে কোনও ট্রেনেই রিজার্ভভেশন ছাড়া চাপা যাবে না। একই সঙ্গে বাড়তি ভাড়াও গুণতে হবে যাত্রীদের।
 
মঙ্গলবার রাতে পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, যে ৭টি ট্রেন আগামী ১ ডিসেম্বর থেকে চালু করা হচ্ছে তা কিছু নির্দিষ্ট ট্রেনের সময়সারণী, গতিপথ, স্টপেজ ধরে চললেও সেগুলি আদতে স্পেশাল রিজার্ভড ট্রেন হিসাবেই চালানো হবে। তাই যাত্রীদের বাড়তি ভাড়া গুণতে হবে। আগামী ২৬ নভেম্বর থেকেই এই স্পেশাল ট্রেনগুলির বুকিং শুরু হয়ে যাবে। পিআরএস কাউন্টার থেকে ও অনলাইনে টিকিট বুক করতে পারবেন যাত্রীরা। যে ৭টি ট্রেন চালু হচ্ছে আগামী ১ তারিখ থেকে তার মধ্যে থাকছে কোল্ডফিল্ড এক্সপ্রেসের সময় ও রুট ধরে চলা হাওড়া-ধানবাদ স্পেশ্যাল, ভাগীরথী এক্সপ্রেসের রুট ও সময় ধরে চলা শিয়ালদা-লালগোলা স্পেশ্যাল ও মুম্বই মেল ভায়া এলাহাবাদের রুট ধরে চলা হাওড়া-মুম্বই স্পেশ্যাল। এছাড়া বাকি ৪টি ট্রেন হল শিয়ালদা-সাহারসা, মালদা টাউন-কিউল, ভাগলপুর-রাঁচি এবং শিয়ালদা-সাহারসা এক্সট্রা স্পেশ্যাল।
 
হাওড়া ধানবাদ স্পেশ্যাল ট্রেনটি প্রতিদিন বিকেল ৫টা ২০মিনিটে হাওড়া থেকে ছেড়ে ওইদিনই রাত ৯টা ৪০মিনিটে ধানবাদে পৌঁছাবে। আবার ফিরতি পথে পরদিন ভোর ৫টা ৫০মিনিটে ধানবাদ থেকে ছেড়ে ওইদিনই সকাল ১০টা ২৫মিনিটে হাওড়ায় পৌঁছাবে। শিয়ালদা লালগোলা স্পেশ্যাল ট্রেনটি শিয়ালদা থেকে প্রতিদিন সন্ধ্যে ৬টা ২০মিনিটে ছাড়বে। লালগোলায় পৌঁছবে ওইদিনই রাত ১১টায়। ফিরতি পথে লালগোলা থেকে পরদিন ভোর ৫টা ৪০মিনিটে ছেড়ে শিয়ালদায় পৌঁছবে সকাল ১০টা ৪০মিনিটে। হাওড়া-মুম্বই সিএসএমটি সুপারফাস্ট ভায়া এলাহাবাদ হাওড়া থেকে প্রতিদিন রাত ১১টা ৩৫মিনিটে ছেড়ে তৃতীয়দিন দুপুর দেড়টায় মুম্বই সিএসএমটি পৌঁছাবে। আবার মুম্বই থেকে সেদিন রাত সোয়া ১০টায় ছেড়ে তৃতীয়দিন সকাল ১১টা ৪০মিনিটে হাওড়ায় পৌঁছাবে। পূর্ব রেলের তরফে জানানো হয়েছে যাত্রীদের ভিড়ের চাপ কমাতেই এই ৭টি সংরক্ষিত স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Comm Ad 2020-LDC epic

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

2020 New Ad HDFC 05

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

2020 New Ad HDFC 05

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের  সমাপ্তি অনুষ্ঠান

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠান

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 2020-LDC Egg
Comm Ad 2020-WB Tourism RC