এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




‘শ্রমিকদের উন্নয়নে বাংলার উত্তরণ’, বাংলায় শুরু শ্রমিক মেলা

Courtesy - Facebook




নিজস্ব প্রতিনিধি: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) পরিকল্পনায় রাজ্যের শ্রম দফতরের(West Bengal Labour Department) উদ্যোগে এদিন অর্থাৎ রবিবার ১৪ জানুয়ারি থেকে শুরু হল শ্রমিক মেলা(Shramik Mela)। রাজ্যজুড়ে শ্রম দফতরের তরফে ১৪ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত চলবে এই শ্রমিক মেলা। প্রতিদিন দুপুর ২টো থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এই মেলার দরজা খোলা থাকবে। তবে কোনও শহরেই টানা ১৪ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত মেলা চলবে না। প্রতিটি জেলায় একটি করে শহরে এই মেলা আয়োজিত হবে ২ দিনের জন্য। সেই হিসাবে এক একটি শহরে এক এক দিন মেলার আয়োজন করা হয়েছে। মেলাতে শ্রমিকদের জন্য বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনা, শ্রম বিভাগের অধীনে ভবিষ্যনিধি প্রকল্প, মৃত্যু ও দুর্ঘটনা সংক্রান্ত সহায়তা এবং অন্যান্য সুযোগ সুবিধা নেওয়ার ব্যবস্থা থাকছে। সেই সঙ্গে প্রতিদিন সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান এবং শ্রমিকদের জন্য প্রয়োজনীয় আইনি পরামর্শ এবং সহায়তা প্রদানও করা হবে।

রাজ্যের শ্রম দফতর সূত্রে জানা গিয়েছে, এদিন রাজ্যের প্রথম শ্রমিক মেলার সূচনা ঘটছে পশ্চিম বর্ধমান জেলার সদর শহর আসানসোল যা রাজ্যের শ্রমমন্ত্রী মলয় ঘটকের নিজের শহর। আগামিকাল অর্থাৎ ১৫ জানুয়ারি শ্রমিক মেলার উদ্বোধন হবে মুর্শিদাবাদ জেলার বহরমপুর শহরে। পরেরদিন অর্থাৎ ১৬ জানুয়ারি মেলা শুরু হচ্ছে উত্তরবঙ্গের জলপাইগুড়ি জেলার সদর শহর জলপাইগুড়ি টাউনে। পাশাপাশি ওই দিন থেকেই মেলা শুরু হচ্ছে নদিয়া জেলার সদর শহর কৃষ্ণনগরের বুকেও। ১৭ জানুয়ারি থেকে মেলা শুরু হচ্ছে উত্তরবঙ্গের মালদা জেলার সদর শহর ইংরেজবাজারে। ১৮ তারিখ থেকে মেলা শুরু হচ্ছে দক্ষিণ দিনাজপুর জেলার সদর শহর বালুরঘাটে। ওই দিন থেকেই মেলা শুরু হচ্ছে কোচবিহারেও। ১৯ জানুয়ারি মেলা শুরু হবে উত্তর দিনাজপুর জেলার সদর শহর রায়গঞ্জের বুকে। ২০ তারিখ মেলা শুরু হচ্ছে পশ্চিম মেদিনীপুর জেলার খড়গপুর শহরে।

২১ তারিখ শ্রমিক মেলা শুরু হচ্ছে বাঁকুড়া ও বর্ধমান শহরে। পরের দিন মেলা থাকছে হাওড়া শহরে। ২৩ তারিখ মেলা বসবে উত্তর ২৪ পরগনা জেলার ব্যারাকপুর শহরে। ২৪ জানুয়ারি মেলা বসবে হুগলি জেলার সদর শহর চুঁচুড়াতে। পরেরদিন অর্থাৎ ২৫ জানুয়ারি মেলা বসবে পূর্ব মেদিনীপুর জেলার শিল্পশহর হলদিয়ার বুকে। পরের দিন ২৬ জানুয়ারি মেলা বসবে ঝাড়গ্রাম ও আলিপুরদুয়ার শহরে। ২৭ জানুয়ারি মেলা বসবে পুরুলিয়া জেলার রঘুনাথপু্রে। ২৮ জানুয়ারি মেলা বসবে বীরভূম জেলার বোলপুর শহরে। ওইদিনই মেলা থাকছে পাহাড়ে কালিম্পং শহরে। ২৯ জানুয়ারি মেলা থাকছে দার্জিলিং জেলার শিলিগুড়ি শহরে। ৩০ জানুয়ারি দক্ষিণ ২৪ পরগনা জেলার ডায়মন্ডহারবার শহরে বসবে মেলা। শেষ শ্রমিক মেলা বসবে কলকাতায় ৩১ জানুয়ারিতে।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

সোনারপুরে অনেক জায়গায় বেআইনি নির্মাণ হচ্ছে, পরিবেশ দফতরকে দেখতে হবে : ফিরহাদ

দীর্ঘ প্রতীক্ষার পর কলকাতা সহ দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করল, চলবে বৃষ্টি

ওয়ানাডে প্রিয়াঙ্কার হয়ে প্রচারে যেতে পারেন মমতা

নিউটাউনের শঙ্কর নেত্রালয়ে মুখ্যমন্ত্রী, আজই হবে অপারেশন

বেহালার হোমে ধর্ষণের ঘটনায় Supplementary Charge Sheet জমা দেওয়ার উদ্যোগ

রাজভবনের পরিবর্তে বিকল্প জায়গায় ধর্নায় শুভেন্দু

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর