Comm AD 12 Myra

মকরসংক্রান্তিতে ভিড়হীন গঙ্গাসাগর, জয়দেব! ঘরে ঘরে হাজির পিঠেপুলি

Share Link:

মকরসংক্রান্তিতে ভিড়হীন গঙ্গাসাগর, জয়দেব! ঘরে ঘরে হাজির পিঠেপুলি

নিজস্ব প্রতিনিধি: পৌষ মাসের শেষ দিনকেই চিহ্নিত করা হয় মকরসংক্রান্তি হিসাবে। আজই সেই বিশেষ দিনটি। আর তাই এদিন সকাল থেকেই গঙ্গাসাগর, জয়দেবের পাশাপাশি রাজ্যের অনান্যপ্রান্তেও ভোর থেকেই শুরু হয়ে গিয়েছে পূণ্যস্নানের পালা। তবে কোভিডের আবহে এবার সব জায়গাতেই অনান্যবারের তুলনায় ভিড় অনেকটাই কম। তবে সেই খামতি পুষিয়ে দিয়েছে বাড়ির তৈরির পিঠেপুলি। কার্যত গতকাল রাত থেকেই বাড়িতে বাড়িতে শুরু হয়ে গিয়েছে হরেকরকম পিঠেপুলি তৈরির পালা। এই পিঠেপুলির ওপর দিয়েই এবার বাঙালিকে মকরস্নানের আস্বাদ নিতে হচ্ছে বাড়িতে বসে থেকেই। 

বছরভর মকর সংক্রান্তিতে গঙ্গাসাগরে পুণ্যস্নানের জন্য মুখিয়ে থাকেন লক্ষ লক্ষ পূণ্যার্থী। কিন্তু আর পাঁচটা বছরের সঙ্গে চলতি বছরের কোনও মিল নেই। কারণ সব ক্ষেত্রেই এবার বাদ সেধেছে করোনা পরিস্থিতি। তাই নিউ নর্মালে মকর সংক্রান্তিতে গঙ্গাসাগরে পুণ্যার্থীদের ভিড় খুবই কম। তবে প্রশাসনের তরফে নিরাপত্তার বন্দোবস্ত রয়েছে একইরকম। জনস্বার্থ মামলার সূত্র ধরে নানা টালবাহানার পর বুধবারই গঙ্গাসাগর মেলায় শর্তসাপেক্ষে অনুমতি দিয়েছে কলকাতা হাইকোর্ট। পুণ্যস্নানের অনুমতি দিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। তবে কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে ই-স্নানের উপরেই মূলত জোর দিতে বলা হয়েছে। যে সমস্ত পুণ্যার্থী গঙ্গাসাগরে উপস্থিত থেকে ই-স্নান করবেন তাঁদের বিনামূল্যে কিট প্রদানের কথা বলেছে হাইকোর্ট। তবে যাঁরা ই-স্নানের কিট বাড়ি বসে সংগ্রহ করতে চান, তাঁদের কাছ থেকে শুধুমাত্র পরিবহণের খরচটুকুই নেওয়ার নির্দেশ আদালতের। সে সমস্ত কথা মাথায় রেখে বৃহস্পতিবার সকাল থেকে শুরু হয়েছে পুণ্যস্নান। 

চলতি বছর তুলনামূলক থেকে ভিন রাজ্য থেকে আসা গঙ্গাসাগরে পুণ্যার্থীদের ভিড় কিছুটা কম। বাংলার বাসিন্দাদের অনেকেই সংক্রমণের আশঙ্কায় গঙ্গাসাগর থেকে মুখ ফিরিয়েছেন। তবে যাঁরা গঙ্গাসাগরে স্নান করতে এসেছেন তাঁদের দেখভালে উপকূলরক্ষী বাহিনী, নৌবাহিনী এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী প্রস্তুত। সাগরজুড়ে চলছে কড়া নজরদারি। মেলা প্রাঙ্গনে মেগা কন্ট্রোল রুম তৈরি হয়েছে। বাবুঘাট থেকে সাগর পর্যন্ত ১১০০টি সিসিটিভি ক্যামেরা লাগানো হয়েছে। এছাড়া হাই কোর্টের নির্দেশ অনুসারে গঙ্গাসাগর মেলা প্রাঙ্গণে ই-স্নানের জোরদার প্রচারও চালানো হচ্ছে। জয়দেবের ছবিটাও এর থেকে আলাদা কিছু নয়। এবারে সেখানে শুধুই স্নানের অনুমতি দেওয়া হয়েছে। তবে হচ্ছে না কোনও মেলা। একই ছবি রাজ্যের নানা জেলাগুলিতেও। সেখানেও নানা জায়গায় পূণ্যস্নানের আসর বসলেও ভিড় নিয়ন্ত্রণ করা হচ্ছে পুলিশ দিয়ে ও কোনও রকম মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আসর বসতে দেওয়া হচ্ছে না। 

Comm Ad 005 TBS

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 026 BM

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 2020-Valentine RC

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের  সমাপ্তি অনুষ্ঠান

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠান

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 026 BM

Editors Choice

Comm Ad 2020-LDC Momo