এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




১০ জুন কলকাতায় পা রাখছে না বর্ষা, থাকছে অস্বস্তিকর গরম

Courtesy - Google




নিজস্ব প্রতিনিধি: নির্দিষ্ট সময়ের আগেই উত্তরবঙ্গে(North Bengal) পা রেখেছে মৌসুমী বায়ু(Monsoon)। কিন্তু, তারপর থেকেই সে ধীর গতিতে এগোচ্ছে। সাধারণত উত্তরবঙ্গে বর্ষা পা রাখার ১ সপ্তাহের মধ্যেই তা কলকাতায়(Kolkata) চলে আসে। কিন্তু যেহেতু মৌসুমি বায়ু এবার পথেই দেরী করে ফেলছে, তাই কলকাতায় বর্ষা ঢোকার নির্দিষ্ট দিন ১০ জুন তার দেখা মিলবে না। তবে চলতি সপ্তাহ থেকেই কলকাতা সহ দক্ষিণবঙ্গে(South Bengal) প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়ে যাচ্ছে। তার আগে পর্যন্ত থাকবে অস্বস্তিকত গরম। ঘামে ভিজবে শরীর। আলিপুর আবহাওয়া দফতরের দাবি, মৌসুমী অক্ষরেখা খুব একটা বেশি এগোচ্ছে না। কলকাতায় নির্ধারিত সময়ের আগেই তাই বর্ষা প্রবেশ করার কোনও সম্ভাবনা নেই। তবে চলতি সপ্তাহের বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে প্রাক বর্ষার বৃষ্টি(Pre Monsoon Rain) শুরু হতে পারে। আগামী সপ্তাহের শেষে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু কলকাতায় প্রবেশ করতে পারে। 

কলকাতায় এখন যেহেতু বৃষ্টির দেখা মিলছে না তাই গরমে নাজেহাল হচ্ছেন সাধারণ মানুষ। তাই এখন তাঁরা তাকিয়ে বৃষ্টির পানে। এদিকে এদিন দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে তাপপ্রবাহ থাকছে। বাঁকুড়া, বীরভূম, পশ্চিম বর্ধমান ও পশ্চিম মেদিনীপুরে সেই তাপপ্রবাহে নাকাল হবেন জনরা। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতেও থাকছে অস্বস্তিকর আবহাওয়া। রবিবার দক্ষিণবঙ্গের কয়েকটি জেলাতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। তবে কলকাতা, হাওড়া, দুই ২৪ পরগনা, নদিয়া, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়াতে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। অন্যান্য জেলাগুলিতে হতে পারে বৃষ্টিপাত। সোমবারও ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বর্ধমান, নদিয়া, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া এবং হুগলি জেলায় শুষ্ক আবহাওয়া থাকবে। অন্যান্য জেলাগুলিতে হালকা বৃষ্টিপাত হতে পারে। মঙ্গলবার কলকাতা, হাওড়া, হুগলিতে শুষ্ক আবহাওয়া থাকতে পারে। ১২ তারিখ বৃহস্পতিবার কলকাতা থেকে শুরু করে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। ১৩ এবং ১৪ জুনও সেই বৃষ্টি চলবে।  

কলকাতাতে এদিন দিনভর অস্বস্তিকর আবহাওয়া থাকবে। বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৬ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল অর্থাৎ শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ০.৯ ডিগ্রি বেশি এবং রবিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.৬ ডিগ্রি বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৩ শতাংশ এবং সর্বনিম্ন ৬৫ শতাংশ। সোমবার ভারী বৃষ্টিপাত হতে পারে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার কোচবিহার এবং উত্তর দিনাজপুরে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। উত্তরবঙ্গে বৃষ্টি জারি থাকবে।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

সল্টলেক সহ শহর জুড়ে হকারদের বিরুদ্ধে অভিযান শুরু পুলিশ ও পুরসভার

জমি দখলদারি নিয়ে জেলাস্তরে  নির্দেশিকা জারি নবান্নের

হাওড়া থেকে লেডিস স্পেশাল বাসের যাত্রাপথের সূচনা করলেন পরিবহন মন্ত্রী

দুন এক্সপ্রেসে দুষ্কৃতী হামলা, মাথা ফাটল যাত্রীদের

এবার ক্রুজে চেপে সুযোগ মিলবে গঙ্গা আরতি দেখার, শীঘ্রই চালু হবে পরিষেবা

দুর্নীতি রুখতে কেন্দ্রীয় স্তরে টেন্ডার, পুর বৈঠকে বড় ঘোষণা মমতার

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর