2020 New Ad HDFC 04

মোদী সরকারের নেতাজি জন্মজয়ন্তী উদযাপন কমিটির সদস্য মমতা, শুভেন্দু, সৌরভ

Share Link:

মোদী সরকারের নেতাজি জন্মজয়ন্তী উদযাপন কমিটির সদস্য মমতা, শুভেন্দু, সৌরভ

নিজস্ব প্রতিনিধি: চলতি বছরের ২৩ জানুয়ারি শুরু হচ্ছে নেতাজী সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী। সেই দিনটি এবং সারা বছর নেতাজীকে ঘিরে কী কী কর্মকাণ্ড হবে তা নিয়ে ইতিমধ্যেই ছক কষে ফেলেছে পশ্চিমবঙ্গ সরকার। এমনকি প্রায় এক দেড় মাস আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে একটি কমিটিও এই নিয়ে গঠন করে দেন যেখানে রাজ্যের বিশিষ্টজনদের ঠাঁই দেওয়া হয়েছে। সম্প্রতি নবান্নে মুখোমুখি বসে ও ভার্চুয়াল ভাবে এই কমিটির সঙ্গে একটি বৈঠকও করেন মুখ্যমন্ত্রী। নেতাজীর ১২৫তম জন্মজয়ন্তী সারা বছর ধরে কীভাবে রাজ্য সরকার উদযাপন করবে রাজ্য সরকার তা ঠিক হয় সেই বৈঠকেই। সেদিনই বৈঠক চলাকালীন সময়ে মুখ্যমন্তড়ী বেশ ক্ষোভের সঙ্গে জানিয়েছিলেন নেতাজীর ১২৫তম জন্মবার্ষিকী কেন্দ্র সরকার কীভাবে উদযাপন করবে সে সম্পর্কে কেন্দ্র থেকে কোনও তথ্যই পাননি তিনি। এমনকি এই নিয়ে কোনও কমিটি গঠন হবে কিনা তাও কেন্দ্র সরকার কিছু জানায়নি। মুখ্যমন্ত্রীর এই অসন্তোষের কোনও জবাব বিজেপি বা মোদি সরকার না দিলেও এদিন কেন্দ্রের তরফে প্রধানমন্ত্রীর নেতৃত্বে ৮৫জনের একটি সুবৃহৎ কমিটি ঘোষিত হয়েছে। তাতে যেমন মমতা, বুদ্ধ, শুভেন্দু, সৌরভ ঠাঁই পেয়েছেন তেমনি রয়েছেন একঝাঁক কেন্দ্রীয় মন্ত্রী, রাজ্য থেকে নির্বাচিত বিজেপির সাংসদেরা, আজাদহিন্দ বাহিনীর প্রাক্তন সেনা আধিকারিকেরা এবং চলচ্চিত্রের নামকরা ব্যক্তিত্বরা। অথচ সেখানে জায়গা পাননি নেতাজীর পরিবারের সদস্য সুগত বসু ও সুমন্ত্র বসুরা। স্বাভাবিক ভাবেই উঠছে প্রশ্ন।

এদিন কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের তরফে নেতাজীর ১২৫তম জন্মজয়ন্তী উদযাপনের কমিটি ঘোষণা করা হয়। ৮৫জনের সেই কমিটির শীর্ষে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তারপরেই রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ, কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ, পঞ্চায়েত-খাদ্যপ্রক্রিয়াকরণ ও কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং টোমার, বস্ত্র ও শিশু-মহিলা কল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি সহ এক ঝাঁক কেন্দ্রীয় মন্ত্রী। রয়েছেন বাংলার দুই কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় ও দেবশ্রী চৌধুরীও। তালিকায় ঠাঁই পেয়েছেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী দেবগৌড়া ও মনমোহন সিংও। লোকসভার স্পিকার ওম বিড়লা ও রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশও রয়েছেন এই কমিটিতে। রয়েছেন লোকসভার প্রাক্তন স্পিকাররাও। আছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ দেশের ৭টি রাজ্যের মুখ্যমন্ত্রীরাও। কমিটিতে নাম রয়েছে বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যেরও। কমিটিতে নাম রয়েছে অধীররঞ্জন চৌধুরী, গুলাম নবি আজাদ, শরদ পাওয়ার ও সুদীপ বন্দ্যোপাধ্যায়েরও।
 
কমিটিতে ঠাঁই পেয়েছেন এই রাজ্য থেকে নির্বাচিত বিজেপির এক ঝাঁক সাংসদ। তাঁদের মধ্যে রয়েছেন রাজু বিস্তা, সুনীল মণ্ডল, জগন্নাথ সরকার, জয়ন্ত ক্যমার রায় সৌমিত্র খাঁ, খগেন মুর্মু, জ্যোতির্ময় সিং মাহাতো ও দিলীপ ঘোষ। লক্ষ্যণীয় ভাবে তাতে নাম নেই অর্জুন সিং, লকেট চট্টোপাধ্যায় ও এস এস আলুওয়ালিয়ার। কমিটিতে রয়েছেন স্বপন দাশগুপ্ত ও রূপা গাঙ্গুলীও। রয়েছেন নেতাজী কন্যা অনিতা পাফ বসু, নেতাজীর পরিবারের সদস্য অর্ধেন্দু বসু ও চন্দ্র মোহন বসু। কিন্তু কমিটিতে নেই সুগত বসু ও সুমন্ত্র বসু। রয়েছেন বলিউডের একঝাঁক তারকা। আছেন টলি পাড়ার মানুষেরাও। এই তালিকায় নাম রয়েছে এ আর রহমান, মিঠুন, কৌশিক গাঙ্গুলী ও কাজলের। নাম রয়েছে সৌরভ গাঙ্গুলীরও। নাম রয়েছে শুভেন্দু অধিকারীরও, তবে তাঁর পরিচয় এখানে দেওয়া হয়েছে বিধায়ক হিসাবে।

corona 01

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 2020-LDC Egg

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 008 Myra

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের  সমাপ্তি অনুষ্ঠান

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠান

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 026 BM

Editors Choice

Comm Ad 008 Myra