এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




সিবিআইয়ের তদন্ত এক্তিয়ার নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশকে স্বাগত চন্দ্রিমার




নিজস্ব প্রতিনিধি:রাজ্যের এক্তিয়ার অগ্রাহ্য করে কেন্দ্রীয় এজেন্সিগুলো বিভিন্ন কাজ করছে।কেন্দ্রীয় সরকারের এ ধরনের পদক্ষেপের বিরুদ্ধে সুপ্রিম কোর্ট পদক্ষেপ করছে। বুধবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ কথা জানান রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য(Minister Chandrima Bhattacharya)। তিনি বলেন,রাজ্য সরকারকে না জানিয়ে বা তাদেরকে অন্ধকারে রেখে কেন্দ্রীয় এজেন্সিগুলো তাদের কাজ চালাচ্ছিল।সরকারের কোন অনুমতি না নিয়ে সরকারের এক্তিয়ার অগ্রাহ্য করে সিবিআই তাদের কাজ চালিয়ে যাচ্ছিল।

বুধবার ।বিচারপতি ভি আর গাভাই এর নেতৃত্বে সুপ্রিম কোর্টের বেঞ্চ কেন্দ্রীয় সরকারের দাবিকে অগ্রাহ্য করেছে।রাজ্যের অনুমতি নিয়ে কেন্দ্রীয় এজেন্সিকে কাজ করতে হবে। রাজ্যের এই আবেদনকে সম্মতি জানিয়েছে সুপ্রিম কোর্ট(Supreme Court)।রাজ্যের অনুমতি না নিয়ে যদি কেন্দ্রীয় এজেন্সি কাজ করে তাহলে যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় আঘাত এসে যায় বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।রাজ্য সরকারকে অগ্রাহ্য করা যায় না বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট। কেন্দ্রীয় সরকার রাজ্যের এই দাবিকে অগ্রাহ্য করেছিল কিন্তু সুপ্রিম কোর্ট রাজ্যের দাবীকে মান্যতা দিয়েছে।কয়েকদিন আগে আইটিসি সোনারে ন্যাশনাল জুডিশিয়াল একাডেমী অনুষ্ঠানে সুপ্রিম কোর্টের বিচারপতিদের কাছে এই প্রসঙ্গ উত্থাপন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।দেশের প্রধান বিচারপতি সহ বিচারপতি গাভাই ,বিচারপতি দীপঙ্কর দত্ত সকলেই সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্রীয় কাঠামোর গুরুত্ব কে অনুধাবন করে সুপ্রিম কোর্টে বুধবার বিচারপতি গা ভাইয়ের বেঞ্চ যে নির্দেশ দিয়েছেন তা রাজ্যের দাবী কেই প্রতিষ্ঠিত করেছে।যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় আঘাত এনে সিবিআই রাজ্যের অনুমতি না নিয়ে তাদের যে কার্যকলাপ চালিয়ে যাচ্ছে তা নিয়ে আপত্তি তুলেছিল রাজ্য। রাজ্যের সেই আপত্তি করার কোন এক্তিয়ার নেই সুপ্রিম কোর্টে এমনটাই জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু যুক্তরাষ্ট্রীয় কাঠামোর স্বার্থে এবং গণতান্ত্রিক ব্যবস্থাকে অনুধাবন করে সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারের এই দাবিকে অগ্রাহ্য করেছে। বরং রাজ্যের দাবীকে মান্যতা দিয়ে কেন্দ্রের স্যুট অনুমতি দিলেও এ নিয়ে শুনানি হবে বলে জানিয়ে দিয়েছেন বিচারপতি গাভাইয়ের বেঞ্চ।অর্থাৎ রাজ্যের যে মূল দাবি যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে বজায় রেখে এবং গণতান্ত্রিক ব্যবস্থাকে অক্ষুন্ন রেখে রাজ্যের অনুমতি নিয়ে সিবিআইকে(CBI) কাজ করতে হবে তাতে সম্মতি জানিয়েছে সুপ্রিম কোর্ট বলছেন চন্দ্রিমা ভট্টাচার্য।

২০১৮ সালে কেন্দ্রের রাজ্যের এই দাবিকে অগ্রাহ্য করে সুপ্রিম কোর্টে জানিয়েছিল যে এটা পড়ার কোন প্রয়োজন নেই।সুপ্রিম কোর্ট জানিয়ে দিল অবশ্যই রাজ্যের দাবী যুক্তিসঙ্গত এবং যুক্তরাষ্ট্রীয় কাঠামোর ক্ষেত্রে যথেষ্ট গুরুত্বপূর্ণ। তাই কেন্দ্রের স্যুট বজায় থাকলেও এ নিয়ে শুনানি হবে বলে সম্মতি জানিয়েছে বিচারপতি গাভাইয়ের বেঞ্চ।এটা রাজ্য সরকারের নৈতিক জয় বলে মনে করছেন চন্দ্রিমা ভট্টাচার্য।এটা যুক্তরাষ্ট্রীয় কাঠামোর ক্ষেত্রে ঐতিহাসিক জয় বলে মনে করছেন রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

Microsoft Outage: চরম ভোগান্তি, গোটা দেশ- সহ কলকাতায় বাতিল একাধিক বিমান

শহিদ সমাবেশে যোগ দিতে আসা ৯ তৃণমূল কর্মী দুর্ঘটনায় আহত

রাজ্য বিধানসভায় নিরাপত্তার কড়া বেড়াজাল, বসছে ২২টি CCTV

শহিদ সমাবেশে যোগ দিতে কলকাতায় হাজির উত্তরের তৃণমূল কর্মীরা

প্রায় ৫ হাজার স্কুলে প্রধান শিক্ষক-শিক্ষিকা পদ পূরণ করতে চলেছে রাজ্য

রক্ষণাবেক্ষণের অজুহাতে ২০ ও ২১ জুলাই শিয়ালদা ডিভিশনের একাধিক ট্রেন বাতিল

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর