এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




ইউপিএসসি সিভিল সার্ভিসে মুখ উজ্জ্বল করলেন বাংলার ২ কৃতী




 

নিজস্ব প্রতিনিধি: দেশের সবচেয়ে বড় ও কঠিন পরীক্ষা। দেশ চালানোর কারিগর গড়ে ইউপিএসসি। শুক্রবার রাতে ২০২০ সালের ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। প্রকাশিত ফল অনুযায়ী, ৭৬১ জন পরীক্ষার্থী পাস করেছেন। তাঁদের মধ্যে ৫৪৫ জন পুরুষ ও ২১৬ জন মহিলা। দেশের মধ্যে সেরা হয়েছেন বিহারের শুভম কুমার। দ্বিতীয় ও তৃতীয়স্থান অর্জন করেছেন জাগৃতি অবস্থি ও অঙ্কিতা জৈন। আর বাংলার থেকে উত্তীর্ণ হয়েছেন দুই কৃতি। রিকি আগারওয়াল ও ময়ূরী মুখার্জী। পশ্চিমবঙ্গ সরকারের পরিচালিত সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিসের পড়ুয়া। ২০২০ সালের ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষার ফলে শিলিগুড়ির রিকি আগারওয়ালের র‍্যাঙ্ক ৮৭ ও বেলঘরিয়ার ময়ূরী মুখার্জীর র‍্যাঙ্ক ১৫৯।

এই অভাবনীয় ফল প্রসঙ্গে সংবাদমাধ্যমে ময়ূরী জানিয়েছেন, ‘সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিসের পড়ুয়া আমি। ২০১৯ সালে ভর্তি হই। সাপ্তাহিক ক্লাসে আমাকে অনেক কিছু শিখিয়েছে। অতি যত্ন সহকারে পড়ানো হত সেখানে। রাজ্যে কর্মরত আমলারা এসে আমাদের পরীক্ষা নিতেন। ক্লাস করাতেন, বেশ কিছু মক টেস্ট নিতেন। এতে আমাদের আত্মবিশ্বাস বাড়ত। অনেক কিছু জানতে পারতাম আমরা। সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিস প্রতিষ্ঠানের মক টেস্ট ও সাক্ষাৎকারের পদ্ধতিতে আমাকে অনেকটাই সাহায্যে করেছে।’ ময়ূরীর পড়াশুনা বেলঘরিয়া মহাকালি গার্লস হাই স্কুলে। ২০১৩ সালে প্রেসিডেন্সি থেকে বোটানিতে বিএসসি পাস করেন। দিল্লি বিশ্ববিদ্যালয়ে ২০১৫ সালে বোটানি বিভাগে এমএসসিতে প্রথম স্থান দখল করেন। অগস্ট মাসেই কেমিক্যাল বায়োলজিতে পিএইচডি পেপার জমা দেন ২০২১ সালে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে।

অপরদিকে এই অভাবনীয় ফলের জন্য সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিস প্রতিষ্ঠানকেই ধন্যবাদ জানিয়ে রিকি আগারওয়াল জানিয়েছেন, ‘২০১৮ সাল থেকেই প্রতিষ্ঠানে পড়াশুনা করেছি। বি.টেক করেছি ইনস্ট্রুমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে খড়গপুর আইআইটি থেকে। আপাতত ইন্ডিয়ান সিভিল অ্যাকাউন্ট সার্ভিসে কাজ করছি।’ ২০১৪ সালে পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে গড়ে ওঠে সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিস প্রতিষ্ঠানের। যেখানে বাংলা থেকে কৃতি পড়ুয়াদের অ্যাসপিরান্টরা ভালোভাবেই প্রশিক্ষণ দেন সিভিল সার্ভিস পরীক্ষায়। ২০১৯ সালে এই প্রতিষ্ঠানের সাহায্যেই বাংলা থেকে মোট ১২ জন পড়ুয়া পাস করে ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষা।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

দেব, সৌমিতৃষা থেকে ‘দিদি নং ১’ রচনা, একুশের সভামঞ্চে টলিউডের ভিড়

‘অসহায় মানুষ বাংলার দরজা খটখটানি করলে আশ্রয় দেব’, বাংলাদেশ নিয়ে আশ্বাস মমতার

‘বিত্তবান চাইনা, বিবেকজ্ঞান চাই, লোভ নয়, সামাজিক বন্ধু হোন’, দলকে বার্তা মমতার

‘ওদের তো লজ্জা নেই, পদত্যাগ করা উচিত ছিল’, একুশের মঞ্চ থেকে মমতার তীব্র কটাক্ষ

‘দিল্লির সরকার বেশিদিন টিকবে না,’একুশের মঞ্চে মমতার প্রশংসায় অখিলেশ

অভিষেকের গলায় একুশের গর্জন, দিলেন বিরোধীদের বিসর্জন

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর