এই মুহূর্তে

জিডিপি বৃদ্ধির নিরিখে দেশের মধ্যে দ্বিতীয় স্থানে বাংলা

নিজস্ব প্রতিনিধি: আরবিআই সূত্রে জানা গিয়েছে, এই মুহূর্তে দেশে ১০ লক্ষ কোটি বা তাঁর বেশি জিএসডিপি যুক্ত রাজ্যের সংখ্যা সাত। ২০২০-২১ শুধু তামিলনাড়ু এবং বাংলারই জিডিপির বৃদ্ধি হয়েছে। বাকি রাজ্যগুলির জিডিপি সংকোচন হয়েছে। এই সাতটি রাজ্য হল তামিলনাড়ু, বাংলা, গুজরাট, উত্তরপ্রদেশ, কর্ণাটক, মহারাষ্ট্র ও রাজস্থান। এই রাজ্যগুলির মধ্যে জিডিপি বৃদ্ধির নিরিখে দেশের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে বাংলা। উল্লেখ্যযোগ্য বিষয় হল, জিডিপি বৃদ্ধির নিরীখে বিজেপি শাসিত রাজ্যগুলি গুজরাট, উত্তরপ্রদেশ এবং কর্ণাটকের থেকেও এগিয়ে তৃণমূল শাসিত বাংলা।

করোনা পরিস্থিতিতেও পশ্চিমবঙ্গের এই বেনজির সাফল্যে খুশি সংশ্লীষ্ট মহল। বাংলার প্রশংসায় পঞ্চমুখ নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত। আরবিআই সূত্রে জানা গিয়েছে, সার্বিকভাবে ২০২০-২১ অর্থবর্ষে গোটা দেশের জিডিপি ৭.৭ শতাংশ সঙ্কুচিত হয়েছে। কিন্তু উল্লেখযোগ্যভাবে তামিলনাড়ুর জিডিপি বেড়েছে ২ শতাংশের কিছু বেশি এবং পশ্চিমবঙ্গের ক্ষেত্রে বৃদ্ধি হয়েছে ১.২ শতাংশ। বাকি রাজ্যগুলির সবকটির জিডিপি কমেছে।

এই প্রসঙ্গে নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত মঙ্গলবার জানিয়েছেন, গোটা পূর্ব ভারতের মধ্যে বাংলার স্টেট জিডিপিই সর্বোচ্চ। আর যে হারে বাংলার জিডিপি বেড়েছে, তা বেশ প্রশংসনীয়। রাজ্য়ের অর্থমন্ত্রী অমিত মিত্র জানিয়েছেন, এটাই কেন্দ্রের নরেন্দ্র মোদির সরকারের স্পষ্ট স্বীকারোক্তি যে বাংলা অর্থনীতির বিকাশে যা যা পদক্ষেপ করেছে সেগুলি সবই কার্যকরী। বাংলা যেভাবে মানুষের হাতে অর্থ তুলে দিয়েছে, সেটাই অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাওয়ার সঠিক পদ্ধতি।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

দিলীপ ঘোষ, দেবশ্রী চৌধুরীদের ‘ভাগ্য’ ঝুলে রইল

মুখপাত্র পদে কুণালের ইস্তফা গ্রহণ তৃণমূল শীর্ষ নেতৃত্বের

বন্ধ কারখানার অব্যবহৃত জমিতেই মাথা তুলবে নয়া শিল্প, নীতি রাজ্যের

প্রধানমন্ত্রীর গলায় এই সমস্ত চিপ পলিটিকস মানায় না : ফিরহাদ হাকিম

সন্দেশখালির প্রাকৃতিক দৃশ্য বারবার আকৃষ্ট করেছে চিত্র পরিচালকদের

প্রকাশ্য দিবালোকে ব্যস্ত লেকটাউনে শিশুর দেহ উদ্ধার

Advertisement

এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর