Comm Ad 018 Kalna

ছটপুজো নিয়ে গ্রিন ট্রাইব্যুনালের রায়ই বহাল রাখল সুপ্রিম কোর্ট

Share Link:

ছটপুজো নিয়ে গ্রিন ট্রাইব্যুনালের রায়ই বহাল রাখল সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিনিধি: অনুমান কার্যত সত্যি হল দেশের শীর্ষ আদালতে। রবীন্দ্র সরোবর আর সুভাষ সরোবরে ছটপুজো করা যাবে না বলে আগেই জানিয়েছিল গ্রিন ট্রাইব্যুনাল। সেই নির্দেশের বিরুদ্ধে স্থগিতাদেশ চেয়ে রাজ্য সরকারের নির্দেশ মতো হাইকোর্টে মামলা দায়ের করেছিল কেএমডিএ। কিন্তু হাইকোর্ট ট্রাইব্যুনালের নির্দেশের ওপর কোনও স্থগিতাদেশ না দেওয়ায় কেএমডিএ মামলা দায়ের করে সুপ্রিম কোর্টে। কিন্তু এদিন সেখানেও ধাক্কা খেল কেএমডিএ তথা রাজ্য সরকার। গ্রিন ট্রাইব্যুনালের রায়ের ওপর কোনও রকমের স্থগিতাদেশ দিতে রাজি হল না সুপ্রিম কোর্ট। যার অর্থ এবার থেকে রবীন্দ্র সরোবর আর সুভাষ সরোবরে বন্ধ হতে চলেছে ছটপুজোর ধূম। ছটপুজোর মাত্র একদিন আগে, জরুরি ভিত্তিতে শীর্ষ আদালতে কেএমডির’র দায়ের করা মামলার শুনানি করেও কার্যত কোনও সুরাহা না পেলায় রাজ্য সরকার এখন অস্থায়ী ঘাটগুলিতেই ছটপুজো করার জন্য মানুষকে অনুরোধ করেছে।
 
জাতীয় সরোবরের তকমা পাওয়া রবীন্দ্র সরোবরে ছটপুজো বাতিল করতে আগেই নির্দেশ দিয়েছিল গ্রিন ট্রাইব্যুনাল। এদিন সেই নির্দেশ খারিজের পথে যায়নি সুপ্রিম কোর্ট। কলকাতা হাই কোর্ট ও জাতীয় পরিবেশ আদালতের রায়ে কোনও স্থগিতাদেশ বা সংশোধনের পথে না হেঁটে সুপ্রিম কোর্টের তিন বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ কার্যত বুঝিয়ে দিলেন এবারে তো বটেই ভবিষ্যতেও আর এই দুই সরোবরে ছট পুজো করা যাবে না। হাইকোর্ট এবং জাতীয় পরিবেশ আদালতের রায়ে কোনও সংশোধন হবে না বলে এদিন জানিয়ে দেন তিন শীর্ষ আদালতের তিন বিচারপতি। এই রায় শুনে কেএমডিএ’র চেয়ারম্যান তথা রাজ্যের পুরমন্ত্রী ফিরাহাদ হাকিম জানান, ‘মানুষের ধর্মীয় ভাবাবেগের কথা মাথায় রেখে এবছর আমরা বিধিনিষেধ মেনেই রবীন্দ্র সরোবরে ছটপুজোর অনুমতি চেয়েছিলাম। তা খারিজ হয়েছে। শীর্ষ আদালতের রায়কে স্বাগত জানাচ্ছি। তবে শহজুড়ে বিকল্প প্রচুর কৃত্রিম জলাশয় ও ঘাট তৈরি করা হয়েছে। সকলের কাছে আবেদন, সামাজিক দূরত্ববিধি মেনে বাড়ির কাছের জলাশয় বা ঘাটে ছটপুজো করুন।’
 
শীর্ষ আদালতে দায়ের হওয়া মামলায় রায় নিজেদের অনুকূলে নাও মিলতে পারে, একথা মাথায় রেখেই ছটপুজোর জন্য বিকল্প ব্যবস্থা ইতিমধ্যেই করে ফেলেছে কলকাতা পুরনিগম কর্তৃপক্ষ। শহরের ১৬কটি জলাশয়ে ৪৪টি কৃত্রিম ঘাট তৈরি করে ফেলেছে কেএমডিএ। ৪৮টা অস্থায়ী ঘাট এবং ত্রিধারা মডেলে কৃত্রিম পুকুর তৈরি করেছে পুরনিগম। এছাড়া গঙ্গার তীরে আরও ৪০টি অস্থায়ী ঘাটও তৈরি করা হয়েছে। তবে সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানালেও, পুজোর দিন তা কতটা বাস্তবায়িত করা যাবে, তা নিয়ে সংশয়ে রয়েছেন রাজ্যের পরিবেশকর্মীরা।

Comm Ad 2020-Valentine body

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 2020-Valentine RC

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 2020-Valentine RC

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

#

#

#

#

#

#

#

#

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 2020-WBSEDCL RC

Editors Choice

corona 02